বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: অব্যাহত বিরাটের প্লে-অফ ব্যর্থতা, নক-আউটে টানতে পারলেন না দলকে
আউট হয়ে ফিরছেন বিরাট (ছবি সৌজন্য আইপিএল)
আউট হয়ে ফিরছেন বিরাট (ছবি সৌজন্য আইপিএল)

IPL 2020: অব্যাহত বিরাটের প্লে-অফ ব্যর্থতা, নক-আউটে টানতে পারলেন না দলকে

  • আইপিএলের প্লে-অফে কোনওদিনই বিরাটের তেমন আহামরি পারফরম্যান্স ছিল না।

শুভব্রত মুখার্জি

আইপিএল হোক কিংবা আন্তর্জাতিক টুর্নামেন্ট - সবক্ষেত্রেই ব্যাট হাতে বিপক্ষের বোলারদের অবলীলায় শাসন করেছেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয় বিরাট কোহলি। মাঠে তাঁর আগ্রাসী ব্যাটিং ঘুম কেড়েছে বিপক্ষের বোলারদের। কভার দিয়ে ড্রাইভ হোক বা লেগ সাইডে ফ্লিক - বিরাট কোহলির হাতে যেন শটের অভাব নেই। সবক্ষেত্রেই তাক লাগিয়েছেন তিনি।

আইপিএলে দীর্ঘদিন ধরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব সামলাচ্ছেন বিরাট। তবে এখন পর্যন্ত একবারও ট্রফি জিততে পারেননি তিনি। ২০১৬ সালে শেষবার ফাইনালে খেলেছিলেন। তারপর তিন মরশুমে লিগ টেবিলে যথাক্রমে আট, ছয় এবং আট নম্বর স্থানে শেষ করেছিল আরসিবি। প্রতিবছর যথেষ্ট ভালো দল নিয়ে খেলতে নেমেও হয় না শেষরক্ষা।

তারইমধ্যে এবার কিছুটা আশা জাগিয়েছিল বিরাট-বাহিনী। গ্রুপ পর্যায়ের শেষের দিকে অবশ্য একটানা চারটি ম্যাচে হারের মুখ দেখতে হয়েছিল। তা সত্ত্বেও প্লে-অফের টিকিট মিলেছিল। কিন্তু এলিমিনেটরে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে শুরু থেকেই ধুঁকতে থাকে ব্যাঙ্গালোর। প্রথমে ব্যাট করে মাত্র ১৩১ রান তুলতে সমর্থ হয় বিরাট-বাহিনী। ব্যাট হাতে এবি ডি'ভিলিয়ার্সের ৫৬ এবং অ্যারন ফিঞ্চের ৩২ ছাড়া আর কেউ বলার মতো রানটুকুও করতে পারেননি। পরে কেন উইলিয়ামসনের অপরাজিত ৫০ এবং জেসন হোল্ডারের অপরাজিত ২৪ রানে ভর করে দু'বল বাকি থাকতেই ম্যাচ জিতে যায় ডেভিড ওয়ার্নার বাহিনী।

নকআউচ ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হন স্বয়ং বিরাট। ওপেন করতে নেমে সাত বলে মাত্র ছ'রান করে জেসন হোল্ডারের বলে উইকেটরক্ষক শ্রীবত্স গোস্বামীর হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। ইনিংসে একটি বাউন্ডারিও মারতে পারেননি তিনি। প্লে-অফ পর্যায়ে বিরাটের কাছে যা অভাবনীয়।

তবে আইপিএলের প্লে-অফে কোনওদিনই বিরাটের তেমন আহামরি পারফরম্যান্স ছিল না। এখনও পর্যন্ত প্লে-অফের ১১ ইনিংসে ১৯১ বল খেলে করেছেন মাত্র ২৩৭ রান। গড় মাত্র ২৬.৩৩। স্ট্রাইক রেট ১২৪.০৮। সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭০ রান। বিশেষজ্ঞদের মতে, আর পাঁচজন খেলোয়াড়ের ক্ষেত্রে সেই পারফরম্যান্স মাঝারি মানের হলেও বিরাটের ক্ষেত্রে তা একেবারেই নয়। নিঃসন্দেহে দলের সেরা ব্যাটসম্যান তিনি। তাই যখন সবথেকে বেশি দরকার, সেখানে তিনি দলকে টানবেন বলেই প্রত্যাশা থাকে। কিন্তু সেই চাপের মুখে একেবারেই নিজেকে মেলে ধরতে পারেননি বিরাট।

বন্ধ করুন