বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' আন্দোলন ব্রাত্য আইপিএলের মঞ্চে, হতাশ জেসন হোল্ডার
জেসন হোল্ডার
জেসন হোল্ডার

'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' আন্দোলন ব্রাত্য আইপিএলের মঞ্চে, হতাশ জেসন হোল্ডার

  • গর্জে উঠলেন ক্যারিবিয়ান ক্রিকেটার

খাস আমেরিকার বুকে জর্জ ফ্লয়েড নামক এক কৃষ্ণাঙ্গকে যেভাবে ঘাড়ে হাঁটু গেড়ে শ্বাসরুদ্ধ করে মারা হয়েছিল তা আলোড়ন ফেলে দেয় সারা বিশ্বে। প্রতিবাদের ঝড় ওঠে বিশ্বজুড়ে। খেলোয়াড়,গায়ক থেকে শিল্পী সমাজের সর্বস্তরের মানুষ সামিল হয় সেই প্রতিবাদে। বাদ যাননি ক্রিকেটাররাও। করোনা পরবর্তীতে ওয়েস্ট ইন্ডিজ বনাম ইংল্যান্ড সিরিজ দিয়ে ২২ গজে ক্রিকেট ফিরে আসে। সেখানেই দুদলের ক্রিকেটারদের দেখা যায় মাঠে হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ হাত উপরে তুলে 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' প্রতিবাদ আন্দোলনে অংশ নিতে।

কিন্তু তার পরবর্তী পাকিস্তান সিরিজ বা অস্ট্রেলিয়ার সাথে ওয়ান ডে সিরিজের মন্ঞ্চে উপেক্ষিত থেকেছে এই প্রতিবাদ আন্দোলন। করোনার কারণে আরব আমিরশাহিতে আয়োজন করা হচ্ছে আইপিএলের । সেখানেও আইপিএলের মন্ঞ্চে উপেক্ষিত এই আন্দোলন। যা নিয়ে অত্যন্ত ব্যথিত ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডার। বর্তমানে তিনি সানরাইজার্স হায়দরাবাদ দলের হয়ে আইপিএলে খেলতে ব্যস্ত।

 এবছর তাঁকে এবং ওয়েস্ট ইন্ডিজ দলকে পিটার স্মিথ পুরস্কার দেওয়া হয়েছে। এবছর করোনা পরবর্তীতে যেভাবে ক্রিকেট শুরু করতে ওয়েস্ট ইন্ডিজ দল এগিয়ে এসে ইংল্যান্ডে সিরিজ খেলেছে তাকে সাধুবাদ জানাতেই এই পুরস্কার।

হোল্ডারের এই প্রতিবাদ আন্দোলন নিয়ে সদর্থক ভূমিকার কথাও উল্লেখ করা হয় অনুষ্ঠান মন্ঞ্চে। এই মন্ঞ্চে কথা বলতে গিয়েই হোল্ডার বলেন 'পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের সাদা বলের সিরিজে যেভাবে 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' আন্দোলন উপেক্ষিত হল তা অত্যন্ত দুঃখজনক। সকলের বোঝা উচিত আমরা কোথা থেকে আসছি। আমাদের উপর কি ধরনের অত্যাচার হচ্ছে, বা হয়ে আসছে। সারা বিশ্বে আমাদের বিরুদ্ধে বৈষম্য চলছে। আমাদের একে অপরের পাশে থাকতে হবে। কঠিন সময়ে পাশে দাঁড়াতে হবে। মিস্টার হোল্ডিং এই আন্দোলন ক্রিকেটের মন্ঞ্চে উপেক্ষিত হয়া নিয়ে যা বলেছেন আমি তার সাথে সহমত। রাতারাতি অবস্থা বদলানো যাবে না। তবে আইপিএলের মন্ঞ্চে এই আন্দোলন উপেক্ষিত হওয়ার ফলে আমি ব্যথিত।'

বন্ধ করুন