বাংলা নিউজ > ময়দান > IPL 2021: নিলামের আগেই স্টিভ স্মিথকে ছাড়তে পারে রাজস্থান : রিপোর্ট
স্টিভ স্মিথ। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)
স্টিভ স্মিথ। (ফাইল ছবি, সৌজন্য আইপিএল)

IPL 2021: নিলামের আগেই স্টিভ স্মিথকে ছাড়তে পারে রাজস্থান : রিপোর্ট

  • এবার স্মিথকে ছেড়ে দিলে রাজস্থানকে নয়া অধিনায়ক বেছে নিতে হবে।

ত্রয়োদশ আইপিএলে নিজে খুব একটা খারাপ ফর্মে ছিলেন না। কিন্তু দল টেবিলের একেবারে তলানিতে শেষ করেছিল। তার জেরে এবার সম্ভবত কোপ পড়তে চলেছে স্টিভ স্মিথের উপর। সূত্রের খবর, আগামী আইপিএলের নিলামের আগে অস্ট্রেলিয়ার তারকাকে ছেড়ে দিতে পারে রাজস্থান রয়্যালস। ইতিমধ্যে আইপিএলের তরফে জানানো হয়েছে, আগামী ২০ জানুয়ারির মধ্যে প্রতিটি ফ্র্যাঞ্চাইজিকে খেলোয়াড়দের নাম জমা দিতে হবে। তার আগে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে রাজস্থান।

সংশিষ্ট মহলের মতে, গতবারের আইপিএলে ফর্ম নিয়ে কিছুটা ভুগছিলেন স্মিথ। ১৪ ম্যাচে করেছিলেন ৩১১ রান। আর পাঁচজনের ক্ষেত্রে সেটা খুব একটা খারাপ পরিসংখ্যান না হলেও স্মিথের থেকে আরও বেশি প্রত্যাশা ছিল। একইসঙ্গে দলে নামভারী তারকারা থাকা সত্ত্বেও প্লে-অফে যেতে পারেনি রাজস্থান। তারপর পুরো মরশুমের পারফরম্যান্সের পর্যালোচনায় বসেন রাজস্থানের কর্তারা। সূত্রের খবর, ব্যাটসম্যান এবং অধিনায়ক হিসেবে দলে স্মিথের প্রভাব নিয়ে কাটাছেঁড়া করা হয়। এমনিতেই অধিনায়কত্বের জেরে আইপিএলের সময়েই সমালোচনার মুখে পড়েছিলেন স্মিথ। তাঁর ‘দুর্বল’ অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তোলা হয়। একাধিকবার নিজের ব্যাটিংয়ের জায়গা পরিবর্তন করেছেন। ওপেনার হিসেবে শুরু করে চলে গিয়েছিলেন মিডল-অর্ডারে।

যদিও ২০১৮ সালের আইপিএলের নিলামের আগে একমাত্র স্মিথকেই ধরে রেখেছিল রাজস্থান। দু'বছরের নির্বাসন কাটিয়ে ফেরার বছরে স্মিথকে অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু বল-বিকৃতি কাণ্ডের জেরে আইপিএলে খেলতে আসতে পারেননি। পরে ২০১৯ সালে অজিঙ্কা রাহানেকে সরিয়ে স্মিথকে অধিনায়ক করেছিল রাজস্থান। 

তবে এবার স্মিথকে ছেড়ে দিলে রাজস্থানকে নয়া অধিনায়ক বেছে নিতে হবে। তাতে জোরালোভাবে ভেসে আসছে সবথেকে সঞ্জু স্যামসনের নাম। যিনি সোমবার সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে কেরালাকে নেতৃত্ব দিয়েছেন। ফলে অধিনায়ক হিসেবে তাঁর অভিজ্ঞতাও আছে। সূত্রের খবর, খেলোয়াড় হিসেবে বেন স্টোকস এবং জোস বাটলারের বেশি প্রভাব এবং অভিজ্ঞতা থাকলেও দুই ইংরেজ তারকাকে সম্ভবত অধিনায়কত্বের দৌড়ে রাখা হবে না। কারণ তাঁদের পুরো মরশুম পাওয়া যাবে কিনা, তা নিয়ে ধন্দ থাকে।

বন্ধ করুন