বাংলা নিউজ > ময়দান > IPL Auction: কম বয়সী মূল্যবান পাঁচ ক্রিকেটার! যুব বিশ্বকাপ শেষে এদের দিকেই রয়েছে ফ্র্যাঞ্চাইজিদের নজর
যুব বিশ্বকাপের পরে কাদের দিকে রয়েছে ফ্র্যাঞ্চাইজিদের নজর! (ছবি:আইসিসি)

IPL Auction: কম বয়সী মূল্যবান পাঁচ ক্রিকেটার! যুব বিশ্বকাপ শেষে এদের দিকেই রয়েছে ফ্র্যাঞ্চাইজিদের নজর

  • ১৯ বছর বয়সীদের সামনেও সুযোগ রয়েছে। কোন ফ্রাঞ্চাইজির মূল স্কোয়াডে জায়গা করে নেয় কে সেটাই এখন দেখার। আসুন একনজরে চিনে নেওয়া যাক পাঁচ যুবা তারকাকে, ফ্রাঞ্চাইজিগুলো এদেরকেই নিলামে টার্গেট করতে পারে।

শুভব্রত মুখার্জি: আর কয়েকদিন পরেই ব্যাঙ্গালোরে বসবে আইপিএলের মেগা নিলামের আসর। ১২ এবং ১৩ ই ফেব্রুয়ারি দুদিন ব্যাপী বসবে এই নিলামের আসর। দেশি, বিদেশি একাধিক তারকা ক্রিকেটার এই নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। জায়গা পেয়েছেন বিশ্ব ক্রিকেটের বেশ কিছু নবীন প্রতিভাও। এবারের আইপিএলে বৃদ্ধি পেয়েছে দল সংখ্যা। দুটি নতুন ফ্রাঞ্চাইজি আসার পরে সুযোগ বেড়েছে ক্রিকেটারদের সামনেও। ফলে ৪০ বছর বয়সী অভিজ্ঞ ক্রিকেটারের সামনেও যেমন সুযোগ রয়েছে তেমনি ১৯ বছর বয়সীদের সামনেও সুযোগ রয়েছে। কোন ফ্রাঞ্চাইজির মূল স্কোয়াডে জায়গা করে নেয় কে সেটাই এখন দেখার। আসুন একনজরে চিনে নেওয়া যাক পাঁচ যুবা তারকাকে, ফ্রাঞ্চাইজিগুলো এদেরকেই নিলামে টার্গেট করতে পারে।

∆ ডেওয়াল্ড ব্রেভিস (১৮ বছর ২৮০ দিন) :-

২০০৩ সালের ২৯ শে এপ্রিল জন্ম হয়েছিল ব্রেভিসের। সদ্য শেষ হওয়া অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ব্যাট হাতে ২২ গজকে রীতিমতো শাসন করেছেন সমর্থকদের আদরের 'বেবি এবি'(এবি ডিভিলিয়ার্স)। তার ব্যাটিং স্টাইলের সঙ্গে কিংবদন্তি এবি ডিভিলিয়ার্সের ব্যাটিং স্টাইলের সাদৃশ্য থাকার ফলেই তাকে এই নামে ডাকা হয়। 'গুরু' এবিডির মতন তিনি ও ১৭ নম্বর জার্সি ব্যবহার করেন। এখন দেখার তার আইডল ডিভিলিয়ার্সের মতন তিনি ও আরসিবি দলে জায়গা পান কিনা।

∆ ইজহার-উল হক নাভিদ (১৮ বছর ৮৫ দিন) :-

২০০৩ সালের ১০ ই নভেম্বর জন্ম হয়েছিল এই তারকা আফগান যুবা ক্রিকেটারের। সদ্য শেষ হওয়া অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের সেমিফাইনালে ও পৌঁছে গিয়েছিলেন আফগানরা। এই সফরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন নাভেদ। এই লেগ স্পিনার বিশ্বকাপে পাকিস্তান এবং পাপুয়া নিউগিনির বিরুদ্ধে ৩ টি করে উইকেট নিয়েছেন।

∆ সমীর রিজভি ( ১৮ বছর ৫৯ দিন) :-

ভারতবর্ষের মিরাটে জন্ম হয়া এই তরুণ ভারতীয়দের মধ্যে সবথেকে কমবয়সী যার ভাগ্য নির্ধারিত হবে হাতুড়ির নীচে। এই অলরাউন্ডার ডানহাতে ব্যাটিং করেন এবং ডানহাতি অফস্পিন বোলার। ২০০৩ সালের ডিসেম্বর মাসের ৬ তারিখ জন্মানো এই ক্রিকেটার অনুর্ধ্ব-১৯ পর্যায়ে ভারতের বি দলের হয়ে খেলেছেন। গতবছর উত্তরপ্রদেশের সিনিয়র দলের হয়েও ঘরোয়া ক্রিকেটে তার অভিষেক হয়েছিল।

∆ আকিব খান (১৮ বছর ৪০ দিন) :-

২০০৩ সালের ২৫ শে ডিসেম্বর উত্তরপ্রদেশের সাহারানপুরে জন্মগ্রহণ করেন এই মিডিয়াম পেসার। ইতিমধ্যেই দুটি প্রথম শ্রেনীর ম্যাচ ও তার খেলা হয়ে গিয়েছে। এছাড়াও ঘরোয়া ক্রিকেটে বেশ কয়েকটি টি-২০ ম্যাচ এবং ৫ টি লিস্ট-এ ম্যাচে ও খেলা হয়ে গিয়েছে তার।টি-২০ ক্যারিয়ারে ৯.৫৫ ইকোনমিতে তিনি ইতিমধ্যেই ২টি উইকেট ও নিয়েছেন।

∆ নুর আহমেদ (১৭ বছর ৩১ দিন):-

এবারের আইপিএলের নিলামে জায়গা করে নেওয়া সর্বকনিষ্ঠ ক্রিকেটার এই আফগান নবীন তারকা। ২০০৫ সালের ৩ রা জানুয়ারি জন্ম হওয়া এই স্পিনারের বাঁহাতি রিস্ট স্পিন মনে ধরেছে বেশ কিছু ফ্রাঞ্চাইজির। গল গ্ল্যাডিয়েটর্স, করাচি কিংস, কোয়েট্টা গ্লাডিয়েটর্স, মেলবোর্ন রেনেগেডসের‌ মতন একাধিক ফ্রাঞ্চাইজির হয়ে খেলার অভিজ্ঞতা রয়েছে।

বন্ধ করুন