বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > আমিরশাহিতে ২০২১ আইপিএল ও টি২০ বিশ্বকাপের আসর! বিসিসিআইকে সাবধান করলেন আকাশ চোপড়া
প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া (ছবি: গুগল)
প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া (ছবি: গুগল)

আমিরশাহিতে ২০২১ আইপিএল ও টি২০ বিশ্বকাপের আসর! বিসিসিআইকে সাবধান করলেন আকাশ চোপড়া

  • আকাশ চোপড়ার মতে, যদি সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল-এর বাকি ম্যাচ চলে যায় তাহলে সমস্যা তৈরি হতে পারে।

স্থগিত হয়ে যাওয়া আইপিএল কী এবার সংযুক্ত আমিরশাহির পথে! সূত্রের খবর সেই রকমই। তবে যদি মরু শহরে ২০২১ আইপিএল চলে যায় তাহলে কী হতে পারে? সেক্ষেত্রে কী টি-২০ বিশ্বকাপও আইপিএল-এর পথে হাঁটবে! অতিমারী করোনার মাঝে এমনই সব প্রশ্নের জন্ম হচ্ছে। ক্রিকেট বিশ্বের বিশেষজ্ঞ মহল আলোচনা পর্যাচোলচনা শুরু করে দিয়েছেন। ভাল মন্দের হিসাব নিকাশ শুরু হয়েগেছে।

ক্রিকেট বিশেষজ্ঞ তথা ভারতের প্রাক্তন ওপেনার আকাশ চোপড়া এই বিষয় প্রথম নিজের মত দিয়েছেন। আকাশ চোপড়ার মতে, যদি সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল-এর বাকি ম্যাচ চলে যায় তাহলে সমস্যা তৈরি হতে পারে। এই বিষয়ে নিজের মতো করে ব্যাখ্যা করেছেন তিনি। শুধু সমস্যার কথাই বলেননি, আকাশ চোপড়া এর সমাধানও বলে দিয়েছেন। 

আকাশ চোপড়া জানিয়েছেন, ‘যদি আইপিএল-এরবাকি ম্যাচ সংযুক্ত আরব আমিরশাহিতে হয় তাহলে বড় সমস্যা তৈরি হতে পারে। তাহলে ওখানে টি-২০ বিশ্বাকাপের আসর বসার একটা বড় সম্ভাবনা তৈরি হবে। যদি তুমি ৩১টা ম্যাচ মাত্র তিনটে ভেন্যুতে খেলো, এবং তারপরে তুমি আবারও ৪৫টা ম্যাচ সেই তিনটে স্থানেই খেলো, তাহলে তুমি দুই মাসে মাত্র তিনটে ভেন্যুতে অনেকগুলো ম্যাচ খেলে ফেলবে। ফলে মাঠের পিচ নষ্ট হতে থাকবে এবং আইসিসি সেটা ভাল চোখে দেখবেনা, বিশ্ব ক্রিকেট সেটা পছন্দ করবেনা।’

সংযুক্ত আরব আমিরশাহিতে মোট তিনটে শহরের রয়েছে আন্তর্জাতিক মানের মাঠে, ক্রিকেট ম্যাচ খেলা হয়ে থাকে সেই তিনটি মাঠেই। সেই তিনটি শহর হল আবুধাবি, দুবাই ও শারজা। এখানেই স্থগিত হয়ে যাওয়া আইপিএল-এর বাকি ম্যাচ সহ টি-২০ বিশ্বকাপের ম্যাচ হওয়ার কথা। তবে যদি এই তিনটে মাঠে মাত্র দু’মাসে প্রায় ৭৬টা ম্যাচ হয় তাহলে সত্যি মাঠের পিচ অনেকটা ভেঙে যাবে ও খেলার মান পড়তে পারে। 

এই কারণে আকাশ চোপড়া এর জন্য কিছু পরামর্শও দিয়েছেন। আকাশ চোপড়া জানিয়েছেন, ‘তাহলে আমরা কী করতে পারি? প্রথমত, আপনি ওমানের মাঠ যোগ্যতা অর্জনের ম্যাচ গুলোর জন্য ব্যবহার করতে পারেন। এটা খুব একটা দূরে নয়। এবং এরপরে আপনি বিশ্বকাপের প্রধান ম্যাচ গুলো এখানে করাতে পারেন।’

বন্ধ করুন