বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > চোট আঘাতে জর্জরিত ভারতীয় দল, এবার তাই IPL 2023-এ সব ম্যাচ খেলবেন না রোহিত-কোহলিরা

চোট আঘাতে জর্জরিত ভারতীয় দল, এবার তাই IPL 2023-এ সব ম্যাচ খেলবেন না রোহিত-কোহলিরা

রোহিত শর্মা ও হার্দিক পান্ডিয়া (ছবি-আইপিএল)

ভারতের অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় এই বছর চোটের সঙ্গে লড়াই করছেন। এমন পরিস্থিতিতে এই বৈঠকে চোট নিয়ে বিস্তরে আলোচনা হয়েছে। ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা বড় খেলোয়াড়দের চোটের কথা বলেছেন। ফিট থাকা সত্ত্বেও খেলোয়াড়রা কেন বারবার ইনজুরিতে পড়ছেন, তা তিনি প্রশ্ন করেছিলেন।

মুম্বইয়ে অনুষ্ঠিত বোর্ডের পর্যালোচনা সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। খেলোয়াড়দের কাজের চাপ ব্যবস্থাপনা তার মধ্যে অন্যতম। ভারতের অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় ইনজুরিতে ভুগছেন। এমন পরিস্থিতিতে দলের অধিনায়ক রোহিত শর্মা, কোচ রাহুল দ্রাবিড়, বিসিসিআই সভাপতি রজার বিনি, বিসিসিআই সচিব জয় শাহ, নির্বাচক কমিটির প্রাক্তন চেয়ারম্যান চেতন শর্মা এবং এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণের উপস্থিতিতে খেলোয়াড়দের কাজের চাপ নিয়ে অনেক আলোচনা হয়েছে।

ওয়ানডে বিশ্বকাপও অনুষ্ঠিত হওয়ার কথা চলতি বছরের অক্টোবর মাসে। এমন পরিস্থিতিতে আইপিএল চলাকালীন গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের বিশ্রাম দিতে পারে BCCI। ২০২২ সালে ভারতীয় দলের পারফরম্যান্স নিয়েও এই বৈঠকে আলোচনা হয়েছিল। দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হার এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেমিফাইনালে হারের বিষয়টিও আলোচনায় এসেছে।

আরও পড়ুন… এর আগে অনেকেই প্রাণ হারিয়েছিলেন NH-58-এ, পন্তের দুর্ঘটনার পরে শুরু রাস্তার গর্ত ভরাটের কাজ

ভারতের অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড় এই বছর চোটের সঙ্গে লড়াই করছেন। এমন পরিস্থিতিতে এই বৈঠকে চোট নিয়ে বিস্তরে আলোচনা হয়েছে। বাংলাদেশের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতের পরাজয়ের পর অধিনায়ক রোহিত শর্মা বড় খেলোয়াড়দের চোটের কথা বলেছেন। ফিট থাকা সত্ত্বেও খেলোয়াড়রা কেন বারবার ইনজুরিতে পড়ছেন, তা তিনি প্রশ্ন করেছিলেন।

রোহিত শর্মা বলেছিলেন, ‘আমাদের চেষ্টা করতে হবে এবং এটির তলানিতে নিয়ে যেতে হবে। আমি জানি না এটি ঠিক কী কারণে হচ্ছে। হয়তো তারা খুব বেশি ক্রিকেট খেলছে। আমাদের চেষ্টা করতে হবে এবং সেই ছেলেদের দিকে নজর রাখতে হবে। কারণ এটি এটা তাদের বুঝতে হবে তারা যখন ভারতের হয়ে খেলতে আসবেন তখন তাদের একেবারে ফিট হতে হবে।’

আরও পড়ুন… পন্তের গাড়ি দুর্ঘটনার কারণ রাস্তার গর্ত- ঋষভের সঙ্গে দেখা করে জানালেন মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি

দীপক চাহার ২০২২ সালের বেশিরভাগ সময় আহত হয়ে রয়েছেন, জসপ্রীত বুমরাহ পিঠের ফ্র্যাকচার থেকে সেরে উঠছেন। রবীন্দ্র জাদেজা, যিনি গোড়ালির চোট থেকে সেরে উঠছেন। মেডিকেল টিম এই সমস্ত খেলোয়াড়দের জন্য কাজের চাপ ব্যবস্থাপনার উপর একটি উপস্থাপনা দেয়।

সভায় যে সমস্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়েছে-

বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ইনজুরির সম্ভাবনা থাকলে তাদের আইপিএল থেকে দূরে রাখা হবে।

২০ জন খেলোয়াড়ের একটি পুল তৈরি করা হয়েছে, যাদের মধ্য থেকে ওয়ানডে বিশ্বকাপের স্কোয়াড নির্বাচন করা হবে।

নতুন ব্লুপ্রিন্ট অনুসারে, খেলোয়াড়দের কেন্দ্রীয় পুলের জন্য একটি ফিটনেস এবং কাজের চাপের রোডম্যাপ তৈরি করা হবে, যার জন্য কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

খেলোয়াড়দের ফিটনেস সম্পর্কে সঠিক ধারণা পেতে ইয়ো-ইয়ো পরীক্ষার সঙ্গে ডেক্সা স্ক্যান যোগ করারও সুপারিশ করা হয়েছে। ডেক্সা স্ক্যানের মাধ্যমে খেলোয়াড়দের হাড়ের শক্তি জানা যাবে।

DEXA স্ক্যান হল শরীরের গঠন এবং হাড়ের শক্তি পরিমাপের জন্য আন্তর্জাতিক মান। এটি একটি ১০ মিনিটের পরীক্ষা যা শরীরের মোট চর্বি এবং হাড় এবং পেশী শক্তি পরিমাপ করে।

বৈঠকে আরও বলা হয়েছে, জাতীয় দলে জায়গা করে নিতে তরুণ খেলোয়াড়দের ঘরোয়া ক্রিকেটে পর্যাপ্ত ক্রিকেট খেলতে হবে। আগে আইপিএলে যে খেলোয়াড়রা জ্বলে উঠতেন তারা সরাসরি ভারতীয় দলে জায়গা পেতেন।

আইপিএলের দ্বিতীয় পর্বটি ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের ঠিক আগে খেলা হয়েছিল। এতে বেঙ্কটেশ আইয়ার এবং বরুণ চক্রবর্তী দুর্দান্ত পারফরম্যান্স করেন এবং কলকাতা দলও ফাইনালে ওঠে। এর পরেই, উভয় খেলোয়াড়কে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ভারতীয় দলে সুযোগ দেওয়া হয়েছিল এবং তারা দুজনেই অনেক হতাশ হয়েছিল। ভারতের হারে তাদের দুজনেরই গুরুত্বপূর্ণ অবদান ছিল। এ কারণে এখন জাতীয় দলে নির্বাচনের একমাত্র মাপকাঠি হবে না আইপিএল।

বন্ধ করুন