বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > KXIP vs DC: উপর্যুপরি দ্বিতীয় শতরানে ৫ হাজারের শিখরে পা ধাওয়ানের
আগ্রাসী ধাওয়ান। ছবি- আইপিএল।
আগ্রাসী ধাওয়ান। ছবি- আইপিএল।

KXIP vs DC: উপর্যুপরি দ্বিতীয় শতরানে ৫ হাজারের শিখরে পা ধাওয়ানের

  • আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহাকারীদের তালিকায় ডেভিড ওয়ার্নারকে টপকে যান দিল্লি ওপেনার।

চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে দুরন্ত শতরান করে বুঝিয়ে দিয়েছেন যে, তিনি ছন্দে রয়েছেন। স্বাভাবিকভাবেই শিখর ধাওয়ানের উপর প্রত্যাশা ক্রমশ বাড়তে থাকে তাঁর ফ্র্যাঞ্চাইজি তথা অনুরাগীদের। সেই প্রত্যাশা পূরণের চাপের মাঝেই গব্বরের সামনে হাতছানি ছিল ব্যক্তিগত মাইলস্টোনের। কিংস ইলেভেন পঞ্জাবের বিরুদ্ধে কাউকেই হতাশ করলেন না ধাওয়ান।

(আইপিএলের যাবতীয় আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

পঞ্চম ক্রিকেটার হিসেবে আইপিএলের ইতিহাসে ৫ হাজার রানের মাইলস্টোন ছুঁতে ধাওয়ানের দরকার ছিল ৬২ রান। দুবাইয়ে পঞ্জাবের বিরুদ্ধে অনায়াসে সেই রান তুলে নেন গব্বর। সেই সঙ্গে গড়ে ফেলেন দুরন্ত নজির। চতুর্থ ভারতীয় হিসেবে আইপিএলে ৫০০০ রান করার কৃতিত্ব অর্জন করেন দিল্লি ওপেনার।

শুধু ৫ হাজারের শিখর ছুঁয়েই ক্ষান্ত হননি ধাওয়ান। তিনি পঞ্জাবের বিরুদ্ধেও দুরন্ত শতরান করেন। সেই সঙ্গে ইন্ডিয়ান প্রিমিয়র লিগের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় টপকে যান ডেভিড ওয়ার্নারকে।

ধাওয়ান ছাড়া এখনও পর্যন্ত আইপিএলে ৫ হাজার রানের মাইলফলক টপকেছেন বিরাট কোহলি, সুরেশ রায়না, রোহিত শর্মা ও ডেভিড ওয়ার্নার। কলকাতার বিরুদ্ধে শেষ ম্যাচে ওয়ার্নার প্রথম বিদেশি ক্রিকেটার হিসেবে এমন নজির গড়েন।

টুর্নামেন্টের ইতিহাসে সবথেকে বেশি রান করেছেন কোহলি। তাঁর ব্যক্তিগত সংগ্রহ ৫৭৫৯ রান। দ্বিতীয় স্থানে রয়েছেন রায়না। তাঁর ঝুলিতে রয়েছে ৫৩৬৮ রান। রোহিত শর্মার আইপিএল রান ৫১৫৮। তিনি রয়েছেন তিন নম্বরে। ওয়ার্নারের ব্যক্তিগত সংগ্রহ ৫০৩৭ রান। ডেভিডকে টপকে তালিকার চার নম্বরে চলে এলেন শিখর। ধাওয়ানের আইপিএল রান এখন ৫০৪৪।

আইপিএলের ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে পরপর দু'টি ম্যাচে সেঞ্চুরি করার কৃতিত্ব অর্জন করলেন ধাওয়ান। তিনি অপরাজিত থাকেন ১০৬ রানে।

বন্ধ করুন