বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: কেন আঙুল মুড়ে সেলিব্রেশন স্টোকসের? কারণ জানলে বাড়বে শ্রদ্ধা
বেন স্টোকসের 'সিগনেচার' সেলিব্রেশন (ছবি সৌজন্য আইপিএল)
বেন স্টোকসের 'সিগনেচার' সেলিব্রেশন (ছবি সৌজন্য আইপিএল)

IPL 2020: কেন আঙুল মুড়ে সেলিব্রেশন স্টোকসের? কারণ জানলে বাড়বে শ্রদ্ধা

  • যখনই দল বিপদে পড়ে, তখনই নিজেকে অন্য উচ্চতায় নিয়ে যান। সে বিশ্বকাপ ফাইনাল হোক, অ্যাসেজ হোক বা আইপিএল।

শুভব্রত মুখার্জি

ক্রিকেট মাঠে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম সেলিব্রেশন করেন তারকারা। খেলার মাঠ সাক্ষী থেকেছে 'ব্ল্যাক লাইভস ম্যাটার্স' আন্দোলনও। ব্যাটিং বা বোলিংয়ে সাফল্যের পরে এই ধরনের বিভিন্ন সেলিব্রেশন করেন খেলোয়াড়রা। তার পিছনে অনেক সময়েই লুকিয়ে থাকে অজানা কাহিনী‌।

আইপিএলের মঞ্চে রবিবার মুখোমুখি হয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স এবং রাজস্থান রয়্যালস। হার্দিক পান্ডিয়ার ঝোড়ো ইনিংসে ভর করে রাজস্থানকে ১৯৬ রানের লক্ষ্যমাত্রা দিয়েছিল তারা। তবে ইংল্যান্ড তথা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার বেন স্টোকসের ভাবনা ছিল অন্যরকম। তাঁর অসাধারণ শতরানের উপর ভর করে অনায়াসে আট উইকেটে ম্যাচ জেতে রাজস্থান। তবে তা ছাপিয়েও আলোচনায উঠে এসেছে, স্টোকসের বিশেষ ইঙ্গিত। যে কোনও উইকেট নেওয়ার পর বা রান পাওয়ার পরে বেন স্টোকস তাঁর হাতের মাঝের আঙুলটি মুড়ে 'সিগনেচার' স্টাইলে তা উদযাপন করেন। মাঝের আঙুলটি মোড়ার পিছনে রয়েছে এক নেপথ্য কাহিনী‌। এর মাধ্যমে তিনি তারা গেড স্টোকসকে সম্মান জানান।

সম্প্রতি বাবার অসুস্থতার কারণে পাকিস্তান সিরিজের মাঝপথেই নিউজিল্যান্ডে চলে গিয়েছিলেন স্টোকস। তারপর আইপিএলেও প্রথমদিকে কয়েকটি ম্যাচ খেলতে পারেননি তিনি। প্রসঙ্গত গেড স্টোকস একজন পেশাদারি রাগবি খেলোয়াড় ছিলেন। ১৯৮০-র দশকে আর্থিকভাবে খুব একটা ভালো অবস্থায় ছিলেন না বেনের বাবা। তাই চিকিৎসক যখন তাঁকে বলেছিলেন আঙুলের সমস্যার জন্য অস্ত্রোপচার করতে হবে। সেজন্য কয়েকদিন তাঁকে মাঠের বাইরে থাকতে হবে‌। তখন তিনি খেলা চালিয়ে যেতে এবং নিয়মিত টাকা উপার্জনের লক্ষ্যে ডাক্তারকে বিকল্প পথের সন্ধান চাইলে চিকিৎসক তাঁকে আঙুল অ্যাম্পুট করার পরামর্শ দেন। সেইমতো তিনি আঙুল অ্যাম্পুট করিয়ে নেন যাতে খেলা চালিয়ে উপার্জন করতে সক্ষম থাকেন। বাবার এই কষ্ট এবং আত্ম ত্যাগকে সম্মান জানাতেই বেন স্টোকস ওই আঙুল মুড়ে সেলিব্রেট করেন।

বন্ধ করুন