বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > চূড়ান্ত বিব্রতকর, মর্গ্যানের জায়গায় রাসেলকে খেলানোর দরকার ছিল, কটাক্ষ লারার
ব্রায়ান লারা। ফাইনালে আউট হয়ে ফিরছেন মর্গ্যান। (ছবি সৌজন্য পিটিআই ফাইল এবং আইপিএল)
ব্রায়ান লারা। ফাইনালে আউট হয়ে ফিরছেন মর্গ্যান। (ছবি সৌজন্য পিটিআই ফাইল এবং আইপিএল)

চূড়ান্ত বিব্রতকর, মর্গ্যানের জায়গায় রাসেলকে খেলানোর দরকার ছিল, কটাক্ষ লারার

মর্গ্যানের ফর্মে লারা এতটাই বিরক্ত হয়ে পড়েন যে কড়া ভাষায় বলেন, আপনি কার বিরুদ্ধে নামতে চাইবেন? রাসেল নাকি মর্গ্যান?

ব্যাট হাতে চূড়ান্ত জঘন্য ফর্মে ছিলেন ইয়ন মর্গ্যান। দলের বিপদের সময় কিছু করতে পারেননি। তা নিয়ে কটাক্ষ করলেন প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ তারকা ব্রায়ান লারা। রীতিমতো কড়া ভাষায় লারার মন্তব্য, মর্গ্যান দলের জন্য একেবারেই বিব্রতকর। তাঁর পরিবর্তে আন্দ্রে রাসেলকে না খেলানোর স্বপক্ষে কোনও যুক্তিই টিকবে না।

শুক্রবার ফাইনালে একটি বল খেলতে না পারার পর মর্গ্যানের ব্যাটিং নিয়ে লারা কটাক্ষ করেন, কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) কাছে অত্যন্ত বিব্রতকর হয়ে উঠেছেন ইংল্যান্ড অধিনায়ক। ফাইনালে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে রাসেলকে না খেলানোর কারণ নেই। মর্গ্যানের ফর্মে লারা এতটাই বিরক্ত হয়ে পড়েন যে কড়া ভাষায় বলেন, আপনি কার বিরুদ্ধে নামতে চাইবেন? রাসেল নাকি মর্গ্যান?

এবার আইপিএলে একেবারে জঘন্য ফর্মে ছিলেন মর্গ্যান। ১৭ ম্যাচে করেছেন ১৩৩ রান। গড় ১১.০৮। সর্বোচ্চ ৪৭ অপরাজিত। যা মর্গ্যানের ভয়ানক ফর্মের জ্বলন্ত উদাহরণ। স্ট্রাইক রেট তো আরও ভয়ানক - ৯৫.৬৮। ফাইনালেও ব্যর্থ হন। আট বলে করেছেন মাত্র চার রান।

শুধু তাই নয়, এবারের আইপিএলের শেষ ম্যাচেও লজ্জার 'নজির' গড়েছেন মর্গ্যান। আইপিএলের ইতিহাসে কোনও মরশুমে (ন্যূনতম ১০ ইনিংস) অধিনায়কদের মধ্যে সবথেকে খারাপ ব্যাটিং গড়ের ‘নজির’ গড়েছেন তিনি। চলতি মরশুমে ১৭ ম্যাচে ১৩৩ রান করেছেন নাইট অধিনায়ক (১৬ ইনিংস)। গড় ১১.০৮। যা কিনা হরভজন সিং এবং শেন ওয়ার্নের মতো বোলার অধিনায়কের থেকেও কম। ২০১২ সালে মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক হরভজনের গড় ছিল ১২ (১৭ ম্যাচ, ১১ ইনিংস, ১০৮ রান, সর্বোচ্চ ৩৩)। ২০০৯ সালে রাজস্থান রয়্যালসের অধিনায়ক ওয়ার্নের ব্যাটিং গড় ১৩.৫ ছিল (১৩ ম্যাচ, ১১ ইনিংস, ১০৮ রান, সর্বোচ্চ অপরাজিত ৩৪)। অর্থাৎ যে অধিনায়কদের মূল শক্তি ব্যাটিং, তাঁদের সঙ্গে তুলনা তো বহু দূরের বিষয়। হরভজন এবং ওয়ার্নের মতো বোলাররাও অধিনায়ক হিসেবে ব্যাট হাতে বেশি রান করেছেন।

বন্ধ করুন