বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > ফের শূন্য রানে আউট! IPL এ লজ্জার নজির গড়লেন টুর্নামেন্টের গত বছরের কমলা টুপির মালিক জোস বাটলার

ফের শূন্য রানে আউট! IPL এ লজ্জার নজির গড়লেন টুর্নামেন্টের গত বছরের কমলা টুপির মালিক জোস বাটলার

ওয়েন পার্নেলের বলে আউট হওয়ার পরে জোস বাটলার (ছবি-এএফপি) (AFP)

শুধু এই হার নয়, এই হারের সঙ্গে লজ্জার বহু নজির গড়েছে রাজস্থান দল। তবে এর মাঝেই লজ্জার বড় রেকর্ড করে ফেলেছেন রাজস্থান রয়্যালসের ওপেনিং ব্য়াটার জোস বাটলার। গত বছর আইপিএল অর্থাৎ ২০২২ সালে অনুষ্ঠিত ১৫তম আইপিএল আসরের কমলা টুপির মালিক ছিলেন রাজস্থান রয়্যালসের ওপেনার জোস বাটলার।

২০২৩ আইপিএল-এর ৬০ তম ম্যাচে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের কাছে হারতে হয়েছে রাজস্থান রয়্যালসকে। এই ম্যাচে আরসিবি সঞ্জু স্যামসনের দলকে ১১২ রানে হারিয়েছে বিরাট কোহলি, ফ্যাফ ডু প্লেসিরা। রবিবারের ডাবল হেডারের প্রথম ম্যাচে সাওয়াই মানসিংহ স্টেডিয়ামে মুখোমুখি হয়েছিল দুই দল। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল ব্যাঙ্গালোর। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৭১ রান তুলেছিল তারা। জবাবে ১০.৩ ওভারের মধ্যেই গুটিয়ে যায় রাজস্থানের ইনিংস। তারা স্কোর বোর্ডে মাত্র ৫৯ রান যোগ করতে পারে। ফলে ১১২ রানে হারে রাজস্থান।

আরও পড়ুন… কোন রণকৌশল নিয়ে RR এর বিরুদ্ধে বল করতে নেমেছিল RCB? ফাঁস করলেন ম্যাচের নায়ক পার্নেল

শুধু এই হার নয়, এই হারের সঙ্গে লজ্জার বহু নজির গড়েছে রাজস্থান দল। তবে এর মাঝেই লজ্জার বড় রেকর্ড করে ফেলেছেন রাজস্থান রয়্যালসের ওপেনিং ব্য়াটার জোস বাটলার। গত বছর আইপিএল অর্থাৎ ২০২২ সালে অনুষ্ঠিত ১৫তম আইপিএল আসরের কমলা টুপির মালিক ছিলেন রাজস্থান রয়্যালসের ওপেনার জোস বাটলার। সেই মরশুমে ১৭ ম্যাচে ৮৬৩ রান করেছিলেন তিনি। সেই সময়ে তাঁর স্ট্রাইক রেট ছিল ৫৭.৫৩ এবং বাটলারের স্ট্রাইক রেট ছিল ১৪৯.০৫। এই সময়ে তিনি চারটি হাফ সেঞ্চুরি ও চারটি সেঞ্চুরিও করেছিলেন। সেই বছরে তাঁর সর্বোচ্চ স্কোর ছিল ১১৬ রান। তবে চলতি বছরে একেবারেই উল্টো ছবি দেখা যাচ্ছে। এখনও পর্যন্ত তিনি ১৩ ম্যাচে ৩৯২ রান করেছেন। তাঁর সর্বোচ্চ স্কোর ৯৫ রান। এই সময়ে তাঁর গড় রান ৩০.১৫, এছাড়াও তাঁর স্ট্রাইক রেট হয়েছে ১৪১.০১। এখনও পর্যন্ত তিনি চারটি অর্ধশতরান করলেও একটিও শতরান করতে পারেননি। তবে মজার বিষয় হল এই মরশুমে এখনও পর্যন্ত জোস বাটলার চার বার শূন্য রানে আউট হয়েছেন।

আরও পড়ুন… ভিডিয়ো: অশ্বিনকে রান আউট করতেই RCB-র এই তরুণ ক্রিকেটারের সঙ্গে ধোনির তুলনা

আসলে যেই সকল ক্রিকেটাররা আইপিএল-এ কমলা টুপি জেতেন, পরের মরশুমে তাদের দিকে বিশেষ নজর থাকে। আর তারা যদি সেই সময়ে শূন্য রানে অর্থাৎ ডাক আউট হন তাহলে তো লজ্জা বেড়ে যায়। যেমনটা ২০১০ সালে হেডেন করেছিলেন। এখনও পর্যন্ত হেডেন, ওয়ার্নার ও কোলহি কমলা টুপির মালিক হওয়ার পরের বছরে একবার করে শূন্য রানে আউট হয়ে ফিরেছিলেন। ২০২২ সালে রুতুরাজ গায়কোয়াড় ২ বার ডাক আউট হয়েছিলেন। তবে তাদের সকলকে ছাপিয়ে গিয়েছেন জোস বাটলার। তিনি ২০২৩ সালে এখনও চারবার শূন্য রানে আউট হয়েছেন।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

দেখে নিন গত মরশুমে অরেঞ্জ ক্যাপ জেতার পর শূন্য রানে আউট হওয়া ক্রিকেটারদের তালিকা:

২০১০ - হেডেন (১ বার শূন্য রানে আউট)

২০১৬ - ওয়ার্নার (১ বার শূন্য রানে আউট)

২০১৭ - কোহলি (১ বার শূন্য রানে আউট)

২০২২ - গায়কোয়াড (২ বার শূন্য রানে আউট)

২০২৩ - বাটলার (চার বার শূন্য রানে আউট)

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন