বাংলা নিউজ > ময়দান > IPL 2021-আদৌ কি দীনেশ কার্তিককে রাখবে KKR? জানাতে হবে ২০ জানুয়ারির মধ্যে

২০২১ সালের আইপিএল নিয়ে কোনওরকম গা ছাড়া মনোভাব দেখাতে নারাজ বিসিসিআই। করোনাকালেও 'মিলিয়ন ডলার বেবি' আইপিএল বিসিসিআইয়ের হয়ে এনে দিয়েছে কোটি কোটি টাকার ব্যবসা। তাই এই ব্যবসা ধরে রাখতে তৎপর বোর্ডের কর্তাব্যক্তিরা। ফলে ফেব্রুয়ারি মাসে মিনি নিলামের আগে ট্রেড উইন্ডো নিয়ে নির্দেশিকা জারি করল বিসিসিআই।

বোর্ড ফ্র্যান্ঞ্চাইজিগুলিকে ২০ জানুয়ারির মধ্যে রিটেইন প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে। এমনটা জানিয়েছেন বিসিসিআই সিইও হেমঙ্গ আমিন। আইপিএল এর ১৪ তম সংস্করণে ইতিমধ্যেই দল গোছাচ্ছে ফ্র্যান্ঞ্চাইজিগুলি। মুস্তাক আলি ট্রফি থেকে ক্রিকেটার তুলে আনতে ট্যালেন্ট স্কাইটদের পাঠানো হয়েছে দেশের বিভিন্ন ভেনুতে। আইপিএল ১৪-র আগে মিনি-নিলামও হবে ফেব্রুয়ারিতে । আর সেই কারণে নির্দেশিকা জারি করল বোর্ড।

যে সব ভারতীয় প্লেয়ার আইপিএল খেলতে আগ্রহী, তাঁদের ৪ ফেব্রুয়ারির মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন করে ফেলতে হবে। ১২ ফেব্রুয়ারির মধ্যে আবেদনের কাগজপত্র পাঠাতে হবে বোর্ডের সদরদপ্তরে। রাজ্য সংস্থাগুলোকে পাঠানো চিঠিতে আমিন লিখেছেন ‘ক্রিকেটারদের এজেন্ট বা ম্যানেজারের সঙ্গে বোর্ড কোনও ভাবেই যুক্ত হবে না। রাজ্য সংস্থাগুলো সরাসরি ক্রিকেটারদের সঙ্গে চুক্তি সারবে। ক্রিকেটারদের চুক্তির প্রক্রিয়া শেষ করার পর প্রিন্ট আউট পাঠিয়ে দেওয়া হবে বোর্ডের কাছে।’

ভারতের অনূর্ধ্ব ১৯ ক্রিকেটাররাও আইপিএলে নিলাম তালিকায় অন্তর্ভুক্তিকরণের আবেদন করতে পারবে। সেক্ষেত্রে ওই ক্রিকেটারকে অন্তত একটা ম্যাচ প্রথম শ্রেণির বা লিস্ট এ ম্যাচ খেলতে হবে। এছাড়াও ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটার যিনি জাতীয় দলের হয়ে কখনও খেলেননি তিনিও আইপিএলে নিলামে ওঠার জন্য আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে এইসব ক্রিকেটারদের ক্ষেত্রে বোর্ডের ছাড়পত্র নিতে হবে।সেটা পেলেই তারা নিলামে অংশ নিতে পারবে এবং পরবর্তীতে দলে জায়গা পেলে খেলতেও পারবে।

এবার কোন দল কাকে ধরে রাখে সেদিকেই থাকবে সবার নজর। কানাঘুষোয় শোনা যাচ্ছে হয়তো কুলদীপ যাদব ও দীনেশ কার্তিককে ছেড়ে দিতে পারে কেকেআর। স্টিভ স্মিথের ছুটি হয়ে যাচ্ছে রাজস্থান রয়্যালস থেকে, এমনও কথা শোনা যাচ্ছে। বাস্তবে কী হল, সেটা জানা যাবে কয়েক দিনের মধ্যেই। 

বন্ধ করুন