বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > ডি'ভিলিয়র্সের কোন মন্ত্রে বিরাটের রানের খরা কেটেছিল? দেখুন ভিডিও
বিরাটের জন্য ডি'ভিলিয়র্সের টোটকা। -ফাইল ছবি
বিরাটের জন্য ডি'ভিলিয়র্সের টোটকা। -ফাইল ছবি

ডি'ভিলিয়র্সের কোন মন্ত্রে বিরাটের রানের খরা কেটেছিল? দেখুন ভিডিও

ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ চলাকালীন কিছুতেই নিজের অফ ফর্ম কাটিয়ে উঠতে পারছিলেন না বিরাট কোহলি। পরে ডি'ভিলিয়র্সের টোটকাতেই বাইশ গজের খারাপ সময়কে কাটিয়ে উঠেছিলেন বিরাট।

এবি ডি'ভিলিয়র্সের চার মন্ত্রই মুছে দিয়েছিল বিরাট কোহলির ব্যাটিং ব্যর্থতা। ডি'ভিলিয়র্সের টোটকাতেই বাইশ গজের খারাপ সময়কে কাটিয়ে উঠেছিলেন বিরাট। কিন্তু কী ছিল সেই মন্ত্র? কোন সময় এমন ঘটনা ঘটেছিল? স্মৃতির ঝুলি থেকে সেই স্মরণীয় ঘটনাই এবার সকলের সামনে তুলে আনলেন বিরাটের রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সতীর্থ ও বন্ধু এবি ডি'ভিলিয়র্স। 

এক সাক্ষাৎকারে ডি'ভিলায়র্স জানান, ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ চলাকালীন কিছুতেই নিজের অফ ফর্ম কাটিয়ে উঠতে পারছিলেন না বিরাট। ২৮.৬৬ রানের গড়ে চার টেস্ট মিলিয়ে বিরাট করেছিলেন মাত্র ১৭২ রান। সেই সময় মানসিকভাবে ভেঙে পড়েছিলেন ভারত অধিনায়ক। সেই সময় বিরাটের বাইশ গজের বন্ধু ও আরসিবির দীর্ঘ দিনের সতীর্থ এবি ডি'ভিলিয়র্সের কাছে পরামর্শ চান বিরাট। জানতে চান, এমন সময় তাঁর কী করা উচিৎ?

দক্ষিণ আফ্রিকার এই তারকা ক্রিকেটার জানান, ‘আমি এই নিয়ে বেশি কিছু বলতে চাই না। তবে আমার মনে আছে আমি সেদিন চারটি পয়েন্ট তুলে ধরেছিলাম। আমরা খেলার বাইরের বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করেছিলাম। পরে অবশ্য কিছু টেকনিক্যাল বিষয় নিয়ে আলোচনা করেছিলাম, যেগুলো খুবই সাধারণ ছিল।’

ডি'ভিলিয়র্স আরও জানান, ‘চারটে পয়েন্ট হল, বলটা দেখবে, মাথাটা শক্ত করবে, বলকে নিজের দখলে আসতে দেওয়ার সময় দেবে, শরীরিভাষা এবং মানসিকতা ইতিবাচক রাখবে। এরপর এই বিষয়গুলো নিয়ে আমরা বিস্তারে আলোচনা করেছিলাম।’

এই আলোচনার পরে টি-২০ সিরিজে বিরাট করেছিলেন দুই ম্যাচে ২৩১ রান। তাঁর রানের গড় ছিল ১১৫.৫০ রান। এতদিন এই বিষয়ে কেউ মুখ না খুললেও এবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অফিসিয়াল পেজের ইন্টারভিউতে বসে সবটা খোলসা করেন এবি। 

আরসিবি ভক্তরা এবি ডি'ভিলিয়র্সের এই মন্তব্যে মুগ্ধ। তাঁরা এই মন্তব্যের মধ্য দিয়েই এবির সঙ্গে বিরাটের বন্ধুত্বের গভীরতাকে মাপতে পারেন। ক্রিকেটমহলের ধারণা, এবির এই মন্ত্র ভবিষ্যতে নতুন প্রজন্মের অনেক কাজে আসতে পারে।

বন্ধ করুন