বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > আইপিএল ২০২০-আনলাকি ১৩ কি পয়া হবে বিরাট কোহলির আরসিবির জন্য?
কোহলি ও চাহাল
কোহলি ও চাহাল

আইপিএল ২০২০-আনলাকি ১৩ কি পয়া হবে বিরাট কোহলির আরসিবির জন্য?

  • এতবছর ধরে একবার ও ট্রফি না জয়ের জন্য স্বাভাবিকভাবেই এবার বিরাট,ডিভিলিয়ার্সদের উপর চাপ থাকবে

শুভব্রত মুখার্জি

২০২০ সালের আইপিএল বিরাট কোহলির নেতৃত্বাধীন আরসিবির জন্য অগ্নিপরীক্ষা হতে চলেছে। প্রতিবছরের মতো এবছরও আইপিএল ট্রফি জয়ের অন্যতম দাবিদার হিসেবে ধরা হচ্ছে বিরাট কোহলিদের। এতবছর ধরে একবার ও ট্রফি না জয়ের জন্য স্বাভাবিকভাবেই এবার বিরাট,ডিভিলিয়ার্সদের উপর চাপ থাকবে। তাই এবার প্রথম থেকেই দুবাই পৌছে নিজেদের প্র্যাকটিসে প্রচন্ডভাবে নিমজ্জিত করে রেখেছেন।

আসুন একনজরে দেখে নেয়া যাক বিরাটদের এই বছর আইপিএল জয়ের সম্ভাবনা বা পথ কিভাবে খুলতে পারে :-

∆ শক্তি :-

বরাবরের মতন এবার ও আরসিবির ব্যাটিং তাদের সবথেকে বড় শক্তি। এবছর ব্যাটিংয়ে বিরাটকে সহায়তা করার জন্য ডিভিলিয়ার্স ছাড়াও রয়েছেন মইন আলির মতন অভিজ্ঞ ব্যাটসম্যান। তাছাড়াও এবার নিলামে তারা দলে নিয়েছেন অজি হার্ড হিটিং ব্যাটসম্যান জস ফিলিপে। যিনি এই মরসুমে স্বাভাবিকভাবেই বিগ ব্যাসে দুরন্ত পারফরমেন্স করেছেন। বড় সংযোজন অজি ক্রিকেটার অ্যারন ফিঞ্চ। 

আমীরশাহির উইকেটে এবার আরসিবির স্পিন বোলিং বিভাগ অত্যন্ত শক্তিশালী। সেখানকার স্লো-লো উইকেটে যুজবেন্দ্র চাহালের মতন স্পিনার ম্যাচ জেতাতে অবশ্যই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন। তাকে সাহায্য করার জন্য আছেন ওয়াশিংটন সুন্দর। মইন আলির অফ স্পিন ও যথেষ্ট কার্যকরী ভূমিকা নেবে। এছাড়াও রয়েছেন বা হাতি স্পিনার পবন নেগি । রয়েছেন অ্যাডাম জাম্পাও। প্রসঙ্গত শেষ ভারত সফরে জাম্পার গুগলি সামলাতে বেশ অসুবিধায় পড়তে হয়েছে বিরাটের মতন ব্যাটসম্যানকেও।

∆ দুর্বলতা :-

আরসিবির ডেথ বোলিং তাদের বরাবরের সমস্যা। এবার নিলামে ক্রিস মরিসকে নেওয়া হলেও তার ইকনমি রেট প্রচন্ড বেশি যা অবশ্যই চিন্তার কারণ। মইন আলির শেষ দুই মরসুমে ইকনমি রেট যথাক্রমে ৯.২৭ ও ১০.২১, যা আরসিবি ম্যানেজমেন্টের কপালে অবশ্যই চিন্তার ভাজ ফেলবে। পেসারদের মধ্যে মহম্মদ সিরাজ, নভদীপ সাইনি, উমেশ যাদবদের ক্ষেত্রেও এক সমস্যা।

তাদের মিডল অর্ডার ব্যাটিংয়েও ভাল ভারতীয় ব্যাটসম‌্যানের অভাব তাদের ভোগাতে পারে। গুরকিরাত সিং,শিবম দুবে, সুন্দরদের ব্যাট হাতে অনভিজ্ঞতা ও একটা বড় ফ্যাক্টর হতে পারে রুদ্ধশ্বাস ম্যাচগুলিতে।

∆ সুযোগ :-

দলের দুই তরুন তুর্কি অজি উইকেট রক্ষক ব্যাটসম্যান জস ফিলিপে এবং দেবদূত পাডিক্কালের প্রতি বিশেষজ্ঞদের নজর থাকবে।

এছাড়াও দলের ভারতীয় তারকারা - পার্থিব প্যাটেল, উমেশ যাদব, নভদীপ সাইনি, ওয়াশিংটন সুন্দররা চাইবেন ভাল পারফরমেন্স করে ভারতীয় জাতীয় দলে নিজেদের জায়গা পাকা করতে।

∆ বিপদ :-

আরসিবির নতুন চুক্তিবদ্ধ হয়া ক্রিকেটাররা যেমন ফিন্ঞ্চ,মরিস এবং ডেল স্টেইনরা খাতায় কলমে শক্তিশালী পারফর্মার হলেও তাদের আইপিএল রেকর্ড অত্যন্ত খারাপ। নতুন চুক্তিবদ্ধ হয়া উসুরু উদানা,জোস ফিলিপে,পবন দেশপান্ডে,শাহবাজ আহমেদরা আইপিএলের মঞ্চে একেবারেই অপরীক্ষিত। যদি প্রথম কয়েকটা ম্যাচে প্রত্যাশিত সাফল্য না আসে তাহলে অন্যান্য বারের মতন বিরাট কোহলির প্রতি ম্যাচে দলে একাধিক পরিবর্তন সমস্যার কারণ হতে পারে।

মোটের উপর বিরাট কোহলি,ডিভিলিয়ার্সদের ব‌্যাট যদি প্রথম থেকেই চলে, তাহলে এই মরশুমে সাপমুক্তি হতে পারে। 

# এক নজরে আরসিবি স্কোয়াড :-

বিরাট কোহলি

গুরকিরাত সিং

শিবম দুবে

ওয়াশিংটন সুন্দর

মইন আলি

দেবদূত পাডিক্কল

এবি ডিভিলিয়ার্স

উমেশ যাদব

মহম্মদ সিরাজ

পার্থিব প্যাটেল

যুজবেন্দ্র চাহাল

পবন দেশপান্ডে

শিবম দুবে

ক্রিস মরিস

পবন নেগি

জস ফিলিপে

শাহবাজ আহমেদ

নভদীপ সাইনি

ডেল স্টেইন

উসুরু উদানা

উমেশ যাদব

আডাম জাম্পা

অ্যারন ফিঞ্চ

 

বন্ধ করুন