বাংলা নিউজ > ময়দান > IPL 2021: ব্র্যান্ড ভ্যালু কমল CSK, KKR-দের, সবকেথে কম পতন মুম্বইয়ের
ব্র্যান্ড ভ্যালু কমল CSK, KKR-দের, সবকেথে কম পতন মুম্বইয়েরয। (ছবিটি প্রতীকী, সৌজন্য কেকেআর)
ব্র্যান্ড ভ্যালু কমল CSK, KKR-দের, সবকেথে কম পতন মুম্বইয়েরয। (ছবিটি প্রতীকী, সৌজন্য কেকেআর)

IPL 2021: ব্র্যান্ড ভ্যালু কমল CSK, KKR-দের, সবকেথে কম পতন মুম্বইয়ের

  • সার্বিকভাবে আইপিএলেরও ব্র্যান্ড ভ্যালু কমেছে।

শুভব্রত মুখার্জি

আইপিএলের ১৪ তম সংস্করণ শুরু হতে এখনও মাসখানেক বাকি রয়েছে। ২০২১ সালের প্রস্ততি আপাতত ধীরে ধীরে শুরু করছে সমস্ত দলগুলি। ২০২১ সালের প্রস্তুতি শুরু করেছে ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। টুর্নামেন্টের শেষ সংস্করণে প্লে-অফে পৌঁছতে পারেনি চেন্নাই। নিজেদের ইতিহাসে সবথেকে খারাপ পারফরম্যান্স করেছিল চেন্নাই। তাই এবারের আইপিএলে ভালো ফল করতে মরিয়া ধোনি বাহিনী। ফলে অন্যান্য দলের থেকে অনেক আগে থেকেই টুর্নামেন্টের প্রস্তুতি শুরু করে দিয়েছে তিন বারের আইপিএল চ্যাম্পিয়নরা। এমন আবহে সিএসকে সমর্থকদের জন্য দুঃসংবাদ বয়ে আনল এক রিপোর্ট।

করোনাভাইরাসের প্রকোপ এবং খারাপ পারফরম্যান্সের ফলে কমে গিয়েছে চেন্নাইয়ের ব্র্যান্ড ভ্যালু। ২০১৯ সালের আইপিএলের ফাইনালে হারের মুখ দেখেছিল চেন্নাই সুপার কিংস। চেন্নাই দলের সেই সময়ে ব্র্যান্ড ভ্যালু ছিল ৭৩২ কোটি টাকা। ২০২০ সালে সিএসকের ব্র্যান্ড ভ্যালু ১৬.৫% শতাংশ কমেছে বলে দাবি করা হয়েছে ডাফ অ্যান্ড ফেলপসের এই সংক্রান্ত রিপোর্টে । আপাতত ধোনিদের ব্র্যান্ড ভ্যালু কমে এসে দাঁড়িয়েছে ৬১১ কোটি টাকায়।

করোনার আবহে গত বছর সংযুক্ত আরব আমিরশাহিতে অনুষ্ঠিত হয়েছিল আইপিএলের ১৩ তম সংস্করণ। ২০২০ সালে প্রতিযোগিতা শুরুর আগেই টাইটেল স্পনসরের দায়িত্ব থেকে সরে গিয়েছিল চিনা কোম্পানি ভিভো। ফলে আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) । ফলে ২০২০ সালের টুর্নামেন্টের ব্র্যান্ড ভ্যালুও কমেছে বলে ডাফ অ্যান্ড ফেলপসের রিপোর্টে জানানো হয়েছে। ২০১৯ সালে আইপিএল টুর্নামেন্টের ব্র্যান্ড ভ্যালু ছিল ৪৭,৫০০ কোটি টাকা। ২০২০ সালে তা ৪৫,৮০০ কোটি টাকায় এসে দাঁড়ায়।

তবে শুধু সিএসকে বা আইপিএলের প্রতিযোগিতা নয়, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর) ও পঞ্জাব কিংসের ব্র্যান্ড ভ্যালুও কমেছে। কমেছে মুম্বই ইন্ডিয়ান্স দলের ব্র্যান্ড ভ্যালু ও। ২০১৯ সালে কেকেআরের ব্র্যান্ড ভ্যালু ছিল ৬২৯ কোটি টাকা  যা ২০২০ সালে ১৩.৭% কমে ৫৪৩ কোটি টাকায় দাঁড়িয়েছে। ২০১৯-২০ সালে পাঞ্জাব কিংসের ব্র্যান্ড ভ্যালু ১১.৩ শতাংশ কমে গিয়েছে। মুম্বই ইন্ডিয়ান্স দলের ব্র্যান্ডভ্যালু কমেছে সবচেয়ে কম। ২০১৯ সালে মুম্বই দলের ব্র্যান্ড ভ্যালু ছিল ৮০৯ কোটি টাকা। যা ২০২০ সালে তা ৭৬১ কোটি টাকায় দাঁড়ায়। দিল্লি ক্যাপিটালসের ভ্যালু ৩৭৪ কোটি থেকে ৩৭০ কোটি টাকায় এসে দাঁড়িয়েছে।

বন্ধ করুন