বাংলা নিউজ > ময়দান > IPL 2022-এর নতুন ফর্ম্যাটের তীব্র সমালোচনায় মুখর প্রাক্তন পাক অধিনায়ক
আইপিএলের নতুন ফর্ম্যাট পছন্দ হয়নি সলমন বাটের।

IPL 2022-এর নতুন ফর্ম্যাটের তীব্র সমালোচনায় মুখর প্রাক্তন পাক অধিনায়ক

  • প্রতিটি দল নিজের গ্রুপের বাকি চারটি দলের বিরুদ্ধে ২টি করে ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপের ১টি দলের বিরুদ্ধে ২টি ম্যাচ খেলবে। আর বাকি যে ৪টি দল থাকবে, তাদের বিরুদ্ধে খেলতে হবে ১টি করে ম্যাচ।

আইপিএলের নতুন ফর্ম্যাট মোটেও পছন্দ হয়নি পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সলমন বাটের। বিসিসিআই বৃহস্পতিবার ১০ দলের আইপিএলের নতুন ফর্ম্যাট ঘোষণা করেছে। এই বছর যেহেতু ১০ দলে আইপিএল হবে, যে কারণে লিগ পর্বের খেলাগুলি হবে দু'টি গ্রুপে ভাগ করে নিয়ে। প্রতিটা গ্রুপে থাকবে ৫টি করে দল।

প্রতিটি দল নিজের গ্রুপের বাকি চারটি দলের বিরুদ্ধে ২টি করে ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপের ১টি দলের বিরুদ্ধে ২টি ম্যাচ খেলবে। আর বাকি যে ৪টি দল থাকবে, তাদের বিরুদ্ধে খেলতে হবে ১টি করে ম্যাচ।

টুর্নামেন্টে মোট ৭০টি লিগ ম্যাচ আয়োজিত হবে। সঙ্গে রয়েছে ফাইনাল-সহ ৪টি প্লে-অফ ম্যাচ। সুতরাং, টুর্নামেন্টে খেলা হবে মোট ৭৪টি ম্যাচ।

যাইহোক, প্রাক্তন পাক অধিনায়ক বরং আইপিএলের পুরনো ধারারই পক্ষপাতী। সলমান বাট জোর দিয়েছেন, একক লিগ ফরম্যাটের উপরেই। নিজের ইউটিউব চ্যানেলে সলমন বাট বলেছেন, ‘আমি একক লিগ ফরম্যাট চাই। সবাই সবাইকে একবার করে যেখানে খেলবে। আমি কখনও দুই বা তিনটি গ্রুপ নিয়ে যে ফর্ম্যাট তৈরি করা হয়ে থাকে, সেটা পছন্দ করি না।’ এর সঙ্গে অবশ্য সলমন বাট যোগ করেছেন, ‘যদিও অনেকগুলো টিম রয়েছে। দেখা যাক কী হয়।’

এই বছর ২৬ মার্চ থেকে আইপিএল শুরু হওয়ার কথা রয়েছে। টুর্নামেন্টের লিগ পর্বের ম্যাচগুলো মূলত চারটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে - মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও ব্রেবোর্ন স্টেডিয়াম, নবি মুম্বইয়ের ডিওয়াই পাটিল স্টেডিয়াম এবং পুণের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম। লিগ পর্বের ৭০টি ম্যাচের মধ্যে মুম্বই এবং নবি মুম্বই মিলিয়ে ৫৫টি ম্যাচ হবে। ১৫টি ম্যাচ খেলা হবে পুণেতে।

আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর বিসিসিআই সচিব জয় শাহ এক বিবৃতিতে বলেছেন, ‘প্লে-অফ ম্যাচের ভেন্যু নিয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’

বন্ধ করুন