বাড়ি > ময়দান > IPL-এর আঙিনা থেকে চিনা স্পনসরদের ছুঁড়ে ফেলার দাবি ফ্র্যাঞ্চইজি মালিকের

গালওয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পর থেকেই গুঞ্জন শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটমহলে। ক্রমে সেই গুঞ্জনটা জোরালো দাবির রূপ নিচ্ছে।

ভারত সরকারের চিন বিরোধী অবস্থানের ফলেই সংশয় দেখা দিয়েছে চিনা সংস্থার সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের একাধিক স্পনসরশিপ চুক্তির ভবিষ্যৎ নিয়ে। আইপিএলের বিভিন্ন স্পনসরশিপ চুক্তি পর্যালোচনার জন্য গভর্নিং বডি বৈঠকও ডেকেছে। এবার সরকার ৫৯টি চিনা মোবাইল অ্যাপ্লিকেশন এদেশে নিষিদ্ধ করায় বিসিসিআইয়ের উপর চাপ বাড়ল সন্দেহ নেই।

ভারতীয় বোর্ডের উপর চাপ বাড়ালেন আইপিএল ফ্র্যাঞ্চাইজি কিংস ইলেভেন পঞ্জাবের অন্যতম মালিক নেস ওয়াদিয়াও। তিনি স্পষ্ট দাবি করলেন যে, চিনা স্পনসরদের সঙ্গে আইপিএলের চুক্তি ছিন্ন করা উচিত।

সংবাদ সংস্থা পিটিআইকে ওয়াদিয়া বলেন, ‘দেশের স্বার্থে আমাদের অবশ্যই এটা (চিনা সংস্থার সঙ্গে আইপিএলের চুক্তি ছিন্ন) করা উচিত। দেশ আগে, টাকা-পয়সা পরে। তাছাড়া এটা ইন্ডিয়ান প্রিমিয়র লিগ, চাইনিজ প্রিমিয়র লিগ নয়। একটা উদাহরণ পেশ করে বাকিদের রাস্তা দেখানো দরকার।’

তনি আরও বলেন, ‘এটা ঠিক যে, তড়িঘড়ি নতুন স্পনসর খুঁজে পাওয়া মুশকিল। তবে আমি নিশ্চিত, অনেক ভারতীয় সংস্থা রয়েছে, যারা আইপিএলকে স্পনসর করতে পারে। আমাদের অবশ্যই দেশের জন্য, সরকারের জন্য এবং সর্বোপরি যাঁরা নিজেদের প্রাণ সংশয়ে ফলছেন, সেই সব জওয়ানদের জন্য শ্রদ্ধা থাকা উচিত।’

যদিও ওয়াদিয়া জানিয়েছেন যে, নিতান্তই এই মরশুমে না হলে, পরের মরশুমে নতুন কোনও ভারতীয় স্পনসর খুঁজে নেওয়া দরকার বোর্ডের।

বন্ধ করুন