বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: সাদা বলের আইপিএলে নেটে মিলবে লাল বল, কিন্তু কেন?
ডিউক বল। ছবি- পিটিআই।
ডিউক বল। ছবি- পিটিআই।

IPL 2021: সাদা বলের আইপিএলে নেটে মিলবে লাল বল, কিন্তু কেন?

  • আইপিএল ২৯ মে শেষ হলে ভারতীয় ক্রিকেটাররা তার এক দু'দিন পরে ইংল্যান্ড সফরের জন্য রওনা দিলেও ২০ দিন প্র্যাক্টিসের সুযোগ পাবেন না।

আইপিএল শুরু হতে আর বাকি আর কয়েক মুহূর্ত। কিন্তু সাদা বলের আইপিএলে হঠাৎই আগমন ঘটতে চলেছে লাল ডিউক বলের। টেস্টের জন্য ব্যাবহৃত লাল বলের সীমিত ওভারের খেলায় হঠাৎ এই আর্বিভাবের পিছনে রয়েছে বিসিসিআইয়ের দূরদর্শিতার পরিচয়।

দু'মাসব্যাপী আইপিএলে ভারতীয় জাতীয় দলের প্রায় প্রত্যেক ক্রিকেটারেরই দেখা মিলবে। কিন্তু ব্যস্ত ক্রিকেট মরশুমে এই টুর্নামেন্টের পরেই ভারতীয় দলের জন্য অপেক্ষা করে আছে এক মস্ত সুযোগ। জুন মাসে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের সাউদাম্পটনে প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল রয়েছে। স্বাভাবিকভাবেই খেতাব জয়ের হাতছানি ভারতীয় দলের সামনে। আইপিএল শেষের পরে নিজেদের প্রস্তুত করতে বেশিদিন সময় পাবেন না বিরাট কোহালি ও তাঁর সতীর্থরা। এই কথা মাথায় রেখেই ভারতীয় বোর্ড টেস্ট দলের সদস্যদের জন্য লাল ডিউক বলের ব্যাবস্থা করতে চলেছে। আইপিএল খেলার মাঝে যাতে প্রয়োজনে ক্রিকেটাররা টেস্টের জন্যও নিজেদের তৈরি করতে পারেন।

একজন সিনিয়র বোর্ডকর্তা জানান, ‘আইপিএল ২৯ মে শেষ হলে ক্রিকেটাররা তার এক দু'দিন পরে ইংল্যান্ড সফরের জন্য রওনা দিলেও ২০ দিন প্র্যাক্টিসের সুযোগ পাবেন না। ইংল্যান্ডে কড়া নিয়ম অনুযায়ী সাত দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। যার ফলে তাঁরা বড়জোড় ১০ দিন হাতে সময় পাবেন। তাই ফ্রাঞ্চাইজিদের ক্ষতি না করে তাঁরা যদি কয়েকটা সেশন লাল বলে ট্রেনিং করে তাহলে ভালোই হবে। টেস্ট দলের কোনও খেলোয়াড় যদি প্রয়োজন মনে করেন তাহলে বিসিসিআই তাদের লাল বল দেবে। ভারতীয় জাতীয় দলের কোচেরা তাদের সাহায্যের জন্য সবসময় প্রস্তুত।’

ভারতীয় দলের ক্রিকেটাররা আইপিএল থেকে সোজা টেস্ট খেলতে নামলেও প্রতিপক্ষ নিউজিল্যান্ডের কিন্তু এমনটা হচ্ছে না। কিউয়িরা জুনের শুরুতে ইংল্যান্ডের বিরুদ্ধে দু'টি টেস্ট খেলে তার পর নামবে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মঞ্চে। তাই সম্ভবতই সবটুকু ফাঁকা সময় কাজে লাগাতে চাইছে ভারতীয় বোর্ড।

বন্ধ করুন