বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > বাবর আজমকে টপকে গেলেন CSK-র ডেভন কনওয়ে, পঞ্জাবের বিরুদ্ধে গড়লেন অনন্য নজির

বাবর আজমকে টপকে গেলেন CSK-র ডেভন কনওয়ে, পঞ্জাবের বিরুদ্ধে গড়লেন অনন্য নজির

বাবর আজমকে পিছনে ফেললেন CSK-র ডেভন কনওয়ে (ছবি-এএনআই/এপি)

আইপিএল ২০২৩-এর উত্তেজনা চরমে পৌঁছেছে। রবিবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের ডেভন কনওয়ে একটি দুর্দান্ত রেকর্ড তৈরি করেছেন। বিশেষ বিষয় হল এই সিএসকে প্লেয়ার পিছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজমকে। 

আইপিএল ২০২৩-এর উত্তেজনা চরমে পৌঁছেছে। এই লিগে প্রতিদিনই তৈরি হচ্ছে নতুন নতুন রেকর্ড। একই পর্বে, রবিবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে চেন্নাই সুপার কিংসের ডেভন কনওয়ে একটি দুর্দান্ত রেকর্ড তৈরি করেছেন। বিশেষ বিষয় হল এই সিএসকে প্লেয়ার পিছনে ফেলে দিয়েছেন পাকিস্তানের তারকা ব্যাটসম্যান বাবর আজমকে। যদিও, বাবর আইপিএলের অংশ নন তবে এটি সামগ্রিক টি-টোয়েন্টি ক্রিকেটের রেকর্ড যেখানে সিএসকে-র ডেভন কনওয়ে পাকিস্তানি ব্যাটসম্যানকে হারিয়েছেন। চলতি মরশুমে নিজের পঞ্চম হাফ সেঞ্চুরি করেছেন কনওয়ে। অরেঞ্জ ক্যাপ রেসে তিনি ধীরে ধীরে ফ্যাফ ডু প্লেসির কাছে পৌঁছে গিয়েছেন এবং চারশো রান টপকে তালিকার তিন নম্বরে উঠে এসেছেন।

আরও পড়ুন… ছোটোখাটো চেহারায় এত বড় ছয় মারো কীভাবে? জিজ্ঞেস করেছিল রোহিত, উত্তরটা সবাইকে জানালেন যশস্বী

এই মরশুমে এখনও পর্যন্ত নয় ইনিংসে পাঁচটি হাফ সেঞ্চুরি করেছেন ডেভন কনওয়ে। এই ম্যাচের আগে আট ম্যাচে তাঁর রান ছিল ৩২২। এরপর এখানে পঞ্জাব কিংসের বিরুদ্ধে দুর্দান্ত এক ইনিংস খেলেন কনওয়ে। এই ইনিংসে মাত্র আট রানের জন্য নিজের টি টোয়েন্টি শতরান হাতছাড়া করেন তিনি। তবে ৫২ বলে ৯২ রান করে কনওয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের পাঁচ হাজার রান পূর্ণ করেছেন এবং টি-টোয়েন্টি ক্রিকেটে তিনি দ্রুততম পাঁচ হাজার রানের তালিকায় যৌথভাবে তৃতীয় স্থানে উঠে এসেছেন। পাকিস্তানের বাবর আজমকে পিছনে ফেলে শন মার্শের সমান হয়েছেন তিনি। বাবর আজম ১৪৫ ইনিংসে এটি করেছিলেন। এই ইনিংসে ২৯ রান করার সঙ্গে সঙ্গেই কনওয়ে এই কৃতিত্ব নিজের নামে করেছেন। চলুন এই তালিকাটি দেখে নেওয়া যাক-

ক্রিস গেইল- ১৩২ ইনিংস

কেএল রাহুল- ১৪৩ ইনিংস

ডেভন কনওয়ে - ১৪৪ ইনিংস

শন মার্শ- ১৪৪ ইনিংস

বাবর আজম- ১৪৫ ইনিংস

আরও পড়ুন… LSG-র হয়ে কি স্টোইনিস মাঠে নামবেন? RCB কীভাবে অঙ্ক কষছে? দেখুন দুই দলের সম্ভাব্য একাদশ

আইপিএল ছাড়াও টি-টোয়েন্টি ইন্টারন্যাশনালেও চমক দেখিয়েছেন সিএসকে-র এই তারকা ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের হয়ে ৩৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক খেলে কনওয়ে ৩৫টি ইনিংসে ১২৩৪ রান করেছেন যার মধ্যে ৯টি অর্ধশতক রয়েছে। সামগ্রিক T20 ক্রিকেটে ১৪৪তম ম্যাচে নিজের পাঁচ হাজার রান পূর্ণ করেছেন। ডেভন কনওয়ে গত বছর ২০২২ সালে চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএলে অভিষেক করে ছিলেন। তারপর থেকে দুর্দান্ত ফর্মে রয়েছেন কনওয়ে। এই ম্যাচের আগে, তিনি ১৫ ম্যাচে ৪৪ গড়ে এবং ১৪০-এর উপরে স্ট্রাইক রেটে ৫৭৪ রান করেছিলেন। এই ম্যাচে নিজের অষ্টম হাফ সেঞ্চুরি করেন কনওয়ে।

চেন্নাই সুপার কিংসের ওপেনার ডেভন কনওয়ে পঞ্জাব কিংসের বিরুদ্ধে দুর্দান্ত এক ইনিংস খেলেছেন। কনওয়ে ৫২ বলে অপরাজিত ৯২ রান করেন। ইনিংসে তিনি মারেন ১৬টি চার ও ১টি ছক্কা। যদিও, তিনি সেঞ্চুরির অঙ্ক স্পর্শ করতে পারেননি, তবে মহেন্দ্র সিং ধোনির দলকে বড় স্কোরে পৌঁছানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন কনওয়ে। অন্তত ৫ হাজার রান করা ব্যাটসম্যানদের মধ্যে কনওয়ের গড় সেরা। নিউজিল্যান্ড ও চেন্নাই সুপার কিংসের এই খেলোয়াড় এখন পর্যন্ত টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৪৪.৪১ গড়ে রান করেছেন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl) 

একইসঙ্গে এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। বাবর আজম টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৪৪.০২ গড়ে রান করেছেন। যেখানে তিন নম্বরে রয়েছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মহম্মদ রিজাওয়ান। মহম্মদ রিজওয়ান টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৪৩.৯৫ গড়ে রান করেছেন। ভারতীয় দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান এবং আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের অধিনায়ক কেএল রাহুল রয়েছেন তালিকার চার নম্বরে। কেএল রাহুল টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৪২.৩১ গড়ে রান করেছেন। এই তালিকায় পাঁচ নম্বরে রয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের খেলোয়াড় বিরাট কোহলি। প্রাক্তন ভারতীয় অধিনায়ক টি-টোয়েন্টি ফর্ম্যাটে ৪১.০৫ গড়ে রান করেছেন।

যাইহোক, চেন্নাই সুপার কিংস এবং পঞ্জাব কিংস ম্যাচের কথা বললে, প্রথমে ব্যাট করতে নেমে মহেন্দ্র সিং ধোনির দল নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ২০০ রান করে। এই ম্যাচ জিততে শিখর ধাওয়ানের দলের দরকার ছিল ২০১ রান। পঞ্জাব ৬ উইকেট হারিয়ে নির্ধারিত ২০ ওভারে সেই লক্ষ্য অর্জন করে। শিখর ধাওয়ানের দল ২০২৩ আইপিএল-এর ৪১তম ম্যাচটি চার উইকেট জিতে নেয়।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup 

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ফের DA বাড়ল রাজ্য সরকারি কর্মচারীদের! ভোটের ঠিক আগেই ঘোষণা মুখ্যমন্ত্রীর, কত? কে, কী বলছে তাতে আমার যায় আসে না- মিডিয়ার সমালোচনা নিয়ে মুখ খুললেন হার্দিক ‘‌এটা বাপ কা পয়সা নয় বরং পাপ কা পয়সা’‌, নির্মলাকে তুলোধনা করলেন অভিষেক এর আগেও কম বিতর্কে জড়াননি মীর! এবার সোজা মধ্যমা দেখিয়ে ইনস্টায় দিলেন ছবি দীপঙ্করকে বিয়ে করে শারীরিক সম্পর্কে কম্প্রোমাইজ, শ্রীময়ীকে কী উপদেশ দোলনের? বরুণের ৩ উইকেট, ব্যাটে ঝড় নীতীশ রানার, IPL-এর আগে দুরন্ত ছন্দে দুই নাইট তারকা ‘আর যেন রক্ত না ঝরে…’ শিলদার সাজা ঘোষণার পরদিন ঝাড়গ্রামে বললেন মমতা জেনে নিন বিজয়া একাদশীতে কীভাবে পুজো করলে পাবেন শ্রীহরির কৃপা, হবে মনস্কামনা পূরণ শাহজাহান পুলিশের হেফাজতে থাকলে নষ্ট হতে পারে তথ্য - প্রমাণ, হাইকোর্টে আবেদন ED-র ১ বছরে দু'বার স্লট বদল! ৫+ টিআরপি রেখেও শেষ জি বাংলার মেগা, হল শেষ দিনের শ্যুট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.