বাংলা নিউজ > ময়দান > The Hundred থেকে IPL-কে এই নিয়ম রপ্ত করার পরামর্শ দিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক
প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ডেভিড গাওয়ার। ছবি- গেটি ইমেজেস।
প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক ডেভিড গাওয়ার। ছবি- গেটি ইমেজেস।

The Hundred থেকে IPL-কে এই নিয়ম রপ্ত করার পরামর্শ দিলেন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক

  • দ্য হান্ড্রেডের নতুন ফরম্যাট নিয়ে ক্রিকেট মহলে মিশ্র প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের মস্তিষ্কপ্রসূত দ্য হান্ড্রেড নিয়ে ক্রিকেট মহলে মিশ্র প্রতিক্রিয়া মিলেছে। কেউ মনে করছেন এই নতুন ফর্ম্যাট দর্শকদের মন জয় করতে সক্ষম হয়েছে, তো কারুর মতে স্রেফ একগুচ্ছ অহেতুক নিয়ম বদল ছাড়া এই টুর্নামেন্টে নতুন কিছুই নেই।

১০ বলের পর দিক পরিবর্তন থেকে, ব্যাটসম্যান আউট হওয়ার ক্রস করলেও নতুন ব্যাটসম্যানই স্ট্রাইকে থাকবে, এমন বহু নতুন নিয়মের দেখা মিলেছে ১০০ বলের টুর্নামেন্টে। এর মধ্যেই অন্যতম একটি নিয়ম হল নির্ধারিত সময়ে ওভার শেষ করতে নাম পারলে ফিল্ডিং দলকে ৩০ গজের গন্ডির মধ্য়ে একজন অধিক ফিল্ডার রাখতে হবে। বর্তমান সময়ে ওভার রেট যখন এক বিশাল চর্চার কারণ হয়ে দাঁড়িয়েছে, তখন এই নিয়মের মাধ্যমে কিছুটা হলেও সমস্যার সমাধান হবে বলেই মনে করছেন ডেভিড গাওয়ার। 

তাই বিশ্বের সেরা ক্রিকেট লিগকেও এই নিয়ম গ্রহণ করারই পরামর্শ দিয়েছেন গাওয়ার। প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক Cricket.com-কে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ‘আইপিএল যদি দ্য হান্ড্রেডের থেকে মন্থর ওভার রেটের জন্য ফ্লিডিং করা দলকে শাস্তি দেওয়ার নিয়মটা গ্রহণ করে, তবে তা ম্যাচে বিপুল পরিবর্তন আনবে। আমার মতে দ্য হান্ড্রেডের ভাল দিকগুলোর মধ্যে এটা একটা।’

তবে এবারের আইপিএলে ইতিমধ্যেই ওভার রেট নিয়ে কড়াকড়ি দেখা গিয়েছে। মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি থেকে ইয়ন মর্গ্যান, সকলেরই দলের মন্থর ওভার রেটের জন্য নির্দিষ্ট পরিমাণ ম্যাচ ফি কাটা গিয়েছে। কিন্তু গাওয়ারের মতে বর্তমান সময়ে ক্রিকেটারদের সামান্য ম্যাচ ফি কেটে এই সমস্যার খুব একটা সুরাহা করা সম্ভব নয়। সেই জন্যও আরও কড়া নীতি গ্রহণ করা দরকার।

‘এই সমস্যা (মন্থর ওভার রেট) সমাধানের কোন সোজা পথ নেই। বর্তমান সময়ে ক্রিকেটাররা বিপুল অর্থ উপার্জন করে। তাই মন্থর গতির জন্য সামান্য ম্যাচ ফি কাটা, তাঁদের খুব একটা চিন্তায় ফেলবে বলে আমার মনে হয় না। হয়ত এই উপায়ে আদপে যা দলগুলির ওপর প্রভাব ফেলবে, তার মাধ্যমে এই সমস্যার কিছুটা হলেও সমাধান করা সম্ভব হবে।’ দাবি গাওয়ারের।  

বন্ধ করুন