বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > ঝুঁকি নিয়ে তাঁকে ওপেন করিয়েছিলেন, গম্ভীরের সে দিনের সাহসিকতায় আজও মুগ্ধ নারিন
গৌতম গম্ভীরের সঙ্গে সুনীল নারিন।

ঝুঁকি নিয়ে তাঁকে ওপেন করিয়েছিলেন, গম্ভীরের সে দিনের সাহসিকতায় আজও মুগ্ধ নারিন

  • ওপেন করে নারিনও প্রচুর রান করেছিলেন। পাওয়ার প্লেতে বিপক্ষ দলগুলোকে নাস্তানাবুদ করেছিলেন সুনীল নারিন। ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচে তিনি মাত্র ১৭ বলে ৫৪ রান করেছিলেন। আর এই ম্যাচেই তিনি মাত্র ১৫ বলে তার ফিফটি পূর্ণ করেন।

ভারতীয় দলকে দু'টি বিশ্বকাপ জেতানো গৌতম গম্ভীরের ফ্যান ফলোয়িং অবসরের পরেও কমেনি। সারা বিশ্বে এখনও গম্ভীরের ভক্ত রয়েছে। টিম ইন্ডিয়ার অনেক তরুণ খেলোয়াড়ও তাঁর ভক্ত। এ বার এই তালিকায় যুক্ত হল গম্ভীরের পুরনো বন্ধু এবং ক্যারিবিয়ান তারকা প্লেয়ার সুনীল নারিনের নামও। সম্প্রতি, সুনীল তার একটি বিবৃতিতে গৌতম গম্ভীরকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

গম্ভীর তাঁর অধিনায়কত্বে ঝুঁকি নিয়েছিলেন

গৌতম গম্ভীর আইপিএলের পাশাপাশি টিম ইন্ডিয়ার একজন বড় খেলোয়াড় ছিলেন। তাঁর অধিনায়কত্বে তিনি কলকাতা নাইট রাইডার্সকে (কেকেআর) দু'বার চ্যাম্পিয়ন করেছেন। গম্ভীরকে এখনও আইপিএলের অন্যতম সফল অধিনায়কদের মধ্যে গণ্য করা হয়। তাঁর নেতৃত্বে, তিনি সুনীল নারিনকে কেকেআর-এর হয়ে ওপেন করার সুযোগও দিয়েছিলেন। আইপিএল ২০১৭-তে গম্ভীর তাঁর অধিনায়কত্বে নারিনকেকে ওপেনিংয়ে পাঠানোর ঝুঁকি নিয়েছিলেন। তবে নারিন কিন্তু ওপেনার হিসেবে সফলও হয়েছিল।

আরও পড়ুন: কেউ আমার নাম জানত না, গম্ভীর সুযোগ দেয়, সাপোর্ট করে: শেল্ডন জ্যাকসন

২০১৭ সালে নারিনের পারফরম্যান্স

সুনীল নারিন গম্ভীরকে হতাশ করেননি এবং ওপেন করে প্রচুর রানও করেছিলেন। পাওয়ারপ্লেতে বিপক্ষ দলগুলোকে নাস্তানাবুদ করেছিব রাখলেন সুনীল। ব্যাঙ্গালোরের বিপক্ষে ম্যাচে তিনি মাত্র ১৭ বলে ৫৪ রান করেছিলেন। আর এই ম্যাচেই তিনি মাত্র ১৫ বলে তার ফিফটি পূর্ণ করেন। সেই টুর্নামেন্টের ১৬ ইনিংসে তারকা ক্যারিবিয়ান প্লেয়ার ১৭২.৩১-এর বিস্ময়কর স্ট্রাইক রেটে মোট ২২৪ রান করেছিলেন।

গম্ভীরকে প্রশংসায় ভরালেন

ইএসপিএন ক্রিকইনফো-এর সঙ্গে কথা বলার সময়ে সুনীল নারিন বলেছেন, ‘গৌতম গম্ভীর আমাকে ওপেন করতে বলেছিলেন। ও চেয়েছিল, আমি শুরুটা দ্রুত গতিতে করে দলের ভিত মজবুত করি। যাই হোক না কেন, আমি আমার উইকেট তাড়াতাড়ি হারিয়ে ফেলি। কেউ আমার জন্য খুব বেশি পরিকল্পনা করেনি, কারণ আমি এই চরিত্রে নতুন ছিলাম। এমন কী প্রতিপক্ষ দলও আমাকে সিরিয়াসলি নেয়নি। এতে আমি উপকৃত হলাম। আমি যত বেশি পারফর্ম করেছি, কলকাতা তত বেশি আত্মবিশ্বাসী হয়েছে।’

আরও পড়ুন: ওর মধ্যে নির্ভীক মনোভাবটা আছে, রোহিতরা ফিরলেও তরুণ ভারতীয়কে দলে দেখতে চান গম্ভীর

বিবিএলে ওপেন করেছিলেন নারিন

যদিও আইপিএল ২০১৭ সালে ওপেন করার আগে, নারিন ২০১৬-১৭ সালের বিগ ব্যাশ লিগে মেলবোর্ন রেনেগেডসের হয়ে খেলার সময় ইনিংস শুরু করেছিলেন। সুনীলের মতে, ‘সবাই জানত যে আমি একটু ব্যাট করতে পারি, কিন্তু আমার বাবা চেয়েছিলেন আমি বিশ্বকে দেখাই যে আমি ব্যাট করতে পারি। তাই আমার ব্যাটিংয়ে কাজ করার জন্য আমি নিজেকে ১৮ মাস সময় দিয়েছি।’

ওপেনার হিসেবে স্ট্রাইক রেট ১৭৫-এর বেশি

ওপেনার ব্যাটসম্যান হিসেবে সুনীল নারিনের স্ট্রাইক রেট ১৭৫.৬৬। আইপিএলে ওপেনার স্ট্রাইক রেট হিসাবে ১৭৫-এরও বেশি। তিনি ৩৯ ইনিংসে ১৯ গড়ে ৭২৯ রান করেছেন। তাঁর মোট ৩টি হাফ সেঞ্চুরি ছিল। সব মিলিয়ে এই টুর্নামেন্টে ৮৬ ইনিংসে তাঁর ১০২৫ রান রয়েছে। তিনি ওয়েস্ট ইন্ডিজের হয়ে টি-টোয়েন্টি আন্তর্জাতিকে দু'বার ইনিংস ওপেন করেছেন।

বন্ধ করুন