বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > মানবিক উদ্যোগ KKR-এর,আমফান বিধ্বস্ত এলাকায় বৃক্ষরোপণের কর্মসূচি
নাইট রাইডার্সের গাছ লাগানোর প্রকল্প।
নাইট রাইডার্সের গাছ লাগানোর প্রকল্প।

মানবিক উদ্যোগ KKR-এর,আমফান বিধ্বস্ত এলাকায় বৃক্ষরোপণের কর্মসূচি

  • আমফান বিধস্ত সুন্দরবনে গাছ লাগানোর উদ্যোগ নিল কলকাতা নাইট রাইডার্স। প্রসঙ্গত আমফানে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য।

শুভব্রত মুখার্জি

সারা বিশ্ব জুড়ে মানবজাতি এখন এক গভীর সঙ্কটের মুখে দাঁড়িয়ে। করোনা মহামারীর কারণে বিধ্বস্ত বিভিন্ন দেশ। সারা বিশ্ব গত বছর দেড়েক ধরে গভীর থেকে গভীরতম সমস্যায় ভুগছে। এমন আবহেই ২০২০ সালে এই এপ্রিল মাসেই গোটা বঙ্গের বুকে নেমে এসেছিল 'আমফান' নামক এক অভিশাপ।

প্রবল ঘূর্ণিঝড়ে লন্ডভন্ড হয়ে গিয়েছিল গোটা বঙ্গ। মারা গিয়েছিল বহু মানুষ। ঘরবাড়ি ধ্বংস হয়ে গিয়েছিল লক্ষাধিক। তারপর প্রায় গোটা একটা বছর কেটে গিয়েছে সেই দগদগে ঘা এখনও শুকায়নি। বিশেষ করে লন্ডভন্ড হয়ে গিয়েছিল দক্ষিন ২৪ পরগণা। সুন্দরবন অঞ্চল যে ক্ষতির সম্মুখীন হয়েছিল তা থেকে এখনও তারা পুরোপুরি বেরতে পারেনি।

এই পরিস্থিতিতে এক মানবিক উদ্যোগ গ্রহন করল বলিউড কিং শাহরুখ খানের মালিকানাধীন কলকাতা নাইট রাইডার্স দল। আমফান বিধস্ত সুন্দরবনে গাছ লাগানোর উদ্যোগ নিল কলকাতা নাইট রাইডার্স। প্রসঙ্গত আমফানে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছিল সুন্দরবনের ম্যানগ্রোভ অরণ্য। এই ম্যানগ্রোভ অরণ্যের কারণেই কলকাতা শহর একাধিক ভয়ানক ঘূর্ণিঝড়ের হাত থেকে বেঁচেছে। এবার সেই ম্যানগ্রোভকে তার পুরনো জায়গায় ফিরিয়ে আনতে ৫ হাজার গাছ লাগানোর উদ্যোগ নেওয়া হল কেকেআরের তরফে। এই বিশেষ উদ্যোগ নিলেন দলের  মালকিন অনযতম কর্ণধার জুহি চাওলা।

প্রসঙ্গত বলা যেতে পারে, এই ফ্র্যাঞ্জাইজি কয়েক বছর আগে ‘প্লান্ট আ সিক্স’ প্রকল্প চালু করেছিল। আইপিএলে কেকেআর দলের প্রত্যেক ক্রিকেটারের মারা প্রতিটা ছয়ের জন্য একটা করে চারা গাছ লাগানোর সিদ্ধান্ত নিয়েছিল তারা। এ বার ফের পরিবেশ বাঁচাতে গাছ লাগাতে এগিয়ে এল কলকাতার এই আইপিএল দলটি।

ব‌হস্পতিবার বিশ্ব বসুন্ধরা দিবসে কেকেআরের এক প্রতিনিধি দল পৌঁছায় পাথরপ্রতিমা ব্লকের বিভিন্ন জায়গায়। দলের সদস্য ছিলেন প্রাক্তন বিশ্ব সুন্দরী ঊষসী সেনগুপ্ত, সমাজ কর্মী ঊর্মি বসু, নিউ লাইট ও মীর ফাউন্ডেশনের সদস্যরা। তারা গ্রামবাসীদের মধ্যে চারাগাছ বিলি করেছেন। লক্ষ্য অবশ্য ম্যানগ্রোভ অরণ্যকে পুনঃরুদ্ধার করে সুন্দরবনের গরিমাকে ফেরানো।

বন্ধ করুন