বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > সেপ্টেম্বর-অক্টোবরে IPL আয়োজিত হলে আন্তর্জাতিক সূচির সঙ্গে সংঘাত অনিবার্য, বিদেশি ক্রিকেটারদের পাওয়া যাবে?
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।
আইপিএল ট্রফি। ছবি- টুইটার।

সেপ্টেম্বর-অক্টোবরে IPL আয়োজিত হলে আন্তর্জাতিক সূচির সঙ্গে সংঘাত অনিবার্য, বিদেশি ক্রিকেটারদের পাওয়া যাবে?

  • বেশ কয়েকটা টুর্নামেন্টের সঙ্গে আইপিএল উইন্ডোর সংঘাত বাঁধতে পারে।

স্থগিত হয়ে যাওয়া আইপিএল ২০২১ শেষ করার জন্য বিসিসিআইয়ের নজরে রয়েছে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত সংক্ষিপ্ত একটা উইন্ডো। এই সময়ের মধ্যে সংযুক্ত আরব আমিরশাহিতে ইন্ডিয়ান প্রিমিয়র লিগ আয়োজনে বিশেষ অসুবিধা হওয়ার কথা নয় বিসিসিআইয়ের। যদিও তাতে বাধ সাধতে পারে ফিউচার ট্যুর প্রোগ্রাম।

আসলে টি-২০ বিশ্বকাপের আগে সব দেশই দ্বি-পাক্ষিক আন্তর্জাতিক সিরিজ খেলে নিজেদের প্রস্তুত করে নিতে চায়। সেই মতো অনেক দেশই নিজেদের আন্তর্জাতিক সূচি নির্ধারণ করে ফেলেছে। তাই আইপিএলের জন্য বিদেশি ক্রিকেটারদের পাওয়া যাবে কিনা, তা নিয়ে সংশয় থেকেই যায়।

একনজরে দেখে নেওয়া যাক কোন কোন সিরিজগুলির সঙ্গে সেপ্টেম্বরের আইপিএল উইন্ডোর সংঘাত বাঁধতে পারে।

১. এবছর ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ শুরু হওয়ার কথা আগামী ২৮ অগস্ট। শেষ হওয়ার কথা ১৯ সেপ্টেম্বর। সুতরাং সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে আইপিএল শুরু হলে প্রথম দিকের ম্যাচগুলিতে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটারদের পাওয়া যাবে না। ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা আইপিএলের শুরু থেকে (স্থগিত হয়ে যাওয়ার পর থেকে) মাঠে নামতে চাইলে কোয়ারান্টাইন শেষ করার জন্য অনেক আগেই ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ ছেড়ে আসতে হবে তাঁদের। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্লে-অফ ম্যাচে মাঠে নামা হবে না তাঁদের।

২. ইংল্যান্ডের ক্রিকেটাররা ঘরোয়া মরশুমের শেষেই বাংলাদেশ ও পাকিস্তান সফরে যাবে। ইসিবি আগেই ইঙ্গিত দিয়েছে যে, বিসিসিআই পরবর্তী সময়ে আইপিএল শেষ করার কথা ভাবলেও সেই সময়ে সম্ভবত ইংল্যান্ডের ক্রিকেটারদের জাতীয় দল থেকে ছেড়ে দেওয়া হবে না।

৩. টি-২০ বিশ্বকাপের আগে অক্টোবরে ৩টি ওয়ান ডে ও ৩টি টি-২০ খেলতে দক্ষিণ আফ্রিকার ভারত সফরে আসার কথা। বিসিসিআই যদি সেই সময়ে আইপিএল আয়োজন করে তবে এই সিরিজ আয়োজন করা যে সম্ভব হবে না, সেটা বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়। টি-২০ বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ঘরের মাঠে ভারতের টি-২০ সিরিজ খেলার কথা। যদিও সিরিজ নিয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

৪. তাছাড়া বিশ্বকাপ শুরু হবে অক্টোবরের মাঝপথেই। সুতরাং তার বেশ কিছুদিন আগে থেকেই সব দলকে টুর্নামেন্টের জন্য জড়ো হতে হবে। সেক্ষেত্রে কোয়ারান্টাইনের প্রসঙ্গও থাকছে। যদি বিসিসিআই আইপিএলের পরে আমিরশাহিতেই টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে চায়, তা হলেও আইপিএল শেষ হওয়ার পর বিশ্বকাপের প্রস্তুতির জন্য আইসিসির বেশ কিছুদিন সময় দরকার।

বন্ধ করুন