বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022-এ পারফরম্যান্স নেই, তাই KKR প্রাক্তনীর T20 WC দলে নাম নেই কোহলি-রোহিতের
রোহিত শর্মা এবং বিরাট কোহলি।

IPL 2022-এ পারফরম্যান্স নেই, তাই KKR প্রাক্তনীর T20 WC দলে নাম নেই কোহলি-রোহিতের

  • কেএল রাহুলকে বাদ দিলে, রোহিত এবং বিরাট সহ ভারতের কোনও বড় তারকা প্লেয়ার আইপিএলে সাফল্যই পাননি। আর সেটাই কিন্তু আকাশ চোপড়ার বিশ্বকাপ দলে প্রতিফলিত হয়েছে। আকাশের তাঁর দলে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন হার্দিককে।

আইপিএলের পারফরম্যান্সের উপর ভিত্তি করে ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া, ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল নির্বাচন করেছেন। তবে সেই দলে অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি, উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্ত এবং তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে রাখেননি তিনি। বরং আইপিএল কৃতিত্বের উপর ভিত্তি করে হার্দিক পাণ্ডিয়াকে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলের অধিনায়ক হিসেবে বেছে নিয়েছেন তিনি। পাণ্ডিয়া আইপিএলে অভিষেক বছরেই গুজরাট টাইটানসকে তাদের প্রথম শিরোপা জিতিয়েছেন।

কেএল রাহুলকে বাদ দিলে, রোহিত এবং বিরাট সহ ভারতের কোনও বড় তারকা প্লেয়ার আইপিএলে সাফল্যই পাননি। আর সেটাই কিন্তু আকাশ চোপড়ার বিশ্বকাপ দলে প্রতিফলিত হয়েছে। প্রাক্তন ভারতীয় ওপেনার কেএল রাহুল এবং ইশান কিষাণকে তাঁর টিমের ওপেনার হিসাবে বেছে নিয়েছেন।

আকাশ চোপড়া তাঁর ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘আমি প্রথম যে নামটি রাখছি তা হল কেএল রাহুল। ও ১৫-১৭ ওভার পর্যন্ত খেলতে পারে। ও একজন টি-টোয়েন্টির ধামাকাদার ব্যাটার এবং এই বছর ৬০০-এর বেশি রান করেছে। আমি ইশান কিষাণকে ওর সঙ্গে রেখেছি। আপনি যদি ওর রান দেখেন, তবে নিঃসন্দেহে বলবেন, ইশানের জন্য ততটাও খারাপ মরশুম ছিল না।’

আকাশ চোপড়া তিন নম্বরে রেখেছেন সানরাইজার্স হায়দরাবাদের আনক্যাপড ব্যাটার রাহুল ত্রিপাঠি এবং তার পর মুম্বই ইন্ডিয়ান্সের সূর্যকুমার যাদবকে বেছে নিয়েছেন।

চোপড়া বলেছেন, ‘৩ নম্বরে আমি রাহুল ত্রিপাঠিকে রেখেছি। ও খুব ভালো খেলেছে, স্ট্রাইক রেট অনেক বেশি এবং ম্যাচ জেতানো পারফরম্যান্স দিয়েছে। ৪ নম্বরে, আমি স্কাইকে রেখেছি। ও সব ম্যাচ খেলেনি কিন্তু যে ম্যাচগুলো খেলেছে, সেই ম্যাচে ভিন্ন মাত্রা যোগ করেছে।’

হার্দিককে টুর্নামেন্টের সেরা প্লেয়ার বলে অভিহিত করেছেন আকাশ চোপড়া। তাঁর মতে, হার্দিক একজন ফিনিশারের ভূমিকা পালন করতে পারেন। ইশান কিষাণ ছাড়াও আরসিবি-র দীনেশ কার্তিক এবং রাজস্থান রয়্যালসের অধিনায়ক সঞ্জু স্যামসন, আকাশ চোপড়ার দলে অন্য দু'টি কিপিং বিকল্প।

আকাশ চোপড়ার দাবি, ‘এর পরে, আমার বেছে নেওয়া টুর্নামেন্টের সেরা খেলোয়াড়... আমি হার্দিক পাণ্ডিয়াকে দলের অধিনায়ক করেছি। ও মাঝখানে খেলতে পারে এবং ফিনিশারও হতে পারে। এর পরে, আমি দীনেশ কার্তিককে জায়গা দিয়েছি এবং ও আমার উইকেটরক্ষকও। ও ১৮০-১৯০ স্ট্রাইকরেটে রান করেছে এবং অনেক ম্যাচেই ফিনিশারের ভূমিকা পালন করেছে।’

এই আইপিএল-এ চেন্নাই সুপার কিংসের জার্সিতে খুবই খারাপ ছন্দে থাকা রবীন্দ্র জাদেজার জপরিবর্তে, আকাশ চোপড়া এলএসজি-এর ক্রুনাল পাণ্ডিয়াকে স্পিনার অলরাউন্ডার হিসেবে দলে চান।

যে কারণে আকাশ চোপড়া বলেছেন, ‘৭ নম্বরে, আমি ক্রুনাল পাণ্ডিয়াকে রেখেছি। কারণ ওর জন্য এটি খুব ভালো মরশুম ছিল। বোলার হিসেবে ও খুবই মিতব্যয়ী এবং ব্যাটার হিসেবে গুরুত্বপূর্ণ রান করেছে। ও আপ এবং ডাউন অর্ডার ব্যাট করতে পারে। আপনার একটা মাঝামাঝি জায়গায় বাঁ-হাতি ব্যাটার প্রয়োজন।’

আরও পড়ুন: পিটারসেনের সেরা আইপিএল দলে নেই KKR-এর কেউ, জায়গা পেলেন না মহাতারকারা

আকাশ চোপড়া স্পেশালিস্ট স্পিনার হিসেবেদলে রেখেছেন যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদবকে। আর মহম্মদ শামি, আর্শদীপ সিং, জসপ্রীত বুমরাহ, হার্ষাল প্যাটেল এবং আবেশ খানকে পেসার হিসেবে বেছে নিয়েছেন।

তিনি বলেছেন, ‘এর পর, ইউজি চাহালকে আমার দলে থাকতে হবে। তার পরে আমার কাছে তিন জন ফাস্ট বোলার রয়েছে- মহম্মদ শামি, আবেশ খান, আর্শদীপ সিং এবং চতুর্থ ফাস্ট বোলার হলেন হার্দিক পাণ্ডিয়া। আমি এটাকে একাদশ হিসেবে দেখছি।’

আইপিএল পারফরম্যান্সের উপর ভিত্তি করে আকাশ চোপড়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের ১৮ জনের টিম: কেএল রাহুল, ইশান কিশাণ, রাহুল ত্রিপাঠি, সূর্যকুমার যাদব, হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক), দীনেশ কার্তিক, ক্রুনাল পাণ্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, মহম্মদ শামি, আবেশশ খান, আর্শদীপ সিং, সঞ্জু স্যামসন, দীপক হুডা, কুলদীপ যাদব, হার্ষাল প্যাটেল, জাসপ্রীত বুমরাহ।

বন্ধ করুন