বাড়ি > ময়দান > 'IPL শুধুমাত্র বিনোদন নয়, ব্যবসাও বটে'
বিসিসিআই সভাপতি সৌরভের সঙ্গে কোষাধ্যক্ষ অরুণ ধুমল। ছবি- টুইটার।
বিসিসিআই সভাপতি সৌরভের সঙ্গে কোষাধ্যক্ষ অরুণ ধুমল। ছবি- টুইটার।

'IPL শুধুমাত্র বিনোদন নয়, ব্যবসাও বটে'

  • BCCI কোষাধ্যক্ষ জানান, ইন্ডিয়ান প্রিমিয়র লিগের উপর ভিত্তি করে বহু ক্ষেত্রে কর্মসংস্থানের রাস্তা খুলে যায়।

স্পট ফিক্সিং কেলেঙ্কারি সামনে আসার পর থেকে নিন্দুকদের বলতে শোনা যায় আইপিএল মানেই টাকার খেলা। ক্রিকেটের নাম করে নাকি ব্যবসা চালাচ্ছে বিসিসিআই। এমনকি কোনও ম্যাচে নাটকীয় পট পরিবর্তন ঘটলে সেক্ষেত্রেও এমন কথা কানে আসে যে, তার পিছনেও কোনও ব্যবসায়িক লেনদেন রয়েছে।

কোনওরকম রাখঢাক না করে বিসিসিআই কোষাধ্যক্ষ অরুণ ধুমল স্পষ্ট স্বীকার করলেন, আইপিএল শুধুমাত্র বিনোদন নয়। বরং এটা ব্যবসাও বটে। যে ব্যবসার উপর ভিত্তি করে দেশের বহু ক্ষেত্র অর্থনৈতিক দিক দিয়ে সমৃদ্ধ হয়ে ওঠে।

ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথা বলার সময় ধুমল বলেন, ‘করোনা মহামারির এমন কঠিন সময়ে আইপিএল নিশ্চিতভাবেই সারা দেশের মেজাজটা বদলে দেবে। কিছু লোক বলে, বিসিসিআই শুধু টাকার জন্য আইপিএল আয়োজন করে। তবে তাঁরা কেউই এর অর্থনৈতিক দিকটা যথাযথভাবে বিবেচনা করেন না। আইপিএল শুধু বিনোদনের বিষয় নয়। এর পিছনে একটা ব্যবসায়িক ভিত্তি রয়েছে, যা বহু ক্ষেত্রে কর্মসংস্থানের রাস্তা খুলে দেয়। আমাদের এই টুর্নামেন্টের উপর ভিত্তি করে বিভিন্ন ক্ষেত্র অর্থনৈতিকভাবে সমৃদ্ধ হয়।’

যদি নিতান্ত এবছর আইপিএল অনুষ্ঠিত না হয়, তবে ভারতীয় ক্রিকেটে তার সরাসরি প্রভাব পড়বে বলেও উল্লেখ করেন ধুমল। যদিও তিনি আশাবাদী টি-২০ বিশ্বকাপ পিছিয়ে গেলে সেই সময় আইপিএল আয়োজনের বিষয়ে। 

বিসিসিআই কোষাধ্যক্ষ আপাতত চাইছেন, আইসিসি যত দ্রুত সম্ভব টি-২০ বিশ্বকাপের ভবিষ্যৎ নির্ধারণ করুক। কেননা, শুধু আইপিএলের প্রসঙ্গ নয়, বিশ্বকাপ না হলে সেই সময়ে বাকি বোর্ডগুলিও নিজেদের আর্থিক ক্ষতি পূরণের জন্য দ্বি-পাক্ষিক সিরিজের কথা ভাবতে পারে।

বন্ধ করুন