বাংলা নিউজ > ময়দান > প্রোটিয়াভূমে টি২০ লিগে ভারতের সিক্সার! দল কিনল CSK, MI, SRH, LSG, RR, DC-র মালিকরা
প্রোটিয়াভূমে টি২০ লিগ। ছবি: টুইটার

প্রোটিয়াভূমে টি২০ লিগে ভারতের সিক্সার! দল কিনল CSK, MI, SRH, LSG, RR, DC-র মালিকরা

  • চেন্নাই সুপার কিংসের ফ্রাঞ্চাইজি মালিক চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড কিনেছে জোহানেসবার্গের মালিকানা। পার্লের মালিকানা কিনেছে রাজস্থান রয়্যালসের ফ্রাঞ্চাইজি মালিক রয়্যালস স্পোর্টস গ্রুপ।

শুভব্রত মুখার্জি: দক্ষিণ আফ্রিকার মাটিতে শুরু হতে চলেছে এক নয়া ফ্রাঞ্চাইজি টি-২০ টুর্নামেন্ট। আর তা যেন কার্যত হয়ে গেল ‘দ্বিতীয় আইপিএল।’ না এটা বলে একেবারেই অত্যুক্তি করা হচ্ছে না। ছয় দলেরই মালিকানা কিনে নিয়েছে আইপিএলের ফ্রাঞ্চাইজিগুলোর মালিক।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) প্রোটিয়াভূমে টি-২০ লিগের ফ্রাঞ্চাইজি মালিকানা ঘোষণা করেছে গতকাল অর্থাৎ বুধবার। আগামী জানুয়ারি অর্থাৎ ২০২৩ সালে এই টুর্নামেন্ট শুরু হওয়ার কথা রয়েছে। দক্ষিণ আফ্রিকার লিগের ছটি দলের মালিকানা পেতে ২৯টি ব্যবসায়িক প্রতিষ্ঠান আগ্রহী ছিল। সব শর্ত পূরণ করে বাকিদের পেছনে ফেলে দিয়েছে আইপিএলের ছয় ফ্র্যাঞ্চাইজি।

আইপিএলের সফলতম দল মুম্বই ইন্ডিয়ান্স ফ্রাঞ্চাইজির মালিক রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কিনেছে কেপটাউনের ফ্রাঞ্চাইজির মালিকানা। ডারবানের মালিকানা কিনেছে লখনউ সুপার জায়ান্টসের ফ্রাঞ্চাইজি মালিক আরপিএসজি স্পোর্টস প্রাইভেট লিমিটেড। সানরাইজার্স হায়দরাবাদের ফ্রাঞ্চাইজি মালিক সান টিভি নেটওয়ার্ক লিমিটেড কিনেছে পোর্ট এলিবাজেথের মালিকানা। চেন্নাই সুপার কিংসের ফ্রাঞ্চাইজি মালিক চেন্নাই সুপার কিংস ক্রিকেট লিমিটেড কিনেছে জোহানেসবার্গের মালিকানা। পার্লের মালিকানা কিনেছে রাজস্থান রয়্যালসের ফ্রাঞ্চাইজি মালিক রয়্যালস স্পোর্টস গ্রুপ। প্রিটোরিয়ার মালিকানা কিনেছে দিল্লি ক্যাপিটালস দলের সহ মালিক জেএসডব্লিউ স্পোর্টস।

দক্ষিণ আফ্রিকার এই টুর্নামেন্টের উদ্বোধনী আসরকে মাথায় রেখে অস্ট্রেলিয়া সফরে ওয়ানডে সিরিজ না খেলার সিদ্ধান্ত নিয়েছে বাভুমার দেশের বোর্ড । আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অঙ্গ এই সিরিজে না খেলায় প্রোটিয়াদের সরাসরি বিশ্বকাপে কোয়ালিফাই করা ঝুঁকির মুখে পড়েছে তা বলাই বাহুল্য।

বন্ধ করুন