বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > ধোনিকে IPL-এর সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে মানতে রাজি নন গম্ভীর
গৌতম গম্ভীর এবং মহেন্দ্র সিং ধোনি।
গৌতম গম্ভীর এবং মহেন্দ্র সিং ধোনি।

ধোনিকে IPL-এর সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে মানতে রাজি নন গম্ভীর

  • ধোনির নেতৃত্বে ইতিমধ্যে চারটি ট্রফি জিতেছে চেন্নাই। রোহিত শর্মার নেতৃত্বে পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। তবে সামগ্রিক ভাবে যদি ধোনির অধিনায়কত্বের বিচার করা যায়, তবে দেখা যাবে তাঁর নেতৃত্বে গত বছর অর্থাৎ ২০২০ সাল বাদ দিলে প্রতি বছর আইপিএলের প্লে অফে উঠেছে সিএসকে।

আইপিএলে দ্বিতীয় সফলতম অধিনায়ক হলেন মহেন্দ্র সিং ধোনি। তাঁর নেতৃত্বে ইতিমধ্যে চারটি ট্রফি জিতেছে চেন্নাই সুপার কিংস। আর সফলতম অধিনায়কের মুকুট এখনও রয়েছে রোহিত শর্মার মাথায়। হিটম্যানের নেতৃত্বে পাঁচ বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

তবে সামগ্রিক ভাবে যদি ধোনির অধিনায়কত্বের বিচার করা যায়, তবে দেখা যাবে তাঁর নেতৃত্বে গত বছর অর্থাৎ ২০২০ সাল বাদ দিলে প্রতি বছর আইপিএলের প্লে অফে উঠেছে সিএসকে। সে দিক থেকে সামগ্রিক ভাবে সেরা অধিনায়ক নিঃসন্দেহে ধোনিই। রোহিতের মতো ধোনির নেতৃত্বেও পরপর দু'বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই।

বেশির ভাগ ক্রিকেট বিশেষজ্ঞই আইপিএলের অধিনায়ক হিসেবে রোহিতের চেয়ে ধোনিকে কিছুটা হলেও এগিয়ে রাখেন। কিন্তু কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল চ্যাম্পিয়ন করা প্রাক্তন অধিনায়ক গৌতম গম্ভীরের দাবি একেবারে আলাদা। তিনি ধোনির চেয়ে রোহিতকেই এগিয়ে রাখছেন।

তার কারণও তিনি ব্যাখ্যা করেছেন। ইএসপিএন ক্রিকইনফোর একটি অনুষ্ঠান, যার নাম ‘হাঁ ইয়া না’ (হ্যাঁ অথবা না)-তে গম্ভীরকে জিজ্ঞেস করা হয়েছিল, ধোনি কি আইপিএলের সর্বকালের সেরা অধিনায়ক? ভারতের প্রাক্তন অধিনায়ক স্পষ্ট ভাষায় জানান, ‘না, রোহিত শর্মা আইপিএলের সর্বকালের সেরা অধিনায়ক। যদি শিরোপার কথা বলা হয়, তবে একজন ৪বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে। অন্যজন পাঁচ বার।’

পরে গম্ভীরের কাছে জানতে চাওয়া হয়েছিল, ধোনি, রবীন্দ্র জাদেজা এবং ফ্যাফ ডু'প্লেসিকে কি পরের বছর সিএসকে-র দলে রেখে দেওয়া উচিত? তাতে গম্ভীরের জবাব ছিল, ‘এটা ধোনির উপর নির্ভর করছে। কী ধরনের ভূমিকা ও পালন করবে, খেলবে কী খেলবে না! তবে আমার মতে, রুতুরাজ গায়কোয়াড়, রবীন্দ্র জাদেজা এবং সম্ভবত ফ্যাফ ডু'প্লেসিকে চেন্নাই ধরে রাখতে পারে।’

বন্ধ করুন