বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: ওপেনিংয়ে কি নারিনকে নামানো উচিত KKR-এর? পরামর্শ দিলেন গৌতম গম্ভীর
আইপিএল ম্যাচে সুনীল নারিন ও গৌতম গম্ভীর (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
আইপিএল ম্যাচে সুনীল নারিন ও গৌতম গম্ভীর (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

IPL 2020: ওপেনিংয়ে কি নারিনকে নামানো উচিত KKR-এর? পরামর্শ দিলেন গৌতম গম্ভীর

  • গৌতম গম্ভীরের অধিনায়কত্বেই 'ওপেনার' সুুনীল নারিনকে পেয়েছিল কলকাতা নাইট রাইডার্স।

তাঁর অধিনায়কত্বেই 'ওপেনার' সুুনীল নারিনকে পেয়েছিল কলকাতা নাইট রাইডার্স। বাজিমাত করেছিল সেই ‘সারপ্রাইজ প্যাকেজ’। এবার সেই গৌতম গম্ভীরই নারিনকে ওপেনিং থেকে সরানোর পরামর্শ দিলেন।

দিল্লি ক্যাপিটালসের বনাম কলকাতা নাইট রাইডার্স ম্যাচের দিন ইএসপিএন ক্রিকইনফোর চ্যাট শো'তে প্রাক্তন নাইট অধিনায়ক স্পষ্টত জানান, নারিনকে আট বা ন'নম্বরে নামানো হোক। তাঁর পরিবর্তে রাহুল ত্রিপাঠীকে ওপেনিংয়ে পাঠানো হোক।  

আইপিএলের যাবতীয় খবর যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখতে এখানে ক্লিক করুন

রাহুল বিশেষজ্ঞ ওপেনার। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে অজিঙ্কা রাহানের সঙ্গে শুরুতে নামার অভিজ্ঞতা আছে। এবারের আইপিএলে প্রথমবার সুযোগ পেয়েই ১৬ বলে ৩৬ রান করে দিল্লির বিরুদ্ধে আশা জাগিয়েছিলেন। ওপেনারকে অবশ্য আট নম্বরে ঠেলে দিয়েছিলেন দীনেশ কার্তিকরা। 

অনেক ক্রিকেট বিশেষজ্ঞের মতে, সেই পরিবর্তনটা অত্যন্ত জরুরি। নারিনের ‘সারপ্রাইজ প্যাকেজ’-এর ভাঁড়ার এখন শূন্য। প্রতিপক্ষ বোলাররা জানেন, কোন লাইন-লেংথে বল করতে হবে। তাহলেই নারিনকে প্যাভিলিয়নে পাঠানো যাবে। নারিনও ‘চেনা-জানা’ জালে পা দিয়ে প্রতিবার আউট হচ্ছেন। আর ক্রিজে থাকলেও দৌড়ে রান নেওয়ার ক্ষেত্রে তাঁর প্রবল অনীহা আছে। ফলে অপর ওপেনার শুভমন গিলের উপর অহেতুক চাপ বৃদ্ধি পাচ্ছে। ম্যাচের শুরুতেই ব্যাকফুটে পড়ে যাচ্ছে নাইটরা। এবারের আইপিএলের প্রতিটি ম্যাচে সেই একই সমস্যা তৈরি হয়েছে।  

কলকাতা নাইট রাইডার্সের যাবতীয় খবর দেখুন এখানে

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ সালের আইপিএলে কিংস ইলেভন পঞ্জাবের বিরুদ্ধে প্রথমবার ওপেনিংয়ে নেমেছিলেন নারিন। ২০১৭ এবং ২০১৮ সালে ওপেনিংয়ে তাঁর পারফরম্যান্স মন্দ ছিল না। বড় রান না পেলেও যতটুকু থাকতেন, সাধারণত ভালো স্ট্রাইক রেটে রান করে আসতেন। তাঁর প্রথম অর্ধশতরান এসেছিল ২০১৮ সালে মে'তে। ৩৬ বলে ৭৫ রান করেছিলেন। তারপর থেকে আইপিএলে মাত্র একবার ৩০ রানের গণ্ডি পেরিয়েছেন। ২০১৯ সালে রাজস্থানের বিরুদ্ধে ২৫ বলে ৪৭ রান করেছিলেন। ২০২০ সালে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে পরপর দুটি ম্যাচে অর্ধশতরান করলেও তাঁর সেই চমক হারিযেছে।   

অনেকের আবার আশঙ্কা, ব্যাটিংয়ের ক্ষেত্রে যে সমস্যায় পড়ছেন নারিন, তার প্রভাব বোলিংয়েও পড়তে পারে। কমতে পারে আত্মবিশ্বাস। এমনিতেই অ্যাকশন পরিবর্তনের পর তাঁর সেই ‘রহস্য’ আর রহস্য নেই। বোলিংয়ের ধার অনেক কমেছে। এবারের আইপিএলেও বল হাতে পারফরম্যান্স আহামরি নয়। এখনও পর্যন্ত চার ম্যাচে ১৪ ওভারে হাত ঘুরিয়ে চারটি উইকেট নিয়েছেন। ইকোনমি রেট ৮.৫।

বন্ধ করুন