বাংলা নিউজ > ময়দান > The Hundred থেকে IPL-কে এই নিয়ম রপ্ত করার পরামর্শ দিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক

The Hundred থেকে IPL-কে এই নিয়ম রপ্ত করার পরামর্শ দিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক

প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ডেভিড গাওয়ার। ছবি- গেটি ইমেজেস।

দ্য হান্ড্রেডের নতুন ফরম্যাট নিয়ে ক্রিকেট মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের মস্তিষ্কপ্রসূত দ্য হান্ড্রেড নিয়ে ক্রিকেট মহলে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে। কেউ মনে করছেন এই নতুন ফর্ম্যাট দর্শকদের মন জয় করতে সক্ষম হয়েছে, তো কারুর মতে স্রেফ একগুচ্ছ অহেতুক নিয়ম বদল ছাড়া এই টুর্নামেন্টে নতুন কিছুই নেই।

১০ বলের পর দিক পরিবর্তন থেকে, ব্যাটসম্যান আউট হওয়ার ক্রস করলেও নতুন ব্যাটসম্যানই স্ট্রাইকে থাকবে, এমন বহু নতুন নিয়মের দেখা মিলেছে ১০০ বলের টুর্নামেন্টে। এর মধ্যেই অন্যতম একটি নিয়ম হল নির্ধারিত সময়ে ওভার শেষ করতে নাম পারলে ফিল্ডিং দলকে ৩০ গজের গন্ডির মধ্য়ে একজন অধিক ফিল্ডার রাখতে হবে। বর্তমান সময়ে ওভার রেট যখন এক বিশাল চর্চার কারণ হয়ে দাঁড়িয়েছে, তখন এই নিয়মের মাধ্যমে কিছুটা হলেও সমস্যার সমাধান হবে বলেই মনে করছেন ডেভিড গাওয়ার। 

তাই বিশ্বের সেরা ক্রিকেট লিগকেও এই নিয়ম গ্রহণ করারই পরামর্শ দিয়েছেন গাওয়ার। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক Cricket.com-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ‘আইপিএল যদি দ্য হান্ড্রেডের থেকে মন্থর ওভার রেটের জন্য ফ্লিডিং করা দলকে শাস্তি দেওয়ার নিয়মটা গ্রহণ করে, তবে তা ম্যাচে বিপুল পরিবর্তন আনবে। আমার মতে দ্য হান্ড্রেডের ভাল দিকগুলোর মধ্যে এটা একটা।’

তবে এবারের আইপিএলে ইতিমধ্যেই ওভার রেট নিয়ে কড়াকড়ি দেখা গিয়েছে। মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি থেকে ইয়ন মর্গ্যান, সকলেরই দলের মন্থর ওভার রেটের জন্য নির্দিষ্ট পরিমাণ ম্যাচ ফি কাটা গিয়েছে। কিন্তু গাওয়ারের মতে বর্তমান সময়ে ক্রিকেটারদের সামান্য ম্যাচ ফি কেটে এই সমস্যার খুব একটা সুরাহা করা সম্ভব নয়। সেই জন্যও আরও কড়া নীতি গ্রহণ করা দরকার।

‘এই সমস্যা (মন্থর ওভার রেট) সমাধানের কোন সোজা পথ নেই। বর্তমান সময়ে ক্রিকেটাররা বিপুল অর্থ উপার্জন করে। তাই মন্থর গতির জন্য সামান্য ম্যাচ ফি কাটা, তাঁদের খুব একটা চিন্তায় ফেলবে বলে আমার মনে হয় না। হয়ত এই উপায়ে আদপে যা দলগুলির ওপর প্রভাব ফেলবে, তার মাধ্যমে এই সমস্যার কিছুটা হলেও সমাধান করা সম্ভব হবে।’ দাবি গাওয়ারের।  

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক প্রাথমিকে নিয়োগ নিয়ে বিরাট নির্দেশ দিল হাইকোর্ট, সার্টিফিকেট যাচাই হবে এবার জুয়ার টাকা পাচার করা হত, পেটিএম ব্যাঙ্কের উপর ৫.৪৯ কোটি টাকা জরিমানা চাপাল সরকার ভালোবেসে শৌনককে বিয়ে ২০১৮-য়! করোনাকালে বিচ্ছেদ, অনুপমকে নিয়ে কী বলল প্রশ্মিতা?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.