বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > MI vs CSK: জয়ের সেঞ্চুরি, চেন্নাই অধিনায়ক হিসেবে IPL-এ অনন্য নজির ধোনির
জয়ের পর মুম্বই ক্রিকেটারদের সঙ্গে ধোনির সৌজন্য বিনিময়। ছবি- আইপিএল।
জয়ের পর মুম্বই ক্রিকেটারদের সঙ্গে ধোনির সৌজন্য বিনিময়। ছবি- আইপিএল।

MI vs CSK: জয়ের সেঞ্চুরি, চেন্নাই অধিনায়ক হিসেবে IPL-এ অনন্য নজির ধোনির

  • মুম্বইয়ের বিরুদ্ধে IPL 2020-র উদ্বোধনী ম্যাচে এমন এক রেকর্ড গড়েন মাহি, যা আর কোনও আইপিএল অধিনায়কের নেই।

ট্রফি জয়ের নিরিখে রোহিত শর্মা আইপিএলের ইতিহাসে সবথেকে সফল অধিনায়ক হলেও ক্যাপ্টেন হিসেবে মাঠে নামা এবং ম্যাচ জয়ের সংখ্যার নিরিখে মহেন্দ্র সিং ধোনি কার্যত বাকিদের ধরাছোঁয়ার বাইরে। আইপিএলের ইতিহাসে সবথেকে বেশি ম্যাচে ক্যাপ্টেন্সি করেছেন ধোনি। ক্যাপ্টেন হিসেবে সবথেকে বেশি ম্যাচও জিতেছেন। এবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে আইপিএল ২০২০-র উদ্বোধনী ম্যাচে জয়ের সুবাদে এমন একটি মাইলস্টোন ছুঁলেন মাহি, যা আর কোনও অধিনায়কের নেই।

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে আইপিএলে এটি চেন্নাই সুপার কিংসের ১০০তম জয়। অর্থাৎ, চেন্নাই অধিনায়ক হিসেবে ম্যাচ জয়ের সেঞ্চুরি করলেন এমএসডি। কোনও ফ্র্যাঞ্চাইজির হয়ে ১০০ ম্যাচ জেতার নজির আর কোনও আইপিএল অধিনায়কের নেই।

(আইপিএলের লাইভ আপডেট ও লাইভ স্কোর জানতে ক্লিক করুন এখানে।)

চেন্নাই ও পুণে মিলিয়ে এই নিয়ে আইপিএলে মোট ১৭৫টি ম্যাচে ক্যাপ্টেন্সি করেন ধোনি। মাহির নেতৃত্বে তাঁর দল জয় তুলে নেয় ১০৫টি আইপিএল ম্যাচে। যার মধ্যে ধোনির ক্যাপ্টেন্সিতে ৫টি ম্যাচ জিতেছে রাইজিং পুণে সুপারজায়ান্টস।

রোহিতদের বিরুদ্ধে এই ম্যাচেই ধোনি আরও একটি আইপিএল মাইলস্টোন স্থাপন করেছেন। সেই সঙ্গে একটি সর্বকালীন বিশ্বরেকর্ডও গড়েছেন। আবু ধাবিতে মুম্বইয়ের দু'জন ব্যাটসম্যানের ক্যাচ ধরার সুবাদে টুর্নামেন্টের ইতিহাসে ১০০ ক্যাচ ধরার নজির গড়েন চেন্নাই অধিনায়ক। ধোনি আইপিএলে ৯৬টি ক্যাচ ধরেন উইকেটকিপার হিসেবে। বাকি চারটি ক্যাচ ধরেছেন উইকেটকিপারের দস্তানা ছাড়া ফিল্ডার হিসেবে।

এছাড়া ধোনি সার্বিকভাবে টি-২০ ক্রিকেটের ইতিহাসে প্রথম উইকেটকিপার হিসেবে ঘরোয়া ও অন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে ২৫০ শিকারের বিশ্বরেকর্ড গড়েন।

বন্ধ করুন