বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: বিদেশি বোলাররা কোটি কোটি টাকা দাম পেলেও আইপিএলে বল হাতে কামাল ভারতীয়দেরই

IPL 2021: বিদেশি বোলাররা কোটি কোটি টাকা দাম পেলেও আইপিএলে বল হাতে কামাল ভারতীয়দেরই

  • আইপিএল নিলামে বিদেশি বোলাররা ভারতীয়দের তুলনায় অনেক বেশি দাম পেলেও এখনও পর্যন্ত চলতি ইন্ডিয়ান প্রিমিয়র লিগে বল হাতে কামাল দেখিয়েছেন ভারতীয়রাই। সেখানে বিদেশিদের পারফর্ম্যান্স নিতান্ত ফিকে।
৫ ম্যাচে ১৫টি উইকেট নিয়ে বেগুনি টুপি নিজের দখলে রেখেছেন হার্ষাল প্যাটেল। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় প্রথম দশে রয়েছেন একজন মাত্র বিদেশি। ক্রিস মরিস ৯টি উইকেট নিয়ে রয়েছেন চার নম্বরে। প্রথম দশের বাকিরা হলেন আবেশ খান, রাহুল চাহার, দীপক চাহার, প্রসিধ কৃষ্ণা, মহম্মদ শামি, বরুণ চক্রবর্তী, অর্শদীপ সিং ও চেতন সাকারিয়া।
1/7৫ ম্যাচে ১৫টি উইকেট নিয়ে বেগুনি টুপি নিজের দখলে রেখেছেন হার্ষাল প্যাটেল। টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় প্রথম দশে রয়েছেন একজন মাত্র বিদেশি। ক্রিস মরিস ৯টি উইকেট নিয়ে রয়েছেন চার নম্বরে। প্রথম দশের বাকিরা হলেন আবেশ খান, রাহুল চাহার, দীপক চাহার, প্রসিধ কৃষ্ণা, মহম্মদ শামি, বরুণ চক্রবর্তী, অর্শদীপ সিং ও চেতন সাকারিয়া।
এখনও পর্যন্ত টুর্নামেন্টে চারজন মাত্র বোলার মেডেন ওভার করেছেন। ফ্যাবিয়ান অ্যালেন ছাড়া বাকি জনজনই ভারতীয়। রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও মহম্মদ সিরাজ ১টি করে মেডেন ওভার নিয়েছেন।
2/7এখনও পর্যন্ত টুর্নামেন্টে চারজন মাত্র বোলার মেডেন ওভার করেছেন। ফ্যাবিয়ান অ্যালেন ছাড়া বাকি জনজনই ভারতীয়। রবীন্দ্র জাদেজা, দীপক চাহার ও মহম্মদ সিরাজ ১টি করে মেডেন ওভার নিয়েছেন।
সবথেকে বেশি ডট বল করা বোলারদের তালিকার প্রথম পাঁচে চারজনই ভারতীয়। মহম্মদ সিরাজ সবথেকে বেশি ৬২টি ডট বল করেছেন। মহম্মদ শামি ৬১, প্রসিধ কৃষ্ণা ৫৯, ট্রেন্ট বোল্ট ৫৬ ও দীপক চাহার ৫১টি ডট বল করেছেন।
3/7সবথেকে বেশি ডট বল করা বোলারদের তালিকার প্রথম পাঁচে চারজনই ভারতীয়। মহম্মদ সিরাজ সবথেকে বেশি ৬২টি ডট বল করেছেন। মহম্মদ শামি ৬১, প্রসিধ কৃষ্ণা ৫৯, ট্রেন্ট বোল্ট ৫৬ ও দীপক চাহার ৫১টি ডট বল করেছেন।
এক ইনিংসে সবথেকে বেশি ডট বল করা বোলারদের তালিকার প্রথম দশে একজন বিদেশি রয়েছেন। বাকি ৯ জনই ভারতীয় বোলার। দীপক চাহার এক ম্যাচে ১৮টি ডট বল করেন। ক্রিস মরিসও করেছেন ১৮টি ডট বল। শার্দুল, মাভি ও শামি করেছেন ১৭টি করে ডট বল।
4/7এক ইনিংসে সবথেকে বেশি ডট বল করা বোলারদের তালিকার প্রথম দশে একজন বিদেশি রয়েছেন। বাকি ৯ জনই ভারতীয় বোলার। দীপক চাহার এক ম্যাচে ১৮টি ডট বল করেন। ক্রিস মরিসও করেছেন ১৮টি ডট বল। শার্দুল, মাভি ও শামি করেছেন ১৭টি করে ডট বল।
সেরা বোলিং গড় (৭.০০) শাহবাদ আহমেদের।
5/7সেরা বোলিং গড় (৭.০০) শাহবাদ আহমেদের।
ইমরান তাহিরের সঙ্গে যুগ্মভাবে সবথেকে কৃপণ বোলিং করেছেন শিবম মাভি। ইকনমি রেট ৪.০০।
6/7ইমরান তাহিরের সঙ্গে যুগ্মভাবে সবথেকে কৃপণ বোলিং করেছেন শিবম মাভি। ইকনমি রেট ৪.০০।
এক ম্যাচে সবথেকে বেশি রান খরচ করা বোলারদের তালিকায় প্রথম তিনজনই বিদেশি। প্যাট কামিন্স ৪ ওভারে ৫৮ রান খরচ করেন। স্যাম কারান ৪ ওভারে ৫৮ রান খরচ করেন। ঝাই রিচার্ডসন ৪ ওভারে ৫৫ রান খরচ করেন।
7/7এক ম্যাচে সবথেকে বেশি রান খরচ করা বোলারদের তালিকায় প্রথম তিনজনই বিদেশি। প্যাট কামিন্স ৪ ওভারে ৫৮ রান খরচ করেন। স্যাম কারান ৪ ওভারে ৫৮ রান খরচ করেন। ঝাই রিচার্ডসন ৪ ওভারে ৫৫ রান খরচ করেন।
অন্য গ্যালারিগুলি