বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > KKR-এর প্রাক্তন বোলিং কোচকে ৮ বছরের জন্য নির্বাসিত করল ICC
নাইট তারকাদের সঙ্গে হিথ স্ট্রিক। ছবি- টুইটার।
নাইট তারকাদের সঙ্গে হিথ স্ট্রিক। ছবি- টুইটার।

KKR-এর প্রাক্তন বোলিং কোচকে ৮ বছরের জন্য নির্বাসিত করল ICC

  • IPL-এর সময়েও দুর্নীতিমূলক কাজকর্মে জড়িয়ে পড়েন কিংবদন্তি পেসার।

দুর্নীতি দমন বিধি ভঙ্গের অপরাধে প্রাক্তন জিম্বাবোয়ে পেসার তথা কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন বোলিং কোচ হিথ স্ট্রিককে কড়া শাস্তি দিল আইসিসি। কিংবদন্তি পেসারকে দীর্ঘ ৮ বছরের জন্য সবধরণের ক্রিকেট থেকে নির্বাসিত করল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

খেলা ছাড়ার পর আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে কোচ হিসেবে নিজের দায়িত্ব পালন করার সময় দুর্নীতিতে জড়িয়ে পড়েন প্রাক্তন পেসার। তাঁর বিরুদ্ধে একাধিক আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট সিরিজ চলাকালীন দলের অন্দরমহলের তথ্য ফাঁস করে দেওয়ার অভিযোগ ওঠে। বেশ কিছু তথ্য বেটিংয়ের কাজেও ব্যবহার করা হয়।

প্রাথমিকভাবে তাঁর বিরুদ্ধে ওঠা সব অভিযোগ মিথ্যা বলে দাবি করলেও স্ট্রিক পরে নিজের দোষ স্বীকার করে নেন। অন্তত পাঁচটি ধারায় দুর্নীতি বিধি ভঙ্গের অভিযোগ প্রাক্তন পেসারের বিরুদ্ধে। বেআইনিভাবে দলের ভিতরের তথ্য ফাঁস, প্রত্যক্ষ অথবা পরোক্ষভাবে দুর্নীতিতে মদত জোগানো, সন্দেহজনক ব্যক্তির কাছ থেকে অর্থ বা উপহার সামগ্রী গ্রহণ, দুর্নীতির প্রস্তাব পেয়েও তা আইসিসিকে না জানানো এবং তদন্ত প্রক্রিয়ায় অসহযোগিতা বা বাধা দেওয়ার দায়ে দোষি সাব্যস্ত হন তিনি।

২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে বেশ কয়েকটি আন্তর্জাতিক সিরিজ ও ঘরোয়া টি-২০ টুর্নামেন্টে জুয়াড়িদের দলের অন্দরমহলের তথ্য জানিয়েছেন স্ট্রিক। যার মধ্যে ২০১৮ সালে জিম্বাবোয়ে, শ্রীলঙ্কা ও বাংলাদেশের মধ্যে ত্রিদেশীয় সিরিজ, ২০১৮ আইপিএল ও ২০১৮ আফগানিস্তান প্রিমিয়র লিগে অর্থের বিনিময়ে তথ্য পাচারের প্রমাণ মিলেছে তাঁর বিরুদ্ধে।

বন্ধ করুন