বাংলা নিউজ > ময়দান > IPL Media Rights: সরে দাঁড়াল অ্যামাজন, আইপিএলের মিডিয়া স্বত্বের নিলামে দেখা যাবে চতুর্মুখী লড়াই
আইপিএল ট্রফি। ছবি- বিসিসিআই।

IPL Media Rights: সরে দাঁড়াল অ্যামাজন, আইপিএলের মিডিয়া স্বত্বের নিলামে দেখা যাবে চতুর্মুখী লড়াই

  • প্রাথমিকভাবে আগ্রহ দেখিয়েছিল গুগল, অ্যাপেল, সুপার স্পোর্টের মতো সংস্থাগুলিও।

বিড পেপার তোলা সত্ত্বেও আইপিএলের মিডিয়া রাইটসের নিলামে অংশ নিচ্ছে না অ্যামাজন। আশা করা হচ্ছিল নিলামে বড়সড় দর হাঁকতে পারে তারাই। অথচ শেষ মুহূর্তে লড়াই থেকে সরে দাঁড়ায় অ্যামাজন। শুক্রবার মুম্বইয়ে বিডারদের টেকনিক্যাল মূল্যায়নের আসরে ই-কমার্স সংস্থাটিকে দেখা যায়নি।

আইপিএলের আঙিনার বাইরে অ্যামাজন ও রিলায়েন্সের মধ্যে বিস্তর টানাপোড়েন দেখা যায়। সেকারণেই মিডিয়া রাইটসের নিলামে দুই সংস্থার কড়া টক্কর দেখা যেতে পারে বলে আশা করা হচ্ছিল। যদিও সেই সম্ভাবনা নিলাম শুরুর আগেই শেষ হয়ে যায়।

অ্যামাজনের মতো গুগলও দরপত্র তোলার পরেও সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেয় লড়াই থেকে। টেলিভিশন ও ডিজিট্যাল মিডিয়া রাইটসের সব বিভাগে আলাদা আলাদা নিলাম হবে এবার। তা সত্ত্বেও কোনও একটি সংস্থার হাতে চলে যেতে পারে সার্বিক স্বত্ব। আপাতত লড়াই চলবে স্টার, রিলায়েন্স, সোনি ও জি-এর মধ্যে।

আরও পড়ুন:- PAK vs WI: রান করেই চলেছেন বাবর আজম, এক ম্যাচ বাকি থাকতেই ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ জিতল পাকিস্তান

উল্লেখ্য, ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত আইপিএলের মিডিয়া স্বত্ব ছিল স্টারের হাতে। এই সময়ের মধ্যে স্টার বিসিসিআইকে দিয়েছে ১৬,৩৪৭ কোটি টাকা। এবার ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের টেলিভিশন স্বস্ত কিনতে হলে অন্ততপক্ষে এর দ্বিগুন অর্থ খরচ করতে হবে কোনও সংস্থাকে। কেননা আইপিএলের টিম সংখ্যা ও ব্র্যান্ড ভ্যালু অনেক বেড়ে যাওয়ায় মিডিয়া রাইটসের নূন্যতম মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২,৮৯০ কোটি টাকা।

আরও পড়ুন:- ENG vs NZ: লর্ডসের মতোই নটিংহ্যাম টেস্টেও স্টোকসদের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে মিচেল-ব্লান্ডেল জুটি

১২ জুন ১১টার সময় শুরু হবে নিলাম। কোনও চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করা হয়নি। চলতে পারে বেশ কিছু সময় ধরে। এমনকি একাধিক দিনেও গড়াতে পারে লড়াই।

বন্ধ করুন