বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > KKR impact player in IPL 2023: KKR কোচ জোর গলায় বললেন, কিন্তু রয় ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হতে পারবেন? কী বলছে নিয়ম?

KKR impact player in IPL 2023: KKR কোচ জোর গলায় বললেন, কিন্তু রয় ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হতে পারবেন? কী বলছে নিয়ম?

জেসন রয়। (ফাইল ছবি, সৌজন্যে রয়টার্স)

KKR impact player in IPL 2023: জেসন রয়কে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহার করা হবে? তেমনই ইঙ্গিত দিয়েছেন কলকাতা নাইট রাইডার্সের (কেকেআর) হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত। কিন্তু আইপিএলের নিয়ম অনুযায়ী, সেটা কি সম্ভব হবে?

জেসন রয়কে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহারের ইঙ্গিত দিয়ে রেখেছে কলকাতা নাইট রাইডার্স (কেকেআর)। কিন্তু আইপিএলের নিয়ম মেনে কেকেআর যেভাবে দল সাজায় এবং যেভাবে খেলে, তাতে সেটা আদৌও কি সম্ভব? তা নিয়েই প্রশ্ন উঠছে। নাকি কেকেআর স্রেফ বিষয়টি ভাসিয়ে দিয়েছে, তা নিয়েও কানাঘুষো চলছে। যে রয় গুজরাট টাইটানস ম্যাচের আগে সোজা আমদাবাদে কেকেআরের শিবিরে যোগ দিতে চলেছেন।  

রয়কে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে ব্যবহার করতে সমস্যা কোথায়? আইপিএলের নিয়মের গেরোয় সেই সমস্যা তৈরি হবে। কারণ আইপিএলের নিয়ম অনুযায়ী, যদি কোনও দলের প্রথম একাদশে চার বিদেশি থাকেন, তাহলে যে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নামানো হবে, তিনি বিদেশি হতে পারবেন না। তাঁকে ভারতীয় হতে হবে। উদাহরণ হিসেবে বলা যায়, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে যে দল নামিয়েছিল, তাতে প্রথম একাদশে যেহেতু চার বিদেশি (রহমানউল্লাহ গুরবাজ, আন্দ্রে রাসেল, সুনীল নারিন এবং টিম সাউদি) ছিলেন, তাই ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে কোনও বিদেশিকে নিতে পারত না কেকেআর।

আরও পড়ুন: KKR's weakness in IPL 2023: ‘লর্ড’ শার্দুলের ঝড়ে চাপা পড়ে গেল KKR-র একাধিক খুঁত, ভোগাবে বাকি IPL-এ!

তাহলে কোন ক্ষেত্রে বিদেশি ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ নেওয়া যাবে? আইপিএলের নিয়ম অনুযায়ী, কোনও দলের প্রথম একাদশে যদি তিন বা তার কম বেশি বিদেশি থাকেন, তবেই কোনও বিদেশি ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ আনা যেতে পারে। কিন্তু আদৌও সেটা কেকেআরের পক্ষে সম্ভব হবে কিনা, সন্দেহ আছে। কারণ আপাতত যা ফর্মে আছেন, তাতে গুরবাজকে বাদ দেওয়া যাবে না। রাসেল এবং নারিনও কেকেআরের প্রথম একাদশে থাকেনই। আর পেসারদের মধ্যে সাউদি বা লকি ফার্গুসন কেকেআরের প্রথম একাদশে থাকবেন। সেটাই যদি হয়, তাহলে বিদেশিদের জন্য কেকেআরের চারটি স্লটই পূর্ণ হয়ে যাবে।

আরও পড়ুন: IPL 2023: সৌরভ থেকে রানা, প্রজন্ম বদলালেও অটুট RCB-র বিরুদ্ধে নাইটদের বড় জয়ের পরম্পরা

রয়কে খেলাতে গেলে কী করতে হবে? প্রথমেই গুরবাজকে দল থেকে বাদ দিতে হবে। কারণ কেকেআরে রাসেল ও নারিন থাকবেনই। আর কেকেআরের যা পেস বোলিং লাইন-আপ, তাতে এক বিদেশি পেসার লাগবেই। সেই পরিস্থিতিতে কেকেআর যদি প্রথমে ব্যাট করে, তাহলে গুরবাজের পরিবর্তে রয়কে নেওয়া যেতে পারে। বোলিংয়ের সময় রয়ের পরিবর্তে লকি বা সাউদিকে নামাতে পারে কেকেআর। যদিও সেটার জন্য ভারতীয় উইকেটকিপার লাগবে। এন জগদীশনকে দলে নিতে হবে। তবে এই মুহূর্তে গুরবাজ যা খেলছেন, তাতে তাঁকে বাদ দেওয়া কঠিন। আর বাংলাদেশি তারকা লিটন দাস থাকলে রয়ের খেলার সম্ভাবনা এমনিতেও কমে যাবে।

আবার কেকেআর যদি দ্বিতীয় ব্যাটিং করে, তাহলে প্রথমে নারিন, রাসেল এবং লকি বা সাউদিকে খেলাতে হবে। সেক্ষেত্রে ব্যাটিংয়ের সময় লকির পরিবর্তে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে রয়কে আনা যেতে পারে। তাতে গুরবাজকে দলের বাইরে থাকতে হবে। জগদীশনকে কিপিং করতে হবে কেকেআরে।

রয়কে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ হিসেবে খেলানো নিয়ে কী বলেছেন কেকেআর হেড কোচ চন্দ্রকান্ত পণ্ডিত? 

প্রশ্ন: শাকিবের পরিবর্ত হিসেবে জেসন রয়কে দলে নেওয়ার কোনও নির্দিষ্ট কারণ আছে?

পণ্ডিত: আমরা দু'জন খেলোয়াড়কে মিস করব শ্রেয়স (আইয়ার) এবং শাকিব (আল হাসান)। আমরা ইতিমধ্যে একজন খেলোয়াড়কে পেয়ে গিয়েছি। স্কোয়াডে ব্যাক-আপ খেলোয়াড় থাকা খুব গুরুত্বপূর্ণ। ও টপ-অর্ডারের ব্যাটার। ও অত্যন্ত কার্যকরী ব্যাটার। ইমপ্যাক্ট খেলোয়াড় হিসেবে ও অত্য়ন্ত কার্যকরীও হবে। সেই বিষয়টি বিবেচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(IPL 2023: আইপিএল সংক্রান্ত যাবতীয় টাটকা খবর ও আপডেটের জন্য হিন্দুস্তান টাইমস বাংলার স্পেশাল পেজে - ক্লিক করুন এখানে, তাহলেই প্রবেশ করবেন আইপিএলের দুনিয়ায়)

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ছেলে অনন্তের হস্তাক্ষর অনুষ্ঠানে নেচে তাক লাগালেন নীতা আম্বানি অসুস্থ মিমি চক্রবর্তী? দুবাইতে বিশেষ ধরনের চিকিৎসার দ্বারস্থ অভিনেত্রী শিলিগুড়িতে সভা করতে পারেন প্রধানমন্ত্রী, চতুর্থ দফার সমাবেশ নিয়ে জোর গুঞ্জন বুধবার থেকে ফের বৃষ্টি? সোমে কলকাতার তাপমাত্রা কত? রইল আবহাওয়ার আপডেট জামনগর বিমানবন্দরে সকাল সকাল তারকাদের ভিড়, বাড়ি ফিরলেন রালিয়া, সইফিনা, ভিক্যাটরা বিশ্বকাপজয়ীর ওপরেই আস্থা, নতুন অধিনায়ক ঘোষণা করল সানরাইজার্স হায়দরাবাদ বিধবা পুত্রবধূকে শশুর শাশুড়ির দেওয়া উপহার ফেরত দিতে বলা যাবে না: বম্বে HC তাপস রায়ের মান ভাঙাতে দূত হয়ে গেলেন ব্রাত্য–কুণাল, তৃণমূলে এখন কঠিন অঙ্ক দু ফোঁটার বদলে শিশুকে দেওয়া হল এক শিশি পোলিও ড্রপ, ভরতি হাসপাতালে যেন নব্বইয়ের দশকের ঐশ্বর্য! জামগনরে আরাধ্যার ছবি দেখে কী বলছেন নেটিজেনরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.