বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > জানেন কাদের অভিশাপে IPL 2022 জিততে পারেনি RR! অতীতে KKR-এর সঙ্গেও এমনটা হয়েছিল

জানেন কাদের অভিশাপে IPL 2022 জিততে পারেনি RR! অতীতে KKR-এর সঙ্গেও এমনটা হয়েছিল

RCB-র মুখোমুখি হয়েছিল RR (ছবি:পিটিআই) (PTI)

আসলে, RCB-র কখনও আইপিএল শিরোপা জিততে পারেনি, তবে আপনি জেনে অবাক হবেন যে আইপিএল প্লে অফে পৌঁছানোর পরে যেই দল RCB-কে নকআউট করেছে, সেই দল সেই মরশুমে আইপিএল ট্রফি জিততে পারেনি। একবার বা দু’বার নয়, এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে পাঁচবার এই ঘটনা ঘটেছে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৫তম মরশুম শুরু হওয়ার সাথে সাথেই অনেকেই চেয়েছিল যেন বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবার শিরোপা জিতুক। আইপিএলের ১৫টি মরশুম খেলা হলেও এখনও একবারও শিরোপা জিততে পারেনি ব্যাঙ্গালোর। তিনবার ফাইনাল খেললেও তিনবারই হেরেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যঙ্গালোর। শুধু তাই নয়, এমন চমকপ্রদ পরিসংখ্যান রয়েছে যা জানলে চমকে যাবেন।

আসলে, RCB-র কখনও আইপিএল শিরোপা জিততে পারেনি, তবে আপনি জেনে অবাক হবেন যে আইপিএল প্লে অফে পৌঁছানোর পরে যেই দল RCB-কে নকআউট করেছে, সেই দল সেই মরশুমে আইপিএল ট্রফি জিততে পারেনি। একবার বা দু’বার নয়, এখন পর্যন্ত আইপিএলের ইতিহাসে পাঁচবার কোয়ালিফায়ার বা এলিমিনেটর ম্যাচে RCB-কে হারিয়ে ফাইনালে উঠতে পারেনি কোনও দল।

প্রথমত, ২০১০ সালে মুম্বই ইন্ডিয়ান্স প্রথম সেমিফাইনাল ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্সকে নক আউট করেছিল এবং টুর্নামেন্ট থেকে RCB কে ছিটকে দিয়েছিল। যদিও ফাইনালে চেন্নাইয়ের কাছে হেরে যায় মুম্বই ইন্ডিয়ান্স। ২০১৫ সালে চেন্নাই সুপার কিংসের সাথে একই রকম কিছু ঘটেছিল। যখন CSK এলিমিনেটর ম্যাচে RCB কে পরাজিত করে এবং টুর্নামেন্ট থেকে ছিটকে দেয়। সে বছর ফাইনাল ম্যাচে মুম্বই ইন্ডিয়ান্সের কাছে হেরে যেতে হয়েছিল চেন্নাইকে।

এর পরে ২০২০, ২০২১ এবং এখন ২০২২-এ এমন ঘটনা ঘটেছে। প্লে অফের এলিমিনেটর ম্যাচ বা দ্বিতীয় কোয়ালিফায়ার-এ হেরে যাওয়ার পরে যে দলগুলি RCB-কে টুর্নামেন্ট থেকে ছিটকে দিয়েছিল তারা শিরোপা জিততে পারেনি। ২০২০ সালে সানরাইজার্স হায়দরাবাদ RCB কে ছিটকে দিয়েছিল এবং দলটি কোয়ালিফায়ার 2-এ হেরে গিয়েছিল। কলকাতা নাইট রাইডার্স  ২০২১ সালে RCB কে প্লে অফে হারিয়েছিল এবং চেন্নাইয়ের বিরুদ্ধে ফাইনাল হেরেছিল কেকেআর। ২০২২ সালে রাজস্থান রয়্যালস দ্বিতীয় কোয়ালিফায়ারে RCB হারিয়েছিল এবং তারপরে রাজস্থানের সঙ্গে কী হয়েছে সেটা সকলেই জানেন। গুজরাট টাইটানসের কাছে হেরে দ্বিতীয়বার ট্রফি জিততে পারেনি তারা। 

বন্ধ করুন