বাংলা নিউজ > ময়দান > IPL 2021: নিলামে বেশি টাকা নয়, চোটের ভান করে IPL থেকে নাম তুলতে পারেন স্মিথ, মত ক্লার্কের

শুভব্রত মুখার্জি

এই মুহূর্তে বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের অন্যতম সেরা খেলোয়াড় স্টিভ স্মিথ। বিরাট কোহলি, কেন উইলিয়ামসন, বাবর আজমদের সঙ্গে মিলে বিশ্ব ক্রিকেটকে শাসন করছেন তিনি। সেই জায়গায় দাঁড়িয়ে যেখানে ক্রিস মরিসের মতো প্রোটিয়া অলরাউন্ডার ১৬.৫ কোটিতে, গ্লেন ম্যাক্সওয়েল ১৪.২৫ কোটিতে বিক্রি হয়েছেন, সেখানে স্মিথের দর মাত্র ২.২ কোটি! এমনক৪ আনকোরা শাহরুখ খান পর্যন্ত যেখানে ৫ কোটির বেশি টাকায় বিক্রি হয়েছেন। ফলে ব্যাপারটা যে একেবারেই গ্রহণযোগ্য নয়, তা আগেই ইঙ্গিত দিয়েছিলেন বিশেষজ্ঞরা। যেখানে স্মিথের বেস প্রাইস ছিল দু'কোটি, সেখানে তাঁর বিক্রয়মূল্য মাত্র ২.২ কোটি। 

তার জেরে আইপিএল থেকে স্মিথ নাম প্রত্যাহার করে নিতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। গত মরশুমে রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিয়েছিলেন স্মিথ। এই মরশুমে নিলামে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (আরসিবি) বেস প্রাইসে স্মিথের জন্য বিড দিলেও দিল্লি বিড করার পরেই তারা আগ্রহ দেখানো বন্ধ করে দেয়। তাই মাইকেল ক্লার্ক মনে করেন এত স্বল্পমূল্যে নিলাম এবং প্রতিযোগিতা শুরুর আগে হার্ড কোয়ারেন্টাইনের কথা মাথায় রেখেই হয়ত স্মিথ নাম প্রত্যাহার করতে পারেন।

এক পডকাস্ট শো'তে ক্লার্ক বলেন, 'আপনি যখন স্টিভ স্মিথের কথা বলছেন, তখন সে যদি বিশ্বের সেরা ব্যাটসম্যান না হয় তাহলে অবশ্যই শ্রেষ্ঠ ব্যাটসম্যান হওয়া থেকে বেশি দূরে নেই। বিরাট কোহলি বিশ্বের শ্রেষ্ঠ ব্যাটসম্যান হলে ও স্মিথি প্রথম তিনের মধ্যেই থাকবে।' তিনি আর ও যোগ করেন, 'আমি জানি ওর টি-টোয়েন্টি পারফরম্যান্স খুব একটা আহামরি নয়‌। শেষ আইপিএলের মরশুমেও সেভাবে ভালো পারফরমেন্স নেই। তবে আমি বিস্মিত যে ওই টাকায় ও বিক্রি হল। আপনি যদি শেষ মরশুম দেখেন, তাহলে দেখবেন ও রাজস্থানের অধিনায়ক ছিল। সেখান থেকে দাঁড়িয়ে আজকের এই পরিস্থিতিতে ভারতের বিমান ধরার আগে যদি স্মিথ হঠাৎ করে হ্যামস্ট্রিংয়ে টান অনুভব করে তাহলে অবাক হব না। আট সপ্তাহের প্রতিযোগিতা এবং নিভৃতবাসের জন্য সবমিলিয়ে ৩৮০,০০০ ডলারের জন্য পরিবার-পরিজন ছেড়ে স্মিথ সময় কাটাবে বলে আমার মনে হয় না। আমি এটা দেখার জন্য মুখিয়ে আছি যে প্রতিযোগিতা শুরুর আগেই ওর হ্যামস্ট্রিয়ের সমস্যার জন্য ও যদি না যায়।'

বন্ধ করুন