বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2021: বক্স অফিসে হিট, তবুও সামাজিক সচেতনতায় এখনও অনেকটাই পিছিয়ে IPL

IPL 2021: বক্স অফিসে হিট, তবুও সামাজিক সচেতনতায় এখনও অনেকটাই পিছিয়ে IPL

আইপিএল ট্রফি। ছবি- টুইটার

সমাজের প্রতি, দেশের প্রতি তাহলে কোনও দায়বদ্ধতা নেই বিশ্বক্রিকেটের ‘সবচেয়ে বড় বিজ্ঞাপনের’? সমাজ সচেতনতার দিক থেকে কোথায় দাঁড়িয়ে আইপিএল?

এপ্রিল-মে'র প্রচন্ড দাবদাহে ভারতীয় ক্রিকেটের সমর্থকদের মনে উৎসাহের সঞ্চার হয় আইপিএলের আগমনীতে। করোনা পরিস্থিতির মধ্যেও এবার রমরমা বাজার আইপিএলের। জনপ্রিয়তার বিচারে বিশ্বের যে কোনও লিগের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দিতে পারবে এই লিগ। তবে করোনা বিধ্বস্ত দেশে এই সময়ে লিগ আয়োজনের প্রাসঙ্গিকতাকে কেন্দ্র করে প্রশ্ন থেকেই যায়। সমাজের প্রতি, দেশের প্রতি কী তাহলে কোন দায়বদ্ধতা নেই বিশ্বক্রিকেটের ‘সবচেয়ে বড় বিজ্ঞাপনের’? সমাজ সচেতনতার দিক থেকে কোথায় দাঁড়িয়ে আইপিএল? এই টুর্নামেন্ট বন্ধ করে দিলে বা জনাকয়েক বড় ক্রিকেটার সচেতনামূলক বার্তা দিলেই কি বন্ধ হয়ে যাবে সংক্রমণ?

একেবারেই না। উদাহরণস্বরূপ বলা যায় গত বছর যখন বর্ণবিদ্বষ ও তাঁর সাথে জড়িত সমস্যায় গোটাবিশ্ব তোলপাড়, তখনই ইংল্যান্ডের প্রিমিয়র লিগ, আমেরিকার এনবিএ থেকে শুরু সমস্ত বড় বড় লিগই সমাজসচেতনা বৃদ্ধি করতে এগিয়ে আসে। ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ মন্ত্রকে সামনে রেখেই প্রতি ম্যাচের আগে হাঁটু মুড়ে বসতে দেখা যায় খেলোয়াড়দের। প্রিমিয়র লিগ দলের জার্সি থেকে তাঁদের লোগো বা মাঠে বিশাল বিশাল পোস্টার সবেতেই বর্ণবিদ্বেষের বিরুদ্ধে গর্জে ওঠার বার্তা ফুটে ওঠে। বাদ যায়নি ক্রিকেটও। করোনা আবহে সীমিত সময়ের স্তব্ধতার পর প্রথম মাঠে নামেন ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ দল। ম্যাচের পূর্বে প্রখ্যাত ক্রিকেটার ও ধারাভাষ্যকার ইয়ান বিশপের অশ্রু ও প্রবল আবেগঘন অভিভাষণ কাঁপিয়ে দেয় গোটা বিশ্বকে। 

তবে প্রশ্ন ওঠে, এর ফলে কি শেষ হয়ে গিয়েছে বর্ণবিদ্বেষ? সহজ উত্তর, না। এখনও ইউরোপা লিগের ম্যাচে গ্লেন কামারাকে দেখা যায় বিপক্ষ ফুটবলারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষমূলক কথা বলায় ক্ষোভে ফেটে পড়তে। খারাপ পারফরম্যান্সের পর লিভারপুলের তরুণ ফুটবলার ট্রেন্ট আলেকজান্ডার আর্নল্ডকে সোশ্যাল মিডিয়ায় সহ্য করতে হয় বর্ণবিদ্বষমূলক টিপ্পনি। নিউজিল্যান্ডের মাঠে বাউন্ডারিতে দাঁড়ানো জোফ্রা আর্চারের দিকে ধেয়ে আসে তাঁর চামড়ার রং উদ্দেশ্য করে মন্তব্য। তাহলে কি লাভের লাভ তো নেই কিছুই প্রতিবাদ করার। আছে বৈকি। বিশপের কথা ধরেই বলা যায় বর্ণবিদ্বেষ বহুদিন ধরে চলে আসা সমাজের এমন এক রোগ যার শিকড় লুকিয়ে আছে অনেক গভীরে। যাকে একদিন, সপ্তাহ বা বছরে উপড়ে ফেলা অসম্ভব। এই রোগের আসল দাওয়াই হল শিক্ষা- পুঁথিগত এবং জীবন ও সমাজ সম্পর্কে শিক্ষা।

ঠিক একইভাবে বিরাট কোহলি বা মহেন্দ্র সিং ধোনি বা রোহিত শর্মারা কালকে এসে দাঁড়ালেই ভারতে করোনা সমস্যার সমাধান হবে না বা লোক সচেতন হয়ে যাবেন না। সেই সচেতনতা আসার প্রয়োজন নিজের থেকে। তাদের সর্বসমক্ষে মৌনতাও এটা কোনওভাবেই প্রমাণ করবে না যে তাঁরা এ বিষয়ে চিন্তিত নন। তবে তারকাদের বার্তায় একটু হলেও টনক নড়লেও নড়তে পারে জনাকয়েক ব্যক্তির। তাঁদের প্রাপ্ত পারিশ্রমিক বা আইপিএলের লভ্যাংশের সামান্য অংশও যে করোনা পরিস্থিতিতে ধুঁকতে থাকা দেশের সামান্য হলেও কিছু সমস্যার সমাধান করবে সে বিষয়ে দ্বিমত নেই। সেইটুকুতেই বা ক্ষতি কি। আর রইল পড়ে আইপিএল বন্ধ করার যুক্তি, সেই উদ্দেশ্য রাজস্থান রয়্যালসের ক্রিস মরিসের উক্তি ধরেই বলা যায়, এই মুশকিল পরিস্থিতিতে ক্রিকেটারদের খেলা যদি একটু হলেও দর্শকদের মনে আনন্দ দেয়, তাঁদের মুখে হাসি ফোঁটাতে পারে তাতেই এই টুর্নামেন্ট বা ক্রিকেটারদের সফলতা। এর পাশপাশি হাজারো মানুষের রুজি-রুটি জড়িয়ে এই টুর্নামেন্টের সাথে। আইপিএল বন্ধ হয়ে গেলে তাঁদের অন্নসংস্থানও যে মুশকিল হয়ে যাবে, তা বলার অবকাশ রাখে না।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট স্মৃতি ইরানির প্রতি অপমানজনক ভাষা ব্যবহার করবেন না, বার্তা রাহুলের ফুলের মালায় সজ্জিত একটার পর একটা গাড়ি, প্রস্তুত অনন্ত-রাধিকার বরযাত্রী! দেখুন বিক্রমের নতুন ছবি 'সূর্য' মুক্তির আগে শুভেচ্ছা জানালেন আর মাধবন! জানেন কেন? সিকিম যাওয়ার বিকল্প রুটও বন্ধ করা হল, একের পর এক ধস, সাবধান পর্যটকরা রাতে নৌকায় ঘুমিয়ে থাকার সময় ভয়ঙ্কর কাণ্ড, মৎস্যজীবীকে টেনে নিয়ে গেল বাঘ খুলে গেল নতুন দিগন্ত, এবার বিবাহিত, বিবাহবিচ্ছেদ হওয়া মেয়েরাও হবেন মিস সিঙ্গাপুর বিধায়ককে খুনের চেষ্টা, প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন সহ ৫ জনের বিরুদ্ধে মামলা বিরল ‘রংকাট’ শাড়িতে নীতাকে সাজিয়ে তুললেন মণীশ মালহোত্রা, কী বৈশিষ্ট্য এই শাড়ির হার্দিকের পাশে প্রাচীকে দেখে ‘ভাবি ২’ তকমা, নাতাশা বলছেন- শক্রুর সামনে মাথানত….'

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.