বাংলা নিউজ > ময়দান > IPL Rights: ৫ বছরের মিডিয়া স্বত্বের জন্য খরচ হতে পারে ৬০ হাজার কোটি, লড়াই থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত অ্যামাজনের
ট্রফি নিয়ে গুজরাট টাইটানস। ছবি- আইপিএল।

IPL Rights: ৫ বছরের মিডিয়া স্বত্বের জন্য খরচ হতে পারে ৬০ হাজার কোটি, লড়াই থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত অ্যামাজনের

  • ২০২৩-২০২৭ পর্যন্ত আইপিএলের মিডিয়া রাইটসের নিলাম শুরু হবে রবিবার। দেখে নিন লড়াই চালাতে পারে কোন কোন সংস্থা।

আইপিএলের মিডিয়া রাইটসের নিলামে হাজার-হাজার কোটি টাকার ঝড় উঠতে চলেছে। বাণিজ্যিকমহলের ধারণা, জোর লড়াই চলবে ই-নিলামে। কোথায় গিয়ে থামবে লড়াই, তা এখনই নিশ্চিত করে বলা মুশকিল। তবে বিসিসিআইয়ের কোষাগারে ৫০-৬০ হাজার কোটি টাকা ঢুকতে চলেছে বলে বিশ্বাস বিশেষজ্ঞমহলের।

২০১৭ থেকে ২০২২ পর্যন্ত আইপিএলের মিডিয়া স্বত্ব ছিল স্টারের হাতে। এই সময়ের মধ্যে স্টার বিসিসিআইকে দিয়েছে ১৬,৩৪৭ কোটি টাকা। এবার ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের টেলিভিশন স্বস্ত কিনতে হলে অন্ততপক্ষে এর দ্বিগুন অর্থ খরচ করতে হবে কোনও সংস্থাকে। কেননা আইপিএলের টিম সংখ্যা ও ব্র্যান্ড ভ্যালু অনেক বেড়ে যাওয়ায় মিডিয়া রাইটসের নূন্যতম মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২,৮৯০ কোটি টাকা।

বিশেষজ্ঞদের ধারণা, মিডিয়া রাইটসের দাম উঠতে পারে ৩৫ থেকে ৪০ হাজার কোটি টাকা। অনেকের মত, ৫০ হাজার কোটি টাকায় পৌঁছে যেতে পারে টাকার অঙ্ক। বিসিসিআই টেলিভিশন ছাড়াও অনলাইন প্ল্যাটফর্মে একাধিক বিভাগে মিডিয়া স্বস্তের জন্য টেন্ডার ডেকেছে। সুতরাং সব বিভাগ মিলিয়ে বিপুল অর্থ আয় হতে চলেছে বোর্ডের।

আরও পড়ুন:- Vitality Blast 2022: ভাইটালিটি ব্লাস্টে ফের সেঞ্চুরি ক্রিস লিনের, এমন ধ্বংসাত্মক ব্যাটসম্যানও কিনা এবার IPL-এ দল পাননি!

প্রাথমিকভাবে আইপিএল স্বত্বের লড়াইয়ে রিংয়ে টুপি ছুঁড়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় অ্যামাজন। তবে শোনা যাচ্ছে ইতিমধ্যেই ফুটবলে বিপুল অর্থ বিনিয়োগের পরে বাণিজ্যিক দিকের কথা মাথায় রেখেই তারা সরে দাঁড়াতে পারে আইপিএল স্বত্বের নিলাম থেকে। নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থার এক শীর্ষ আধিকারিক এমন ইঙ্গিত দিয়েছেন। অ্যামাজন লড়াইয়ে অংশ না নিলে আম্বানির রিলায়েন্স, ডিজনি, সোনির মতো সংস্থাগুলির লড়াই তুলনায় সহজ হয়ে দাঁড়াতে পারে।

আরও পড়ুন:- IPL-র ১৮ 'মার্কি' ম্যাচের OTT স্বত্ব কে পাবে? হতে চলেছে কোটি-কোটি টাকার লড়াই

কবে হবে আইপিএলের মিডিয়া স্বত্বের ই-নিলাম: ১২ জুন ১১টার সময় শুরু হবে নিলাম। কোনও চূড়ান্ত সময়সীমা নির্ধারণ করা হয়নি। চলতে পারে বেশ কিছু সময় ধরে। এমনকি একাধিক দিনেও গড়াতে পারে লড়াই।

কারা রয়েছে রড়াইয়ে: বিড পেপার তোলার নিরিখে কারা অংশ নিতে চলেছে নিলামে, তার স্বচ্ছ ধারণা মিলেছে। অ্যামাজন শেষ মুহূর্তে যদি লড়াই থেকে সরে দাঁড়ায়, তার পরেও প্রতিদ্বন্দ্বিতায় নামবে ডিজনি প্লাস হটস্টার, রিলায়েন্স, জি, অ্যাপেল, ড্রিম ইলেভেন, সোনি, গুগল, সুপার স্পোর্ট (দক্ষিণ আফ্রিকা)-এর মতো সংস্থাগুলি।

বন্ধ করুন