বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > উঠে গেছে GT, সাতটা দলের জন্য পড়ে প্লে অফের তিনটে জায়গা, দেখুন সমীকরণ

উঠে গেছে GT, সাতটা দলের জন্য পড়ে প্লে অফের তিনটে জায়গা, দেখুন সমীকরণ

গুজরাট টাইটানসের জয়ের ফলে প্লে-অফের ছবিটা কতটা বদলে গেল (ছবি-এএফপি) (AFP)

আইপিএল ২০২৩ প্লে অফের দৌড় দিন দিন আকর্ষণীয় হয়ে উঠছে। সোমবার, ১৫ মে, ২০২৩ তারিখে IPL 2023-এর ৬২ তম লিগ ম্যাচের পরে, কোন দল প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে সফল হবে তা নির্ধারণ করা হয়েছে। তবে প্লে অফের দৌড় থেকে কোন কোন দল বাদ পড়বে সেটাও ঠিক হয়ে যায় এই দিনেই।

আইপিএল ২০২৩ প্লে অফের দৌড় দিন দিন আকর্ষণীয় হয়ে উঠছে। সোমবার, ১৫ মে, ২০২৩ তারিখে IPL 2023-এর ৬২ তম লিগ ম্যাচের পরে, কোন দল প্লে অফের জন্য যোগ্যতা অর্জন করতে সফল হবে তা নির্ধারণ করা হয়েছে। তবে প্লে অফের দৌড় থেকে কোন কোন দল বাদ পড়বে সেটাও ঠিক হয়ে যায় এই দিনেই। দিল্লি ক্যাপিটালসের পরে, আইপিএলের ১৬ তম মরশুমের প্লে অফের রেস থেকে বাদ পড়া দলটি হল সানরাইজার্স হায়দরাবাদ, যারা এখনও পর্যন্ত ১২টি ম্যাচের মধ্যে ৮টিতে হেরেছে।

আরও পড়ুন… ভিডিয়ো: গিলের শতরান সেলিব্রেট করলেন না, পরে হার্দিকের সঙ্গে কথা কাটাকাটিতে জড়ালেন নেহরা

অন্যদিকে, আইপিএল ২০২৩-এর প্লে অফের জন্য যোগ্যতা অর্জনকারী প্রথম দলটি হল গুজরাট টাইটানস। হার্দিক পান্ডিয়ার দল ১৩টি ম্যাচের মধ্যে ৯টি জিতেছে এবং প্লে অফে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে। শুধু তাই নয়, ডিফেন্ডিং চ্যাম্পিয়ন দলটি শীর্ষস্থানে থাকবে এবং কোয়ালিফায়ার 1 খেলবে। সেখান থেকে সরাসরি ফাইনালের টিকিট কাটতে পারবেন তাঁরা। দলটি কোয়ালিফায়ার 1 হারলে, এটি কোয়ালিফায়ার 2 এ এলিমিনেটর ম্যাচের বিজয়ীর সঙ্গে খেলবে। নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনাল খেলা হবে, আর যদি গুজরাট টাইটানস ফাইনালে ওঠে তাহলে তারে এতে উপকৃত হবে।

এখন কথা বলা যাক প্লে অফের জন্য বাকি তিনটি পজিশনে কোন দলগুলো বাকি আছে। প্লে অফে ৩টি স্থানের জন্য লড়বে সাতটি দল। এর মধ্যে চেন্নাই সুপার কিংস, মুম্বই ইন্ডিয়ান্স, লখনউ সুপার জায়ান্টস, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর এবং পঞ্জাব কিংসের যোগ্যতা অর্জনের বেশি সুযোগ রয়েছে, কারণ শুধুমাত্র এই দলগুলোই ১৬ বা তার বেশি পয়েন্ট স্কোর করতে পারে। আরও দুটি দল প্রতিযোগিতায় রয়ে গেছে তবে তাদের জন্য সামনের পথ বেশ কঠিন।

আরও পড়ুন… LSG vs MI ম্যাচের ফল বদলে দেবে প্লে অফে-র ছবি! কে জিতলে কার লাভ দেখে নিন এক নজরে

চেন্নাই, মুম্বই, লখনউ, ব্যাঙ্গালোর এবং পঞ্জাব ছাড়াও রাজস্থান রয়্যালস এবং কলকাতা নাইট রাইডার্সও প্লে অফের রেসে রয়েছে, তবে উভয় দলই ১৪ পয়েন্টে পৌঁছাতে পারে। এ কারণে দলটি সরাসরি প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করতে পারবে না, তবে অন্য দলের ফলাফল যদি তাদের পক্ষে আসে এবং নেট রান রেট ভালো হয়, তাহলে এই দলগুলোরও প্লে-অফে পৌঁছানোর সুযোগ রয়েছে। এমন অবস্থায় এই দলগুলো পুরোপুরি দৌড়ের বাইরে নয়।

GT: এই মুহূর্তে তারা যোগ্যতা অর্জন করেছে, এবং শীর্ষে রয়েছে।

CSK: একটি জিতলেই প্লেঅফের যোগ্যতা অর্জন করবে,তার না হলে বাকি দলের ফলের দিকে তাকিয়ে থাকতে হবে। তবে দ্বিতীয় স্থানে শেষ করতে চাইবে চেন্নাই সুপার কিংস।

MI: বাকি দুটো ম্যাচের একটাতে জিতলেই যোগ্যতা করবে তারা। তবে বাকি দুটো ম্যাচ হারলে বাকি খেলার দিকে তাকিয়ে থাকতে হবে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

LSG: একটা ম্যাচ জিতলে যোগ্যতা অর্জনের কাছে চলে যাবে। তবে বাকি দুটো ম্যাচে হারলে যোগ্যতা অর্জনে চাপ হয়ে যাবে।

PBKS ও RCB: বাকি দুটো ম্যাচের দুটিতে জিতলে প্লে অফে পৌঁছে যাবে। তবে ১৪ পয়েন্ট না হলে চাপ বাড়বে। আর ১৪ হলেও বাকিদের কেলার দিকে তাকিয়ে থাকতে হবে।

KKR ও RR: বাকি রয়েছে একটি ম্যাচ। শেষ ম্য়াচ জিতে বাকি দলের শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে এবং আশা করতে হবে সকলেই যেন ১৪ পয়েন্টে থেকে যায়।

SRH ও DC: প্লে অফের দৌড় থেকে ছিটকে গিয়েছে। বাকি ম্যাচে জিতলেও তারা কোনও ভাবেই যোগ্যতা অর্জন করতে পারবে না।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

‘নিয়ম মেনেই এনেছি’, সৃজিত তাঁর ‘ছোট্ট মেয়ে’ উলুপিকে ঘরের কোথায় রেখেছেন USর রাস্তায় পুলিশের গাড়ির ধাক্কায় ভারতীয়ের মৃত্যুতে অভিযুক্তকে ছাড়! ভারত বলল.. ISL 2023 (Bengaluru vs Hyderabad) Live Updates: আমাকেও তৃণমূলের নেতারা কুপ্রস্তাব দেওয়ার চেষ্টা করেছে: বৈশাখী বন্দ্যোপাধ্যায় হুইলচেয়ার বাইক চালিয়ে খাবার পৌঁছে দেন, ভাইরাল জোমাটো ডেলিভারি বয়ের ছবি একাধিক বাংলার স্টেশন সংস্কার হতে চলেছে, বহু প্রকল্পের শিলান্যাস করবেন মোদী ইচ্ছা ছিল বিয়ের সময়ে মিষ্টি একটা হাসির! সেই স্বপ্নই কেড়ে নিল যুবকের প্রাণ ‘চলো,আরেকবার বিয়ে করি’, ২৩ বছর পর ফের প্রস্তাব লোপার, বউয়ের চেয়ে কত ছোট জয়? 'GOAT'-র হাতে দাঁড়িয়ে 'Goat', পহেলগামে তুষারপাতের মধ্যেই ভাইরাল সচিনের ছবি আবাসের ঘর পেয়েছেন, অনেক অভিনন্দন! মোদীর চিঠি পেয়ে হতবাক স্বাস্থ্যকর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.