বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022-এ ৯ নম্বরে থামল CSK! ব্যর্থতার মাঝেও আশার আলো দেখাচ্ছে টিম ধোনি
ব্যর্থতার মাঝেও আশার আলো দেখাচ্ছে চেন্নাই সুপার কিংস (ছবি-পিটিআই) (PTI)

IPL 2022-এ ৯ নম্বরে থামল CSK! ব্যর্থতার মাঝেও আশার আলো দেখাচ্ছে টিম ধোনি

  • এ বারে যে সব তরুণ হলুদ জার্সি গায়ে দিয়ে মাঠে নেমেছিলেন তাদের মধ্যে অনেকেই বেশ পরিচিত ছিল না। এমন অবস্থায় দাঁড়িয়ে আইপিএল-এর ১৫তম মরশুমে ১৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার ৯ নম্বরে থেকে মরশুম শেষ করেছিল চেন্নাই। এমন অবস্থায় বিশেষজ্ঞরা জানিয়েছেন ব্যর্থতার এই মরশুমে চেন্নাই সুপার কিংস কী কী শিখল-

কথায় আছে না যখনই কোনও কিছুর শুরু করতে যাও সেটা যদি ব্যর্থতা দিয়ে শুরু হয় তাহলে ভাববে তুমি অনেক কিছু শিখতে পারলে। অর্থাৎ ভুল থেকে শিক্ষা নেওয়া। যেমন শিশু যখন হাঁটতে শেখে তখন সে কয়েকবার নিশ্চিত পড়ে যাবে। আবার কেই যখন প্রথম সাঁতার শেখে তার মুখে নিশ্চিত জল যাবে। এমনই অনেক উদাহরণ মানুষের সাধারণ জীবনের সঙ্গে জড়য়ে রয়েছে। আর ২০২২ সালের আইপিএলটা চেন্নাই সুপার কিংসের কাছেও এমনই এক অভিজ্ঞতার মতো। 

কারণ আইপিএল-এর চলতি মরশুমটা একেবারেই ভালো যায়নি চেন্নাই সুপার কিংসের। আসলে মরশুমের শুরুতেই ধোনি নেতৃত্বের দায়িত্ব ছেড়ে জাদেজার হাতে ক্যাপ্টেন্সির দায়িত্ব তুলে দিয়েছিলেন। মেগা নিলামে অভিজ্ঞতার দিকে না গিয়ে অনভিজ্ঞ তারুণ্যের দিকেই ঝুঁকে ছিলেন চেন্নাই সুপার কিংসের টিম ম্যানেজমেন্ট। অর্থাৎ এ বারে যে সব তরুণ হলুদ জার্সি গায়ে দিয়ে মাঠে নেমেছিলেন তাদের মধ্যে অনেকেই বেশ পরিচিত ছিল না। 

এমন অবস্থায় দাঁড়িয়ে আইপিএল-এর ১৫তম মরশুমে ১৪ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে লিগ তালিকার ৯ নম্বরে থেকে মরশুম শেষ করেছিল চেন্নাই। এমন অবস্থায় বিশেষজ্ঞরা জানিয়েছেন ব্যর্থতার এই মরশুমে চেন্নাই সুপার কিংস কী কী শিখল-

প্রথমত একটা বড় শিক্ষা পেয়েছে চেন্নাই সুপার কিংস। যখন দলে ধোনির মতো নেতা রয়েছে, তখন কখনই জাদেজার মতো ক্রিকেটার যার নেতৃত্ব দেওয়া অভিজ্ঞতা নেই, তাকে কখনই এমন দলের নেতা করা উচিত নয়। 

দ্বিতীয়ত, বেশ চেন্নাইয়ের কিছু ক্রিকেটার যাদের বয়স হয়েগেছে তারা পরবর্তী মরশুমে আর দলে জায়গা নাও পেতে পারেন। তালিকায় রয়েছেন ক্রিস জর্ডন, জোয়েন ব্র্যাভো ও আম্বাতি রাইডুর মতো নাম।

তৃতীয়ত, মরশুম শেষ হওয়ার আগেই মহেন্দ্র সিং ধোনি জানিয়েছিলেন সবকিছু ঠিকঠাক থালকে তিনি পরের মরশুমে চেন্নাই সুপার কিংসের হয়ে খেলবেন। সেটাই এই মরশুমে চেন্নাইয়ের বড় প্রাপ্তি। এর সঙ্গে মাহি আবার নেতৃত্বে ফিরেছেন এটাও চেন্নাই সুপার কিংসের জন্য ভালো খবর।

চতুর্থ, মরশুমে বহু তরুণ ক্রিকেটারকে সুযোগ দেওয়ার সময় তাদের আইপিএল খেলার অভিজ্ঞতা ছিল না। কিন্তু পরের বছর সেই ক্রিকেটাররা যখন মাঠে নামবেন তাদের কাছে থাকবে প্রচুর অভিজ্ঞতা। ফলে পরের বছর আরও শক্তিশালী হয়ে মাঠে নামবে চেন্নাই।

পঞ্চম, মরশুমের প্রথমে ব্যাটিং অর্ডার নিয়ে সমস্যায় ছিল চেন্নাই সুপার কিংস। মরশুমের শুরুতে ওপেনিং জুটি থেকে মিডিল অর্ডারে ব্যাটারদের নিয়ে সমস্যায় ছিল CSK, কিন্তু মরশুম শেষের দিকে সেই সমস্যা অনেকটা ঠিক করে ফেলেছিল ধোনির ব্রিগেড। চেন্নাই সুপার কিংসের সমর্থকেরা মনে করেন, আইপিএল-এর ১৬তম মরশুমে আবার ছন্দে ফিরবে চেন্নাই। 

বন্ধ করুন