বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: ২০১৯-এর রাসেল ঝড় এবছরেও দেখার অপেক্ষায় দীনেশ কার্তিক
আন্দ্রে রাসেল। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)
আন্দ্রে রাসেল। (ছবি সৌজন্য টুইটার @KKRiders)

IPL 2021: ২০১৯-এর রাসেল ঝড় এবছরেও দেখার অপেক্ষায় দীনেশ কার্তিক

  • RCB-র বিরুদ্ধে ক্যারিবিয়ান তারকার ঝোড়ো ব্যাটিং ভুলতে পারেননি কার্তিক।

শুভব্রত মুখার্জি

২০১৯ সালে কেকেআরের হয়ে একেবারে বিধ্বংসী মুডে ব্যাট করেছিলেন ক্যারিবিয়ান তারকা ক্রিকেটার আন্দ্রে রাসেল। তাঁর ব্যাটিং ঝড়ে রীতিমতো উড়ে গিয়েছিল একের পর এক বিপক্ষ। প্রায় একার হাতে ব্যাট করে একাধিক ম্যাচ জিতিয়েছিলেন তিনি। আরসিবির বিরুদ্ধে তাদের ঘরের মাঠে এক অনবদ্য ইনিংস খেলে ম্যাচ জিতিয়েছিলেন তিনি। ইডেনে মুম্বই দলের বিরুদ্ধে ৪০ বলে ৮০ রানের এক অসাধারণ অপরাজিত ইনিংস খেলে দলকে কাঙ্খিত জয় এনে দিয়েছিলেন তিনি।

২০২০ সালে করোনা পরবর্তীতে আমিরশাহির বুকে বসা আইপিএলে একেবারেই ভালো ফর্মে ছিলেন না রাসেল। তাঁর কাঁধের চোটও তাঁকে বেশ ভুগিয়েছিল। ব্যাট হাতে দ্রে রাসের ফর্মহীনতার কারণে সেবার আর প্লে-অফের টিকিট নিশ্চিত করতে পারেনি কেকেআর।

২০২১ সালে ট্রফি জয়ের লক্ষ্য নিয়ে ২২ গজে নামতে মরিয়া শাহরুখ খানের ছেলেরা। আইপিএলের প্রতি মরশুমেই রাসেলের ব্যাট থেকে চার, ছয়ের বন্যা দেখতে অভ্যস্ত সমর্থকরা। শুধু সমর্থকরা নন, তাঁর টিমমেটরাও তাঁর খেলা দেখতে মুখিয়ে থাকেন। গত মরশুম ভালো না গেলেও তার আগের মরশুমের একটি ম্যাচ এখনও মনে রয়েছে কেকেআরের প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিকের।

কার্তিক জানান সেই ম্যাচটি ছিল বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে।ম্যাচটি একটা সময় বিরাটরা যে পকেটস্থ করে ফেলেছে, তা ধরেই নিয়েছিলেন আপামর সমর্থকরা। তবে ক্যারিবিয়ান তারকার ছিল আলাদা চিন্তাভাবনা। সেই ম্যাচে ১৩ বলে ৪৮ রান করেছিলেন রাসেল।

সেই ইনিংস সম্পর্কে বলতে গিয়ে কার্তিক বলেন, '২০১৯ সালের আইপিএলে আন্দ্রে রাসেল সম্ভবত তার ক্রিকেট জীবনের সব থেকে ভালো ব্যাটিং করেছিল। কিছু ম্যাচে ও একাই আমাদের জিতিয়েছে। মনে আছে একজন বোলার (সিরাজ) বল করতে এসে চোট পেয়ে গেল। এর পর বল করতে আসে স্টইনিস। রাসেল স্টোয়নিসকে যেভাবে মারতে থাকল, তা দেখে অবাক হয়ে গিয়েছিলাম। এরপর আক্রমণ করল সাউদিকে। ১০-১১ বলের ব্যবধানে বোধহয় ও ৫-৬টা ছয় মেরেছিল। ম্যাচটা পুরো বদলে দিয়েছিল রাসেল। ওকে এই মরশুমেও ওই ফর্মেই ব্যাট করতে দেখতে চাই।'

বন্ধ করুন