বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > দামি কারান থেকে রাবাদা, শক্তিশালী দল গড়েও IPL 2023-এ কেন ব্যর্থ হল পঞ্জাব কিংস? দেখুন PBKS এর রিপোর্ট কার্ড

দামি কারান থেকে রাবাদা, শক্তিশালী দল গড়েও IPL 2023-এ কেন ব্যর্থ হল পঞ্জাব কিংস? দেখুন PBKS এর রিপোর্ট কার্ড

দেখুন IPL 2023-এ পঞ্জাব কিংসের রিপোর্ট কার্ড (ছবি-টুইটার)

পঞ্জাব কিংস আইপিএল ২০২৩-এ অষ্টম স্থান অর্জন করেছে। তবে ধাওয়ানরা তাদের প্রচারাভিযান ভালো শুরু করেছিল, কিন্তু মরশুমের মাঝামাঝি সময়ে যখন ধাওয়ান ইনজুরির কারণে কয়েকটি খেলার জন্য বাইরে বসেছিলেন, তখন PBKS গতি হারিয়ে ফেলে।

লিগের ১৪ ম্যাচে ৬টি জয়ের সঙ্গে ১২ পয়েন্ট নিয়ে আইপিএল ২০২৩ এ আট নম্বর হয়েছে পঞ্জাব কিংস। আইপিএল ২০২৩ নিলামের পরে, পঞ্জাব কিংস কাগজে কলমে সবচেয়ে শক্তিশালী দল হিসাবে আবির্ভূত হয়েছিল। তবে তারা মাঠে নিজেদের ক্ষমতা দেখাতে পারেনি। পঞ্জাব কিংস তাদের অভিযানের আরেকটি হতাশাজনক সমাপ্তি ঘটিয়েছে। পঞ্জাব কিংস আইপিএল ২০২৩-এ অষ্টম স্থান অর্জন করেছে। তবে ধাওয়ানরা তাদের প্রচারাভিযান ভালো শুরু করেছিল, কিন্তু মরশুমের মাঝামাঝি সময়ে যখন ধাওয়ান ইনজুরির কারণে কয়েকটি খেলার জন্য বাইরে বসেছিলেন, তখন PBKS গতি হারিয়ে ফেলে। একাধিক চোটের কবলে পড়ে পঞ্জাব দল। জনি বেয়ারস্টো এই মরশুমে একটা ম্যাচও খেলেননি এবং পুরো আইপিএল ২০২৩-এর বাইরে ছিলেন। লিয়াম লিভিংস্টোনও মরশুমের শুরুতে মিস করেন।

আরও পড়ুন… IPL 2023 SRH Season Review: SA20 জয়ের পরে ব্যর্থ ক্যাপ্টেন মার্করাম, জলে গেল ব্রুকের টাকা, কোথায় উমরান?

পেস বোলার কাগিসো রাবাদাও কয়েকটি খেলা মিস করেন এবং আইপিএল ২০২৩-এ সম্পূর্ণরূপে ছন্দের বাইরে ছিলেন। রাবাদার এটি একটি খারাপ মরশুম ছিল। পঞ্জাব কিংস এই মরশুমে প্লে-অফ থেকে বাদ পড়ার অন্যতম কারণ ছিল এটি। রাবাদের পাশাপাশি আর্শদীপও রান দেন। ভানুকা রাজাপক্ষে ছাড়া পঞ্জাবের মিডল অর্ডারকেও দুর্বল লাগছিল। স্যাম কারান এবং শাহরুখ খান কয়েকটি খেলায় ভালো করলেও তাদের পারফরম্যান্সের সঙ্গে সামঞ্জস্য ছিল না। ধরমশালায় শেষ দুটি খেলায় তাদের একটি সুযোগ ছিল কিন্তু একটি দিল্লির বিরুদ্ধে এবং আরেকটি রাজস্থানের বিরুদ্ধে, দুটিতেই জিততে ব্যর্থ হয় পঞ্জাব। আইপিএল শিরোপা পেতে পঞ্জাব কিংসকে অপেক্ষা করতে হবে আরও একটি মরশুম।

আরও পড়ুন… কেএস ভরত নাকি ইশান কিষাণ, ওভালের কাকে প্রথম একাদশে রাখা উচিৎ? কী বললেন নয়ন মোঙ্গিয়া?

পঞ্জাব কিংসের টপ পারফর্মার-

লিডিং রান স্কোর- শিখর ধাওয়ান:

আইপিএল ২০২৩-এ পঞ্জাব কিংসের হয়ে অধিনায়ক শিখর ধাওয়ান সবচেয়ে বেশি রান করেছেন। শিখর ধাওয়ান দুর্দান্ত ব্যাটিং করেছেন, প্রথম তিন ইনিংসে তিনি অরেঞ্জ ক্যাপধারী ছিলেন। তারপরে একটি ইনজুরি ঘটে এবং এটি পঞ্জাব এবং ধাওয়ানের গতিকে পুরোপুরি বদলে দেয়। ধাওয়ান পঞ্জাবের হয়ে ১১টি ম্যাচ খেলেন এবং ৪১.৪৪ গড়ে এবং ১৪২.৯১ এর শালীন স্ট্রাইক রেটে ৩৭৩ রান করেন। এছাড়াও তিনি সিজনে ৩টি অর্ধশতক করেন এবং গুয়াহাটিতে রাজস্থান রয়্যালসের বিরুদ্ধে অপরাজিত ৯৯ রান ছিল তার সেরা স্কোর।

লিডিং উইকেট টেকার - আর্শদীপ সিং

আর্শদীপ সিংয়ের উইকেট নেওয়ার একটি দুর্দান্ত মরশুম ছিল কিন্তু তিনি আইপিএল ২০২৩-এ ব্যাটসম্যানদের স্কোর করা থেকে আটকাতে ব্যর্থ হন তিনি। পঞ্জাব কিংসের প্রভাবশালী পেস বোলারের অভাব ছিল। আর্শদীপ সিং ১৪ ম্যাচে ৯.৬৯ ইকোনমি রেট দিয়ে ১৭ উইকেট নিয়েছেন। তিনি এই মরশুমে ৫০ ওভার বোলিং করেছেন এবং ২০২৩ সালের আইপিএলে ৪৯৩ রান দিয়েছেন। তিনি দুই ইনিংসে ৫০-এর বেশি রান দিয়েছেন, একটি লখনউয়ের বিরুদ্ধে এবং একটি মোহালিতে মুম্বইয়ের বিরুদ্ধে।

আরও পড়ুন… কুস্তিগীরদের সমর্থনে তিনি কোনও বক্তব্য দেননি, Wrestlers Protest কে সম্পূর্ণভাবে এড়িয়ে গেলেন BCCI সভাপতি রজার বিনি

মরশুমের আন্ডার-পারফর্মার

কাগিসো রাবাদা

পঞ্জাব কিংসের বোলিংয়ে কাগিসো রাবাদার কাছ থেকে অনেক প্রত্যাশা ছিল। আইপিএল ২০২২-এ তার একটি দুর্দান্ত মরশুম ছিল এবং তার পাশবিক গতি এবং আক্রমণাত্মক লাইন দিয়ে অনেক গেম জিতেছে। রাবাদাকে ফিট দেখাচ্ছিল না এবং বল নিয়ে তার মরশুম খারাপ ছিল। ২০২৩ সালের আইপিএলে তিনি মাত্র ৬টি ম্যাচ খেলতে পেরেছিলেন এবং মাত্র ৭টি উইকেট নিয়েছিলেন। তার ইকোনমি রেট ছিল আর্শদীপের চেয়ে বেশি। তিনি এই মরশুমে ২৩ ওভারে ১০.০৬ ইকোনমিতে বোলিং করেছেন। তার পারফরম্যান্স পঞ্জাবের পারফরমেন্সে প্রভাব ফেলেছিল।

রাহুল চাহার

পঞ্জাব কিংসের লেগ স্পিনার রাহুল চাহারও স্পিন বোলিং আক্রমণে তাঁর সেরা ছন্দে ছিলেন না। রাহুল এই ফর্ম্যাটে একজন উইকেট শিকারি বোলার ছিলেন কিন্তু তিনি পঞ্জাব কিংসের হয়ে এই মরশুমে উইকেট নিতে ব্যর্থ হয়েছেন। ১৪টি খেলায়, তিনি শুধুমাত্র ৮ উইকেট নিতে পারেন, তিনি মিতব্যয়ী ছিলেন কিন্তু মধ্য ওভারে তিনি সাফল্য দিতে পারেননি। প্রতিপক্ষের জুটি ভাঙতে পঞ্জাবের দরকার ছিল একজন বোলার।

আরও পড়ুন… অ্যাসেজ নয় WTC Final বেশি গুরুত্বপূর্ণ, কার্যত বলে দিলেন নাথান লিয়ন

বিশেষ উল্লেখ

লিয়াম লিভিংস্টোন যখন ইনজুরি থেকে ফিরে আসেন, তখন তিনি প্লেয়িং ইলেভেনে প্রবেশ করেন। তিনি পঞ্জাব কিংসের হয়ে কয়েকটি জাদুকরি ইনিংস খেলেন কিন্তু অন্য প্রান্ত থেকে সমর্থন জোগাড় করতে ব্যর্থ হন। লিয়াম লিভিংস্টোন এই মরশুমে ৯টি খেলা খেলেছেন এবং ১৬৩.১৫ এর দুর্দান্ত স্ট্রাইক রেট সহ ২৭৯টি স্মাশ করেছেন। ৯টি ইনিংসে তিনি ২০টি চার ও ১৯টি ছক্কা মেরেছেন।

সেরা পারফরম্যান্স দল

পঞ্জাব কিংস একনা স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে দুর্দান্ত রান তাড়া করেছিল। শুরুতেই উইকেট হারিয়ে ১৬০ রান তাড়া করে পঞ্জাব কিংস। শেষ ওভারে সিকান্দার রাজা (৫৭) ও শাহরুখ খান (২৩) জুটি বেঁধে ব্যাট করতে নেমে কঠিন উইকেটে জুটি গড়েন। সেই খেলায় পাওয়ার প্লেতে পঞ্জাব তিনে নেমেছিল এবং তাদের জন্য উদ্ধারকারী হিসেবে আসেন সিকান্দার রাজা। রাজা ৪১ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ৫৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। শিখর ধাওয়ানের ইনজুরির কারণে সেই ম্যাচে পঞ্জাব কিংসের নেতৃত্ব দেন স্যাম কারান।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

ক্যাপ্টেনের রিপোর্ট কার্ড

মায়াঙ্ক আগরওয়ালকে স্কোয়াড থেকে বাদ দেওয়ার পর, পাঞ্জাব কিংসের নেতা হিসেবে অভিজ্ঞ অধিনায়ক শিখর ধাওয়ানকে বেছে নেয়। ইনজুরির কারণে মরশুমের মাঝপথে বিরতি পেয়েছিলেন শিখর ধাওয়ান। ধাওয়ানের ব্যাট হাতে একটি শালীন আইপিএল ২০২৩ ছিল কিন্তু কোনও ভাবে তিনি কাগিসো রাবাদা এবং আর্শদীপ সিংয়ের মতো তার তারকা খেলোয়াড়দের থেকে সেরাটা বের করতে ব্যর্থ হয়েছেন। নেতা হিসেবে ধাওয়ানের একটি বড় ইতিবাচক দিক ছিল তরুণদের সুযোগ দেওয়া। প্রভসিমরান সিং থেকে জিতেশ শর্মা, হরপ্রীত ব্রার প্রত্যেকেই তাদের অধিনায়কের কাছ থেকে সমর্থন পেয়েছেন। কিন্তু পঞ্জাবের ম্যানেজমেন্ট এবং অধিনায়ক শিখর তাদের স্কোয়াডের ভারসাম্য বজায় রাখতে চেয়েছিলেন একজন খেলোয়াড়, স্যাম কারানকে ঘিরে। সেই মিশনে তারা চরমভাবে ব্যর্থ হয়েছে।

কী শিখতে হবে?

ক্যাপ্টেন শিখর ধাওয়ান যেমন একটি খেলায় স্বীকার করেছেন যে মধ্য ওভারে তাদের একজন অফ-স্পিনারের অভাব রয়েছে, পঞ্জাব পরবর্তী নিলামে একটি শক্তিশালী বিকল্প খুঁজতে চাইবে। পঞ্জাব স্যাম কারানের উপর খুব বেশি ভরসা করে ছিল। পঞ্জাব কিংসে কারানের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল কিন্তু তিনি বলের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ ছিলেন। পঞ্জাবও একটি শক্তিশালী বেঞ্চ তৈরি করতে চাইবে। আর্শদীপ এবং রাবাদার পারফরম্যান্স পঞ্জাবের জন্য খুব দরকার ছিল।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের বিশ্বকাপের আগে বিরাট বিশ্বরেকর্ড শাকিবের, বোঝালেন কেন তিনি বিশ্বসেরা অল-রাউন্ডার আসছে রেমাল ঘূর্ণিঝড়! এনডিআরএফের ১৪ টিম মোতায়েন বাংলায়, সবটা জানালেন কমান্ডার জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো চায়ের সঙ্গে কোন ‘টা’কে এড়িয়ে চলা উচিত জানেন? না জানলে হতে পারে অঘটন 'স্পটলাইট থেকে শত মাইল দূরে থেকেও ওঁরা…', অনসূয়া ও পায়েলকে নিয়ে লিখলেন পরমব্রত টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে হঠাৎ আসা টাকায় ভরবে পকেট, কিনতে পারেন জমি-গাড়ি! ক'দিন পর থেকেই লাকি ৩ রাশি

Latest IPL News

নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.