বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > দ্বিধাবিভক্ত ইউরোপের ফুটবল,বার্সা, রিয়াল, ম্যান ইউ সহ বিদ্রোহী ১২টি ক্লাব
ঝড় উঠেছে ইউরোপের ফুটবলে।
ঝড় উঠেছে ইউরোপের ফুটবলে।

দ্বিধাবিভক্ত ইউরোপের ফুটবল,বার্সা, রিয়াল, ম্যান ইউ সহ বিদ্রোহী ১২টি ক্লাব

  • এই ১২টি ক্লাবের মধ্যে ৬টি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব। তিনটি লা লিগা এবং তিনটি ক্লাব সিরি এ-র। চ্যাম্পিয়ন্স লিগের পরিবর্তে এই ১২টি ক্লাব সুপার লিগে খেলার সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।

এ বার সরাসরি বিদ্রোহ ঘোষণা করেই দিল বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, আটলেটিকো মাদ্রিদ সহ ইউরোপের প্রথম সারির ১২টি ক্লাব। চ্যাম্পিয়ন্স লিগের পরিবর্তে তারা নতুন শুরু হতে চলা সুপার লিগে অংশ নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে।

রবিবার এই ক্লাবগুলির তরফে জানানো হয়েছে, চ্যাম্পিয়ন্স লিগে তারা আর অংশ নিচ্ছে না। পরিবর্তে সুপার লিগে অংশ নেবে। কারণ এই লিগে আরও বেশি টাকা এবং ক্ষমতা রয়েছে। এই নিয়ে উয়েফা ক্লাবগুলির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। এমন কী ৫০০-৬০০ কোটি ইউরোর মামলা করার প্রস্তুতিও নিচ্ছে বলে উয়েফার তরফে দানা গিয়ছে। তবে উয়েফার হুমকি অগ্রাহ্য করেই নিজেদের সিদ্ধান্তে অটল সুপার লিগে অংশ নিতে চলা ক্লাবগুলি।

এই ১২টি ক্লাবের মধ্যে ৬টি ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব। তিনটি  লা লিগা এবং তিনটি ক্লাব সিরি এ-র। এই তালিকায় রয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, আটলেটিকো মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি, টটেনহ্যাম, আর্সেনাল, এসি মিলান, ইন্টার মিলান, জুভেন্তাস, লিভারপুল, ম্যাঞ্চেস্টার সিটি। সুপার লিগের আয়োজকেরা আশা করছে, আরও দল অংশ নেবে এই টুর্নামেন্টে। এখনও পর্যন্ত জার্মানি এবং ফ্রান্সের কোনও ক্লাব এই টুর্নামেন্টে অংশ নেওয়ার বিষয়ে কোনও কথা বলেনি। যদিও এখনও এই টুর্নামেন্টের দিনক্ষণ কিছু ধার্য করা হয়নি।

এ দিকে উয়েফা নিজেদের ওয়েবসাইটে রবিবার এক বিবৃতি দিয়ে এই  ক্লাবগুলিকে নিষিদ্ধ করার হুমকি দেওয়ার পাশাপাশি, তাদের বিরুদ্ধে সব ধরনের আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছে। তারা সেই বিবৃতিতে লিখেছে, ‘ফিফা এবং আমাদের সকল সহযোগী সংগঠন ঐক্যবদ্ধ হয়ে এই প্রকল্প বন্ধ করার জন্য সব রকম পদক্ষেপ করবে। কিছু ক্লাব শুধু তাদের নিজেদের স্বার্থে এই পরিকল্পনা করেছে, বিশেষ করে যখন আগের থেকে আরও বেশি সামাজিক সংহতির প্রয়োজন।’

কয়েক দশকের জনপ্রিয় চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিচ্ছিন্ন হয়ে ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নামে নতুন একটি টুর্নামেন্ট আয়োজনের ভাবনার কথা শোনা যাচ্ছিল অনেক বছর ধরে। সেটাই নতুন করে মাথাচাড়া দিয়ে উঠছে। এই লিগের ভাইস চেয়ারম্যান এবং ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের অন্যতম কর্ণধার জোয়েল গ্লেজার বলেছেন, ‘বিশ্বের সেরা ক্লাব এবং ফুটবলারদের একই ছাতার তলায় নিয়ে আসা হচ্ছে, যাতে তারা গোটা মরশুম ধরেই একে অপরের সঙ্গে খেলতে পারে। সুপার লিগ ইউরোপিয়ান ফুটবলে নতুন এক অধ্যায়ের সূচনা করবে। বিশ্বমানের প্রতিযোগীতা এবং পরিকাঠামোর পাশাপাশি আর্থিক স্বচ্ছলতাও থাকবে।’

বন্ধ করুন