বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > KKR vs RCB: টসে জিতে RCB-র আগুনে বোলিং KKR-এর, পিচ বুঝতে কি ভুল করেছিলেন মর্গ্যান?
ম্যাচের পর ইয়ন মর্গ্যান (ছবি সৌজন্য আইপিএল)
ম্যাচের পর ইয়ন মর্গ্যান (ছবি সৌজন্য আইপিএল)

KKR vs RCB: টসে জিতে RCB-র আগুনে বোলিং KKR-এর, পিচ বুঝতে কি ভুল করেছিলেন মর্গ্যান?

  • ইতিমধ্যে আবুধাবিতে সাতটি ম্যাচ খেলেছে নাইট ব্রিগেড।

পিচে ঘাসের আস্তরণ ছিল। অথচ তারপরও আবুধাবিতে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইয়ন মর্গ্যান। কিন্তু তা পুরোপুরি বুমেরাং হয়। উলটে সবুজের আভা এবং বাউন্সের সাহায্যে কেকেআরকে দুরমুশ করে দেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর বোলাররা। তারপরই প্রশ্ন উঠছে, তাহলে কি পিচ বুঝতে ভুল করেছিল নাইট শিবির?

বুধবার ম্যাচের শুরুর আগে পিচ রিপোর্টে জে পি ডুমিনিরা জানিয়েছিলেন, সংযুক্ত আরব আমিরশাহির তিন মাঠের মধ্যে আবুধাবিতেই বাউন্স সবথেকে বেশি।  স্পিনের হারও বাকি দুই স্টেডিয়ামের তুলনায় কম। সেই পিচ রিপোর্ট যে খুব একটা ভুল ছিল না, তা ম্যাচের প্রথম ইনিংসেই প্রমাণ মেলে। কেকেআর ব্যাটসম্যানরা কয়েকটি ক্ষেত্রে বাজেভাবে আউট হলেও পিচ থেকে সাহায্য পাচ্ছিলেন ব্যাঙ্গালোর বোলাররা।

(আইপিএলের যাবতীয় আপডেট, লাইভ স্কোর দেখুন এখানে)

ম্যাচের শেষে সে বিষয়ে অবশ্য কিছু জানাননি মর্গ্যান। তবে তিনি জানান, অভাবনীয়ভাবে শিশির পড়তে শুরু করে। সেক্ষেত্রে প্রথমে বল করার সিদ্ধান্ত বুদ্ধিমানের কাজ ছিল। নাইট অধিনায়কের কথায়, ‘আচমকাই শিশির পড়তে শুরু করে। আমাদের হয়তো প্রথমে বল করা উচিত ছিল।’

কিন্তু মর্গ্যানের সেই যুক্তি নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এমনিতেই আবুধাবিতে কেকেআরের সবথেকে বেশি ম্যাচ পড়েছে।  ইতিমধ্যে সেখানে সাতটি ম্যাচ খেলেছে নাইট ব্রিগেড। আরও একটি ম্যাচ আছে আবুধাবিতে। তারপরও কীভাবে শিশির পড়ার বিষয়টি জানল না নাইট শিবির? 

বিশেষত দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে হারের পর ধোনি জানিয়েছিলেন, সামান্য শিশির পড়েছে। স্বভাবতই তার জেরে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং তুলনামূলকভাবে সোজা হয়ে যাচ্ছে। সেই ম্যাচ শারজায় হলেও শিশিরের বিষয়টি তাহলে কেন নাইটদের থিঙ্কট্যাঙ্কের চিন্তাভাবনায় এল না?  যে স্টেডিয়ামে ইতিমধ্যে ছ'টি ম্যাচ হয়ে গিয়েছে, সেখানের পরিস্থিতি তো নাইটদের হাতের তালুর মতো চেনার কথা?

মর্গ্যান কিছু না বললেও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিরাট কোহলি জানান, টসে হেরে ভালোই হয়েছিল। প্রাথমিকভাবে যে পিচ পড়তে, তাঁরও ভুলে হয়েছিল, সে কথা স্বীকার করে নেন। বিরাটের কথায়, 'আমরা যখন এখানে আসি, আমরা পিচ দেখি। সেটা শুকনো মনে হচ্ছিল। আমি টসের সময় বসেছিলাম, এই টসটা হারা ভালো। আমরাও প্রথমে ব্যাটিং করতাম। কিন্তু আলোয় পিচের অবস্থা অনেকটা ভালো হয়েছিল।'

বন্ধ করুন