বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > 5000 Meter Race: বাহাদুর প্রসাদের ৩০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন অবিনাশ সাবলে
অবিনাশ সাবলে (ছবি:সাই টুইটার)
অবিনাশ সাবলে (ছবি:সাই টুইটার)

5000 Meter Race: বাহাদুর প্রসাদের ৩০ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন অবিনাশ সাবলে

  • অবিনাশ সাবলে এবার ৫০০০ মিটার দৌড়ে একটি নতুন জাতীয় রেকর্ড তৈরি করলেন। ১৩:২৫.৬৫মিনিটে দৌড় শেষ করে তিনি বাহাদুর প্রসাদের ৩০বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন। বাহাদুর ১৯৯২ সালে এই রেকর্ড করেছিলেন। অবিনাশ মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত রেসে ১২ নম্বরে শেষ করেছিলেন।

৩০০০ মিটার স্টিপলচেজ ইভেন্টে জাতীয় রেকর্ডধারী অবিনাশ সাবলে এবার ৫০০০ মিটার দৌড়ে একটি নতুন জাতীয় রেকর্ড তৈরি করলেন। ১৩:২৫.৬৫মিনিটে দৌড় শেষ করে তিনি বাহাদুর প্রসাদের ৩০বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন। বাহাদুর ১৯৯২ সালে এই রেকর্ড করেছিলেন। অবিনাশ মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত রেসে ১২ নম্বরে শেষ করেছিলেন। কিন্তু সেই মুহূর্তে তিনি একটি জাতীয় রেকর্ড গড়ে ফেলেছিলেন।নরওয়ের জ্যাকব ১৩ মিনিট দুই সেকেন্ডে দৌড় শেষ করে প্রতিযোগিতায় জয়ী হন। তিনি টোকিও অলিম্পিক্সে ১৫০০ মিটার দৌড়ে স্বর্ণপদক জিতেছিলেন।

মহারাষ্ট্রের বিড জেলার বাসিন্দা অবিনাশ সেনা বাহিনীর একজন সৈনিক। ২৭বছর বয়সী এই অ্যাথলিট বাহাদুর প্রসাদের জাতীয় রেকর্ড ভেঙেছেন। যিনি বার্মিংহামে ১৯৯২ ইভেন্টে ১৩:২৯.৭০মিনিটে দৌড় শেষ করেছিলেন। ৩০০০ মিটার স্টিপলচেসে নিজের জাতীয় রেকর্ড বেশ কয়েকবার ভেঙেছেন সাবেল। তিরুবনন্তপুরমে ইন্ডিয়ান গ্র্যান্ড প্রিক্স চলাকালীন তিনি ৮:১৬.২১ মিনিটে রেস শেষ করে সপ্তমবারের মতো তার নিজের রেকর্ড ভেঙেছিলেন। তিনি ইতিমধ্যেই ১৫ জুলাই থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য যোগ্যতা অর্জন করেছেন।

ভারতীয় অ্যাথলেটিক্সের প্রধান প্রশিক্ষক রাধাকৃষ্ণান নায়ার বলেছেন যে তিনি এশিয়ান গেমসে ৩০০০ মিটার স্টিপলচেজ এবং৫০০০মিটার দৌড় উভয় ক্ষেত্রে অবিনাশকে মাঠে নামানোর পরিকল্পনা করছেন। দুটি ইভেন্টেই তার পদক জয়ের সম্ভাবনা রয়েছে। এশিয়ান গেমস ১০ থেকে ১৫ সেপ্টেম্বর চিনের হ্যাংজুতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনার ক্রমবর্ধমান মামলার কারণে এশিয়ান গেমস ২০২৩ পর্যন্ত স্থগিত করা হয়েছে।

বন্ধ করুন