বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020: কী কী কারণে কার্তিকের বদলে মর্গ্যানের হাতে উঠল KKR-এর নেতৃত্বের ব্যাটন?
কার্তিক ও মর্গ্যান। ছবি- আইপিএল।
কার্তিক ও মর্গ্যান। ছবি- আইপিএল।

IPL 2020: কী কী কারণে কার্তিকের বদলে মর্গ্যানের হাতে উঠল KKR-এর নেতৃত্বের ব্যাটন?

  • কোচ ম্যাকালামের সঙ্গে বন্ধুত্বের জন্যই কি নাইট রাইডার্সের ক্যাপ্টেন্সি উঠল ব্রিটিশ তারকার হাতে? 

সম্ভাবনা ছিলই। সেটাই শেষমেশ বাস্তবের রূপ পেল। ফলাফল অনুকূলে না গেলে দীনেশ কার্তিককে সরিয়ে ইয়ন মর্গ্যানকে ক্যাপ্টেন করতে পারে কেকেআর, এমন গুঞ্জন আইপিএলের শুরু থেকেই শোনা যাচ্ছিল ভারতীয় ক্রিকেটমহলে। লিগের অর্ধের দূরত্ব পার করার পর কার্তিক নিজেই ছেড়ে দিলেন ক্যাপ্টেন্সি। কেকেআরের নতুন অধিনায়ক হলেন মর্গ্যান। দেখে নেওয়া যাক কোন কোন কারণে নাইট রাইডার্সে নেতৃত্ব উঠল ব্রিটিশ তারকার হাতে। 

# চলতি আইপিএলে ব্যাট হাতে দীনেশ কার্তিককে যতটা রংচটা দেখাচ্ছে, কেকেআরের হয়ে ততটাই উজ্জ্বল ইয়ন মর্গ্যান। এই মুহূর্তে শুভমন গিলের পর নাইট রাইডার্সের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী হলেন মর্গ্যান। ৩৫ গড়ে ও ১৩০ স্ট্রাইক রেটে ৭ ম্যাচে ১৭৫ রান তুলেছেন তিনি।

(আইপিএলের যাবতীয় আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

# ক্যাপ্টেন হিসেবে ইংল্যান্ডকে প্রথমবার ওয়ান ডে বিশ্বচ্যাম্পিয়ন করিয়েছেন মর্গ্যান। দীনেশ কার্তিক নিজেও স্বীকার করে নিয়েছেন যে, বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার নিরিখে বিশ্বের সেরা অধিনায়ক রয়েছেন নাইট রাইডার্স দলে।

# টি-২০ ক্রিকেটে ক্যাপ্টেন্সি করার পর্যাপ্ত অভিজ্ঞতা রয়েছে মর্গ্যানের। আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট মিলিয়ে মোট ৮৮টি টি-২০ ম্যাচে ক্যাপ্টেন্সি করিয়েছেন মর্গ্যান। তাঁর নেতৃত্বে দল জিতেছে ৩৯টি ম্যাচে। হেরেছে ৪৫টি ম্যাচে। টাই হয়েছে ২টি ম্যাচ এবং পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ। ৮৮টি ম্যাচের মধ্যে ইংল্যান্ডকে ৫১টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন মর্গ্যান। তাঁর ক্যাপ্টেন্সিতে ব্রিটিশরা জিতেছে ২৮টি ম্যাচে। তাঁর দুরন্ত রেকর্ডের জন্যই সীমিত ওভারের ক্রিকেটে এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা অধিনায়ক হিসেবে বিবেচিত হন মর্গ্যান।

# ২০২০-র নিলামে মর্গ্যানকে ৫.২৫ কোটি টাকার বিনিময়ে দলে নেয় কেকেআর। সন্দেহ নেই যে, নতুন কোচ ব্রেন্ডন ম্যাকালামের সঙ্গে ব্রিটিশ তারকার বন্ধুত্বই তাঁকে নাইট রাইডার্সে বাড়তি সুবিধা করে দিয়েছে। নাইট রাইডার্সের লিডারশিপ গ্রুপে শুরু থেকেই ছিলেন মর্গ্যান। অর্থাৎ, প্রয়োজনে তাঁকে ক্যাপ্টেন হিসেবে ব্যবহারের কথা আগে থেকেই মাথায় ছিল ফ্র্যাঞ্চাইজির।

বন্ধ করুন