বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: ঋদ্ধির ব্যাটিং বিপর্যয় কাটাতে কী স্ট্র্যাটেজি নিতে পারেন ওয়ার্নার?
ওয়ার্নারের সঙ্গে ঋদ্ধি।
ওয়ার্নারের সঙ্গে ঋদ্ধি।

IPL 2021: ঋদ্ধির ব্যাটিং বিপর্যয় কাটাতে কী স্ট্র্যাটেজি নিতে পারেন ওয়ার্নার?

  • মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ঋদ্ধিমান সাহার পারফরফ্যান্স বেশ ভাল। মুম্বইয়ের বিরুদ্ধে ১৫ ম্যাচে ঋদ্ধি মোট ৩৪৮ রান করেছেন। যেটা রোহিত শর্মাদের বিরুদ্ধে ব্যক্তিগত মোট পঞ্চম সর্বোচ্চ রান।

এ বার আইপিএলে ওপেন করতে নেমেও সাফল্য পাচ্ছেন না ঋদ্ধিমান সাহা। দুই ম্যাচে ৭ এবং ১ রান করেছেন তিনি। তাঁর ব্যাটিং সঙ্কট নিয়ে চিন্তায় পড়ে গিয়েছেন ডেভিড ওয়ার্নার। মুম্বইয়ের বিরুদ্ধে কি তাই অন্য কোনও স্ট্র্যাটেজি নিতে চলেছেন ওয়ার্নার?

আইপিএলে ম্যাচের পরিসংখ্যান অনুযায়ী, চেন্নাইয়ের মাঠে ঋদ্ধির পারফরম্যান্সের গ্রাফ একেবারেই ভাল নয়। এখানে তাঁর গড় তৃতীয় সর্বনিম্ন। ঋদ্ধির আগে রয়েছেন রবীন্দ্র জাদেজা এবং ডোয়েন স্মিথ। এই মাঠে  ১৩টি ম্যাচ খেলে ১৬০ করেছেন তিনি। গড় ২০.০০। এই মাঠে ঋদ্ধির স্ট্রাইকরেটও চতুর্থ সর্বনিম্ন।

চেন্নাইয়ের মাঠে ঋদ্ধির স্কোর।
চেন্নাইয়ের মাঠে ঋদ্ধির স্কোর।

দেখা গিয়েছে, প্রথমে স্ট্রাইক নেওয়ার চেয়ে, দুইয়ে ব্যাট করেই ঋদ্ধি বেশি সাফল্য পেয়েছেন। গত বার আইপিএলে তিনি যেমন মাত্র চার ম্যাচে ২১৪ রান করেছিলেন। স্ট্রাইকরেট ছিল ১৩৯.৮৬। 

অথচ এই বছর ঋদ্ধি ওপেন করতে নেমে প্রথমে স্ট্রাইক নিচ্ছেন। পরিসংখ্যান বলছে, দুইয়ে ব্যাট করে ঋদ্ধি যেমন অনেক বেশি রান পেয়েছেন। তেমনই বাউন্ডারির বাইরে বলও পাঠিয়েছেন বেশি। এবং রান খুব দ্রুত স্কোর বোর্ডে রান যোগ করেছেন।

ওপেনার ঋদ্ধির রানের পরিসংখ্যান।
ওপেনার ঋদ্ধির রানের পরিসংখ্যান।

সে কারণেই ক্রিকেট বিশেষজ্ঞরা মনে করছেন, ঋদ্ধি যেন দু'নম্বরে ব্যাট করেন। হয়তো ওয়ার্নারের কাছেও এই পরিসংখ্যান থাকবে। মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে কিন্তু ঋদ্ধির পারফরফ্যান্স খারাপ নয়। মুম্বইয়ের বিরুদ্ধে ১৫ ম্যাচে ঋদ্ধি মোট ৩৪৮ রান করেছেন। যেটা রোহিত শর্মাদের বিরুদ্ধে ব্যক্তিগত মোট পঞ্চম সর্বোচ্চ রান।

মুম্বইয়ের বিরুদ্ধে ঋদ্ধির স্কোর।
মুম্বইয়ের বিরুদ্ধে ঋদ্ধির স্কোর।

মুম্বইয়ের বিরুদ্ধে চারটে অর্ধশতরান রয়েছে ঋদ্ধির। এর পাশাপাশি আইপিএলে তিনি সর্বোচ্চ ৯৩ রানও রোহিত শর্মাদের বিরুদ্ধেই ২০১৭ সালে করেছিলেন। তাও ওপেন করতে নেমেই। দেখার, শনিবার মুম্বইয়ের বিরুদ্ধে ঋদ্ধি রানের খরা কাটিয়ে সফল হন কিনা! ওয়ার্নার নিজের স্ট্র্যাটেজি বদল করে ঋদ্ধিকে দুইয়ে ব্যাট করতে পাঠান কিনা!

বন্ধ করুন