বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: CSK অধিনায়ককেই অনুসরণ করছেন সঞ্জু-রাহুলরা, দাবি বাটলারের
জোস বাটলার এবং ধোনি।
জোস বাটলার এবং ধোনি।

IPL 2021: CSK অধিনায়ককেই অনুসরণ করছেন সঞ্জু-রাহুলরা, দাবি বাটলারের

  • আইপিএল দলগুলির দিকে তাকালেই দেখা যাবে ধোনি ছাড়াও ভারতের আরও তিন জন উইকেটকিপার রয়েছেন, যাঁরা একই সঙ্গে অসাধারণ ব্যাট করেন। আবার দলকে নেতৃত্বও দিচ্ছেন।

ব্যাটসম্যান উইকেটকিপার বলতে প্রথমেই মনে আসে অ্যাডাম গিলক্রিস্টের কথা। উইকেটের পিছনে দাঁড়িয়ে তিনি যে বাজিমাত করবেন, এটাই স্বাভাবিক। কিন্তু ব্যাট হাতে যখন তিনি নামেন, তখন বড় বড় বোলারদের কাঁপুনি ধরিয়ে দেন। একই কথা প্রযোজ্য মার্ক বাউচারের ক্ষেত্রেও।

তবে হাতেগোনা দু'-তিন জন বাদ দিলে উইকেটকিপাররাও যে বড় ব্যাটসম্যান হতে পারে, সেই উদাহরণ আগে বিশেষ চোখে পড়ত না। তবে ভারতে মহেন্দ্র সিং ধোনির আসার পর থেকেই পুরো ভাবনাটাই বদলে যায়। উইকেটকিপাররাও বড় ব্যাটসম্যান হতে পারেন। দলকে নেতৃত্ব দিতে পারেন। সেটা করে দেখিয়ে দিয়েছেন মাহি। এখন ভারতে উইকেটকিপার ব্যাটসম্যানের সংখ্যাটা নেহাৎ কম নয়। 

আইপিএল দলগুলির দিকে তাকালেই দেখা যাবে ধোনি ছাড়াও ভারতের আরও তিন জন উইকেটকিপার রয়েছেন, যাঁরা একই সঙ্গে অসাধারণ ব্যাট করেন। আবার দলকে নেতৃত্বও দিচ্ছেন। ঋষভ পন্ত যেমন দিল্লিকে নেতৃত্ব দিচ্ছেন। আর এক উইকেটকিপার ব্যাটসম্যান কেএল রাহুল পঞ্জাব কিংসের অধিনায়ক। সঞ্জু স্যামসন আবার রাজস্থান রয়্যালসের দায়িত্বে। এই উইকেটকিপার ব্যাটসম্যান হওয়া এবং একইসঙ্গে দলকে নেতৃত্ব দেওয়া, এই ঘরানাটা কিন্তু ধোনির থেকেই শুরু হয়েছে। আর এর পুরো কৃতিত্ব চেন্নাই সুপার কিংস অধিনায়ককেই দিচ্ছেন রাজস্থান রয়্যালসের নির্ভরযোগ্য ব্যাটসম্যান জোস বাটলার। বাটলার নিজেও ইংল্যান্ডের উইকেটকিপার।

ইংল্যান্ডের তারকা ক্রিকেটার বলছিলেন, ‘উইকেটকিপারদের অধিনায়ক তৈরি করার পিছনে মনে হয় এমএসডি-র ষষ্ঠ ইন্দ্রিয় কাজ করছে। ও নিজেও অসম্ভব ভাল একজন অধিনায়ক। আমার মনে হয়, এমন অনেকেই রয়েছে, যারা ওকে অনুসরণ করতে চায়।’ 

এর পাশাপাশি বাটলারের মনে করেন, একজন ভাল উইকেটকিপার যদি অধিনায়ক হন, তা হলে সেটা দলের জন্য ভাল হয়। কারণ একজন উইকেটকিপারই মাঠটাকে ৩৬০ ডিগ্রি কোণে দেখতে পান। বাটলার তাই বলছিলেন, ‘পুরো মাঠটা একজন উইকেটকিপারই সবচেয়ে ভাল দেখতে পান। উইকেট কেমন আচরণ করছে, সেটা সরাসরি বুঝতে পারে দলের উইকেটকিপারই। সেই অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও কিন্তু অনেক সুবিধে হয়।’

বন্ধ করুন