বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > IPL 2021: সাদা বলে অশ্বিনের কোথায় সমস্যা হচ্ছে? ব্যাখ্যা দিলেন সঞ্জয় মঞ্জেরেকর
সঞ্জয় মঞ্জরেকর। ছবি: গেটি/পিটিআই
সঞ্জয় মঞ্জরেকর। ছবি: গেটি/পিটিআই

IPL 2021: সাদা বলে অশ্বিনের কোথায় সমস্যা হচ্ছে? ব্যাখ্যা দিলেন সঞ্জয় মঞ্জেরেকর

  • অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি টেস্টে ১২টি উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তো আরও ভাল পারফরম্যান্স করেন তিনি। ৪টি টেস্টে ৩২টি উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন।

টেস্ট ক্রিকেটে অসাধারণ পারফরম্যান্স রবিচন্দ্রন অশ্বিনের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩টি টেস্টে ১২টি উইকেট নিয়েছিলেন। ইংল্যান্ডের বিরুদ্ধে তো আরও ভাল পারফরম্যান্স করেন তিনি। ৪টি টেস্টে ৩২টি উইকেট নেন অশ্বিন। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে সবচেয়ে বেশি উইকেট সংগ্রহ করেছেন তিনিই। কিন্তু সাদা বলের ক্রিকেটে বারবার হোঁচট খেতে হচ্ছে অশ্বিনকে।

ইংল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের ক্রিকেটে সুযোগ পাননি অশ্বিন। এমনকী আইপিএলের প্রথম ম্যাচে দিল্লি ক্যাপিটালসের এই স্পিনার ৪ ওভার বল করে ৪৭ রান দিয়েছেন। কিন্তু কোনও উইকেটও পাননি। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে এত ভাল পারফরম্য়ান্সের পর হঠাৎ করে অশ্বিনের কী সমস্যা হল, যার জেরে আইপিএলের প্রথম ম্যাচেই হাতাজনক পারফরম্যান্স তাঁর!

অশ্বিনের পারফরম্যান্সের এই তারতম্যের ব্যাখ্যা দিতে গিয়ে সঞ্জয় মঞ্জেরেকর বলেছেন, ‘অমিত মিশ্রের কথাই যদি ধরা যায়, টেস্ট এবং টি-টোয়েন্টিতে ওর পারফরম্যান্সের খুব বেশি হেরফের হয় না। কারণ ও নিজের শক্তিটা জানে। এবং সে ভাবেই বল করে। কিন্তু অশ্বিন সাদা বলের ক্রিকেটে সে ভাবে অফস্পিনই করে না। খুব বড়জোর মাঝেমাঝে দু'-একটা অফস্পিন করে থাকে।’ এর সঙ্গেই মঞ্জেরেকর যোগ করেছেন, ‘টেস্ট ম্যাচে অফ স্পিনটাই ওর আসল শক্তি। কিন্তু সাদা বলের ক্রিকেটে রাউন্ড আর্ম ডেলিভারি বা নানা কিছু দেখেছি, যেগুলি আমার নিজের পছন্দ নয়।’

অর্থাৎ অশ্বিনের যেটা আসল শক্তি, অফস্পিন, সাদা-বলের ক্রিকেটে  সেটার ব্যবহারই করেন না অশ্বিন। যে কারণে তাঁকে সংক্ষিপ্ত ওভারের ক্রিকেটে বারবার হোঁচট খেতে হচ্ছে বলে মনে করেন মঞ্জেরেকর।

বন্ধ করুন