বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ভারতে হোম-অ্যাওয়ে ভিত্তিতে IPL মানেই ফাইনালে ধোনির CSK, দেখুন অবাক করা পরিসংখ্যান

ভারতে হোম-অ্যাওয়ে ভিত্তিতে IPL মানেই ফাইনালে ধোনির CSK, দেখুন অবাক করা পরিসংখ্যান

গুজরাটকে হারিয়ে আইপিএল ২০২৩-এর ফাইনালে চেন্নাই। ছবি- পিটিআই।

CSK IPL 2023: চেনা ফর্ম্যাটে এই নিয়ে ভারতে মোট ৯টি আইপিএল আয়োজিত হচ্ছে, ৯ বারই খেতাবি লড়াইয়ের যোগ্যতা অর্জন করে চেন্নাই সুপার কিংস।

মুম্বই ইন্ডিয়ান্স সব থেকে বেশি ৫ বার আইপিএল চ্যাম্পিয়ন হতে পারে, তবে ইন্ডিয়ান প্রিমিয়র লিগে চেন্নাই সুপার কিংসের ধারাবাহিকতা প্রশ্নাতীত। এই নিয়ে মোট ১০ বার আইপিএলের ফাইনালে ওঠে সিএসকে। তাও টুর্নামেন্টের ২টি মরশুমে নির্বাসিত ছিল চেন্নাই। সব থকে বেশিবার ফাইনালে ওঠার নিরিখে চেন্নাইয়ের ধারেকাছে নেই কেউ। গত ১৫টি মরশুমে মাঠে নেমে মুম্বই ইন্ডিয়ান্স ৬ বার ফাইনালে উঠেছে।

উল্লেখযোগ্য বিষয় হল, যখনই দেশের মাটিতে হোম-অ্যাওয়ে ভিত্তিক আইপিএল আয়োজিত হয়েছে, প্রতিবার ফাইনালে উঠেছে চেন্নাই। সুতরাং, এক্ষেত্রে ঘরের মাঠে চেন্নাইয়ের দাপটই যে তাদের ফাইনালের পথে এগিয়ে দেয়, সেটাও অস্বীকার করা যাবে না।

ভারতে অনুষ্ঠিত হোম-অ্যাওয়ে ভিত্তিক আইপিএলে চেন্নাইয়ের পারফর্ম্যান্স:-
২০০৮- রানার্স
২০১০- চ্যাম্পিয়ন
২০১১- চ্যাম্পিয়ন
২০১২- রানার্স
২০১৩- রানর্স
২০১৫- রানার্স
২০১৮- চ্যাম্পিয়ন
২০১৯- রানার্স
২০২৩- ফাইনালিস্ট

উল্লেখ্য, ২০০৯, ২০১৪ ও ২০২০ সালে আইপিল ভারতে অনুষ্ঠিত হয়নি। ২০২১ সালে অর্ধেক আইপিএল অনুষ্ঠিত হয় বিদেশে। ২০২২ সালে ভারতেই বসে আইপিএলের আসর, তবে হোম-অ্যাওয়ে ভিত্তিতে খেলা হয়নি। ২০১৬ ও ২০১৭ সালে আইপিএল থেকে নির্বাসিত ছিল চেন্নাই সুপার কিংস। নির্বাসনের ২টি মরশুম বাদ দিয়ে বাকি ৫ বছরে আইপিএলে চেন্নাইয়ের কেমন পারফর্ম্যান্স ছিল দেখে নেওয়া যাক।

আরও পড়ুন:- CSK IPL 2023: 'তার মানে স্পিনারদের দরকার নেই', ফের সোশ্যাল মিডিয়ায় বিদ্রোহ জাদেজার, এবার নিশানায় বোলিং কোচ ব্র্যাভো

২০০৯- সেমিফাইনালিস্ট
২০১৪- প্লে-অফ
২০২০- লিগ স্টেজ
২০২১- চ্যাম্পিয়ন
২০২২- লিগ স্টেজ

আইপিএলে চেন্নাইয়ের সার্বিক পারফর্ম্যান্স:-
১. সব থেকে বেশি ১০ বার আইপিএলের ফাইনালে ওঠে চেন্নাই।
২. সব থেকে বেশি ১২ বার আইপিএলের শেষ চারে পৌঁছয় সিএসকে।
৩. দ্বিতীয় সর্বোচ্চ ৪ বার আইপিএলে চ্যাম্পিয়ন হয় চেন্নাই।
৪. সব থেকে বেশি ৫ বার আইপিএলে রানার্স হয় সিএসকে।
৫. মোটে দু'বার আইপিএলের প্লে-অফে উঠতে ব্যর্থ হয় চেন্নাই।
৬. দু'টি মরশুমে আইপিএল থেকে নির্বাসিত থাকে সিএসকে।
৭. ভারতে অনুষ্ঠিত হোম-অ্যাওয়ে ভিত্তিক আইপিএলে প্রতিবার ফাইনালে ওঠে চেন্নাই সুপার কিংস।

আরও পড়ুন:- GT vs CSK: ধোনি নাকি ‘বিরক্তিকর’ ক্যাপ্টেন! মাহিকে এমন তকমা কে দিয়েছেন জানলে অবাক হবেন

উল্লেখ্য, এবছর লিগের ১৪টি ম্যাচের মধ্যে ৮টি ম্যাচে জয় তুলে নেয় চেন্নাই। তাদের ১টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায়। ১৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থাকে সিএসকে। ফলে তারা লিগ চ্যাম্পিয়ন গুজরাট টাইটানসের সঙ্গে প্রথম কোয়ালিফায়ার খেলার সুযোগ পেয়ে যায়। প্রথম কোয়ালিফায়ারে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন ধোনিরা।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মা গৌরীর পুরনো শাড়ি পরেই অনন্ত-রাধিকার বিয়েতে সুহানা! কী পরে এলেন আরিয়ান মোদী সরকার নড়বড়ে, 'খেলা শুরু হয়ে গিয়েছে', উদ্ধবের হয়ে ভোট চাইবেন, জানালেন মমতা দুম করে শ্যুটিং শেষ জনপ্রিয় মেগার! বন্ধ হল একসময়ের চ্যানেল টপার সিরিয়াল IND vs AUS, WCL 2024 Semi-Final Live: অজি কাঁটা উপড়ালেই ফাইনালে ভারত বনাম পাক জন সিনা থেকে অনন্যা-দিশারা, আম্বানিদের বিয়েতে যেন খসে পড়ল আকাশের তারা 'কল গার্ল' বলে মহিলার নম্বর ফাঁস ইন্টারনেটে! অভিযুক্ত PG মালিক গ্রেফতার ক্রিকেটের কোন বিষয়টা সবথেকে বেশি মিস করবেন? অবসর নিয়ে কী বললেন অ্যান্ডারসন? পার্লামেন্টে আস্থা ভোটে পরাজিত নেপালের প্রধানমন্ত্রী, এবার কী হবে? অনন্ত ব্রিগেড লেখা ব্লাউজ জ্যাকেট পরে আম্বানিদের বিয়েতে হাজির অনন্যা-সারা এবার রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল মমতার সরকার, কারণটা কী?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.