বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: কোন কোন স্টেডিয়ামে হবে এবারের IPL? জানুন সেগুলির বৈশিষ্ট্য-সহ বিস্তারিত তথ্য
এবার তিনটি স্টেডিয়ামে ম্যাচ হবে (ছবি সৌজন্য টুইটার @JayShah)
এবার তিনটি স্টেডিয়ামে ম্যাচ হবে (ছবি সৌজন্য টুইটার @JayShah)

IPL 2020: কোন কোন স্টেডিয়ামে হবে এবারের IPL? জানুন সেগুলির বৈশিষ্ট্য-সহ বিস্তারিত তথ্য

  • কোন মাঠের কী বৈশিষ্ট্য। দেখে নিন একনজরে।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাসের প্রকোপে নির্ধারিত সময়ে শুরু হয়নি আইপিএল। পরবর্তীতে টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত হয়ে যাওয়ায় আইপিএল নিয়ে তোড়জোড় শুরু করেছিল ভারতীয় বোর্ড (বিসিসিআই)। তবে ভারতে তা আয়োজন করা সম্ভব নয় বুঝতে পেরে সংযুক্ত আমিরশাহিতে টুর্নামেন্ট করার ভাবনাচিন্তা শুরু হয়েছিল। শেষপর্যন্ত সিদ্ধান্ত হয়, ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে আইপিএল মহাযজ্ঞ।

IPL 2020 সংক্রান্ত যাবতীয় খবর দেখুন

আগেই মরু শহরে সব দল পৌঁছে গিয়েছে। নিউ নর্মালের সঙ্গে মানিয়ে নিতে জোরকদমে অনুশীলন করেছে আটটি দলই। এবার তিনটি স্টেডিয়ামে ম্যাচ হবে। একনজরে দেখে নিন সেই তিন স্টেডিয়ামের খুঁটিনাটি -

শেখ জায়েদ স্টেডিয়াম (আবু ধাবি)

২০,০০০ আসনবিশিষ্ট স্টেডিয়াম। এই স্টেডিয়ামেই হবে আইপিএলের উদ্বোধনী ম্যাচ। পাকিস্তান জাতীয় দলের একাধিক টেস্ট ম্যাচও খেলা হয়েছে এখানে। ভারতের তুলনায় এই মাঠের বাউন্ডারি কিছুটা বড়। বিভিন্ন আন্তর্জাতিক টুর্নামেন্টের ম্যাচও আয়োজন করা হয়েছে।

আরও পড়ুন : IPL 2020: KKR-র হয়ে কোন পজিশনে ব্যাট করতে নামবেন, ইঙ্গিত দিলেন শুভমন গিল

লোকসভা ভোটের কারণে এই স্টেডিয়ামে ২০১৪ সালের আইপিএলে সাতটি ম্যাচ খেলা হয়েছিল। তবে রান তাড়া করা খুব একটা সহজ নয়। প্রথমে ব্যাট করা দল চারবার জিতেছে। রান তাড়া করতে নেমে তিনবার জয় এসেছে। যদিও চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে ২০৫ রান তাড়া করে জিতেছিল কিংস ইলেভেন পঞ্জাব।একটি ম্যাচ সুপার ওভারে গিয়েছিল।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম

আমিরশাহির বুকে যতগুলি স্টেডিয়াম রয়েছে, সেগুলির মধ্যে সবথেকে বড় হল দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। আসন সংখ্যা ২৫,০০০। শেখ জায়েদের তুলনায় এই মাঠ সামান্য ছোট।

শারজা ক্রিকেট স্টেডিয়াম

একটা সময় ছিল, যখন এই স্টেডিয়ামে কোনও না কোনও আন্তর্জাতিক ম্যাচ বা দ্বিপাক্ষিক সিরিজ লেগেই থাকত। পরবর্তীতে বেটিংয়ের ছায়া পড়ার ফলে ম্যাচের সংখ্যা অনেক কমে গিয়েছিল। ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এই মাঠ সবসময় একটা বিশেষ জায়গা দখল করে থাকবে। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ত্রিদেশীয় প্রতিযোগিতার ফাইনালে সচিন তেন্ডুলকরের মরুঝড় আজও ভারতীয় সমর্থকদের চোখে ভাসে‌।

আরও পড়ুন : মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে রোহিত শর্মার পাঁচটি আইপিএল রেকর্ড

তিনটি স্টেডিয়ামের মধ্যে এটিই সবথেকে ছোট। আসন সংখ্যা মাত্র ১৭,০০০। ২০১৪ সালের আইপিএলের কয়েকটি ম্যাচও পেয়েছিল শারজা। মোট ছ'টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। শারজায় আইপিএলের সর্বোচ্চ স্কোর ১৯৩। কিংস ইলেভেন পঞ্জাব দু'বার সেই রান খাড়া করেছিল। আইপিএলে মোট চারবার রান তাড়া করা দল জিতেছে। বাকি দু'বার জিতেছে প্রথমে ব্যাট করা দল।

বন্ধ করুন