বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: প্রথম একাদশে সুযোগ পাওয়া ঘিরে ধন্দ, তাও অনুশীলনে ৩ ঘণ্টা আগে আসছেন KKR স্পিনার

শুভব্রত মুখার্জি

তাঁর বলের দাপট এতটাই ছিল যে ২০০১ সালে ভারত সফরে ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল শক্তিশালী অস্ট্রেলিয়া। মাত্র ১৭ বছরেক এক স্পিনারের ঘূর্ণিতে তখন বিভ্রান্ত হয়ে গিয়েছিলেন তাবড় তাবড় অজি ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার মিডিয়া হরভজন সিংকে নাম দিয়েছিল 'টার্বুনেটার'।

বয়স যত বেড়েছে, তত ক্ষুরধার হয়েছে ভাজ্জির বোলিং। তবে ক্রিকেটের প্রতি তাঁর প্যাশন একটুও কমেনি। ২০০৭ ও ২০১১ সালে ভারতের হয়ে যথাক্রমে টি-টোয়েন্টি এবং একদিনের বিশ্বকাপ জিতেছেন হরভজন। বর্তমানে তাঁর বয়স চল্লিশ ছুঁয়েছে। এখনও বল হাতে বাইশ গজে ঝড় তোলার ক্ষমতা রাখেন ভাজ্জি।

অভিজ্ঞ ক্রিকেটার হলেও এখনও নবীনদের আগেই নেট প্র্যাকটিসে উপস্থিত হন। ক্রিকেটের প্রতি এখনও ভাজ্জির আগ্রহ ও অনুশীলনে নিজেকে উৎসর্গ করার প্রয়াস দেখে মুগ্ধ কলকাতা নাইট রাইডার্সের দীনেশ কার্তিক। যদিও এবারের নিলামে দ্বিতীয় রাউন্ডে অন্যদের সঙ্গে লড়াই করে তাঁকে দু'কোটি টাকায় দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। তবে কটা ম্যাচে প্রথম একাদশে সুযোগ পাবেন কিনা তা নিয়ে সন্দেহ আছে।

৪০ বছরের প্রবীণ অফস্পিনারকে দলে পেয়ে দীনেশ কার্তিক বলেন, '‌হরভজন সব ক্রিকেটারের আগে অনুশীলনে নামেন। একটানা অনুশীলন করেন। তাকে দেখে মনে হচ্ছে সম্পূর্ণ অন্য মানুষ। সে অনুশীলনে যেরকম আগ্রহ এবং দায়বদ্ধতা দেখিয়েছে, এককথায় অসাধারণ।'

কার্তিক আরও বলেন 'সন্ধ্যা সাতটায় অনুশীলন ম্যাচ থাকলেও হরভজন বিকেল চারটের মধ্যে মাঠে চলে আসেন। অনুশীলন ম্যাচ শুরুর আগে নেটে ব্যাটিং করে তারপর নেটে বল করেন। অনুশীলন ম্যাচ শুরু হওয়ার আগে ফের স্ট্রেচিং করেন।' তাঁর ক্রিকেট খেলাটার প্রতি এই ভালবাসা , শিশুসুলভ উচ্ছাস দেখে মুগ্ধ ভক্তরা।

বন্ধ করুন